Investment Plan: এভাবে ৫০০ টাকা বিনিয়োগ করলে লাভ হতে পারে ১০ কোটি টাকার, নিশ্চিন্তে কাটবে অবসর জীবন

Investment plan: গত কয়েক বছরে দেখা গিয়েছে, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে ১৫ থেকে ২০ শতাংশ বা তার বেশি রিটার্ন পাওয়া যায়। তাই দৈনিক ৫০০ টাকা করে বিনিয়োগ করলেই ১০ কোটি টাকারও বড় তহবিল তৈরি করা যেতে পারে।

Investment Plan: এভাবে ৫০০ টাকা বিনিয়োগ করলে লাভ হতে পারে ১০ কোটি টাকার, নিশ্চিন্তে কাটবে অবসর জীবন
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 1:26 PM

নয়া দিল্লি: বলা হয় যৌবন থেকেই যদি ভবিষ্যতের পরিকল্পনা করা হয়, সেই ক্ষেত্রে বার্ধক্যের সময় আর অর্থের ভাবনা থাকে না। আপনি যদি এখনও বিনিয়োগ শুরু না করে থাকেন, তাহলে এখনই তা শুরু করার সময়। যৌবন থেকেই অল্প অল্প করে বিনিয়োগ করলে, ভবিষ্যতে একটা মোটা অঙ্কের তহবিল তৈরি করা যায়। যা বার্ধক্যকে সুরক্ষিত করতে পারে। দৈনিক ৫০০ টাকা করে বিনিয়োগ করলেই কিন্তু ১০ কোটি টাকারও বেশি পরিমাণের তহবিল তৈরি করা যেতে পারে। কীভাবে? আসুন জেনে নেওয়া যাক।

বিনিয়োগের সূত্র ৭০:৩০

আপনার বয়স যদি ২৫ থেকে ৩০ বছরের মধ্যে হয়, তাহলে এটাই আপনার জন্য বিনিয়োগের সেরা সময়। কারণ, এই সময় থেকে অল্প অল্প করে বিনিয়োগ করলে, অবসরের সময় একটি বড় তহবিল তৈরি হতে পারে। বিনিয়োগ বিশেষজ্ঞরা বলেন, বিনিয়োগের সূত্র হল ৭০:৩০। অর্থাৎ, আয়ের ৩০ শতাংশ বিনিয়োগ করা উচিত। ধরা যাক, বর্তমানে আপনার মাসিক বেতন ৫০,০০০ টাকা। তাহলে বিনিয়োগের সূত্র অনুযায়ী প্রতি মাসে আপনার ১৫,০০০ টাকা বিনিয়োগ করা উচিত।

৩০ বছর ধরে বিনিয়োগ

বিনিয়োগ বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন ছোট ছোট করে বিনিয়োগ করলে, সহজেই একটি বড় তহবিল তৈরি করা যায়। এখানে যে বিনিয়োগ পরিকল্পনার কথা বলা হচ্ছে, সেই পরিকল্পনায় অন্তত ৩০ বছর ধরে বিনিয়োগ করতে পারলে, অলক্ষ্যেই ১০ কোটি টাকার তহবিল গড়ে তোলা যাবে। যা অবসরের সময়ে আশীর্বাদ হয়ে উঠতে পারে। অর্থাৎ, যদি আপনার বয়স হয় ২৫ বছর, তবে ৫৫ বছর বয়সে গিয়ে হাতে আসবে ১০ কোটি টাকার তহবিল। ৩০ বছর বয়স থেকে বিনিয়োগ শুরু করলে, ১০ কোটি টাকা আসবে ৬০ বছর বয়সে।

১০ কোটি টাকার হিসাব

গত কয়েক বছরে, দেখা গিয়েছে মিউচুয়াল ফান্ডে ১৫ থেকে ২০ শতাংশ বা তার বেশি রিটার্ন পাওয়া গিয়েছে। প্রতিদিন যদি ৫০০ টাকা করে, অর্থাৎ প্রতি মাসে ১৫০০০ টাকা করে এসআইপি-তে বিনিয়োগ করা হয়, তাহলে ৩০ বছরে মোট ৫৪ লক্ষ টাকা বিনিয়োগ করা হবে। এর উপর যদি ১৫ শতাংশ রিটার্ন পাওয়া যায়, তাহলে ৩০ বছরে ওই বিনিয়োগ বেড়ে ১০.৫১ কোটি টাকা হবে। অর্থাৎ ২৫-৩০ বছর বয়স থেকে প্রতিদিন মাত্র ৫০০ টাকা করে বিনিয়োগ করলে, ৩০ বছর পর ১৫ শতাংশ রিটার্ন-সহ ১০ কোটির টাকারও বেশি মালিক হতে পারবেন। তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগে সবসময়ই ঝুঁকি থাকে। তাই যেকোনও ধরনের বিনিয়োগের আগে কোনও বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।