Adani in Telecom Sector: এবার অম্বানির সঙ্গে টক্কর, টেলিকম সেক্টরে পা রাখছেন আদানি!

Adani in Telecom Sector: ইতিমধ্যেই টেলিকমের বাজারে জায়গা করে নিয়েছে জিও। এবার তাদের টক্কর দিতে আদানিরা ময়দানে নামছে বলে সূত্রের খবর।

Adani in Telecom Sector: এবার অম্বানির সঙ্গে টক্কর, টেলিকম সেক্টরে পা রাখছেন আদানি!
নতুন ব্যবসায় আদানিরা!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 5:40 PM

নয়া দিল্লি: টেলিকম সেক্টরে অন্যান্যদের পরে প্রবেশ করলেও মুকেশ অম্বানির সংস্থা রিলায়েন্স জনপ্রিয়তা এখন তুঙ্গে। অপেক্ষাকৃত কম দামের ইন্টারনেট কানেকশন বাজারে এনে সাড়া ফেলে দিয়েছিল জিও। এবার সেই সংস্থাকে টেক্কা দিতে এই সেক্টরে আদানি পা রাখতে চলেছেন বলে সূত্রের খবর। ইকনমিক্স টাইমসে প্রকাশিত তথ্য অনুযায়ী, টেলিকমে পা রাখার জন্য প্রস্তুতি নিচ্ছেন আদানি। সবাইকে চমকে দিয়ে যে কোনও দিন করতে পারেন বড় কোনও ঘোষণা।

গৌতম আদানির সংস্থায় সেই পরিকল্পনা শুরু হয়ে গিয়েছে। এয়ারটেল, ভোডাফোনের মতো পুরনো সংস্থাগুলিতে প্রতিযোগিতায় ফেলে দিতে তৈরি তারা। সূত্রের খবর, ন্যাশনাল লং ডিসট্যান্স ও ইন্টারন্যাশনাল লং ডিসট্যান্সের লাইসেন্সের জন্য ইতিমধ্যে আবেদন করেছেন ওই সংস্থা। তবে এ ব্যাপারে এখনও আদানিদের তরফ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

স্পেকট্রাম নিলামের দিন স্থির হয়েছে ২৬ জুলাই। তার আগে জমা পড়বে আবেদন। কারা আবেদন করছে, তাদের সম্পর্কে সমস্ত তথ্য প্রকাশ করা হবে ১২ জুলাই। তখনই আবেদনকারীদের নাম জানা যাবে। আদানিদের নাম সেই তালিকায় আছে কি না, তখনই স্পষ্ট হয়ে যাবে।

আদানি ও অম্বানি দুই সংস্থারই শুরু গুজরাটের ব্যবসায়ীদের হাত ধরে। দুজনের পরবর্তীকালে বিজনেস গ্রুপ তৈরি করে। তবে দুই সংস্থার ব্যবসার পথ মোটামুটিভাবে আলাদা। অম্বানিরা মূলত তেল ও পেট্রোপণ্যের ব্যবসা থেকে শুরু করে বর্তমানে অনেক দূর অবধি ব্য়বসার বিস্তার বাড়িয়েছে। অম্বানিদের ব্যবসা এখন টেলিকম ও রিটেল সেক্টরেও বিস্তার লাভ করেছে। আর আদানিদের ব্যবসা কয়লা কিংবা বন্দরে। তবে এবার একই সেক্টরে মুখোমুখি হতে চলেছে তারা।

সব ঠিক থাকলে আগামী ২৬ জুলাই যদি ৫ জি স্পেকট্রাম নিলামে অংশ নেন আদানিরা, তাহলে এবার একেবারে সরাসরি টক্কর হবে আদানি আর অম্বানির। জিওকে টেক্কা দিয়ে আদানি জায়গা করে নিতে পারবে কি না, সেটাই দেখার।