Google Layoff: নতুন বছরের শুরুতেই মিলবে দুঃসংবাদ, এক ধাক্কায় চাকরি হারাতে পারেন গুগলের ১০ হাজার কর্মী

Job Cut: টিম ম্যানেজারদের বলা হয়েছে, কর্মীদের জন্য একটি "র‌্যাঙ্কিং ও পারফরম্যান্স ইমপ্রুভমেন্ট প্ল্যান" তৈরি করতে বলা হয়েছে। সমস্ত কর্মীদের কাজ বিচার-বিশ্লেষণ করে দেখা হবে, যাদের পারফরম্যান্স আশানুরুপ হবে না, তাদের ছাঁটাই করা হবে।

Google Layoff: নতুন বছরের শুরুতেই মিলবে দুঃসংবাদ, এক ধাক্কায় চাকরি হারাতে পারেন গুগলের ১০ হাজার কর্মী
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Nov 23, 2022 | 10:02 AM

ক্যালিফোর্নিয়া: কর্মসংস্থানের সুযোগ তেমন নেই, এদিকে একের পর এক বড় বড় সংস্থা ক্রমাগত কর্মী ছাঁটাই করে চলেছে। টুইটার, ফেসবুকের পর এবার গুগল সংস্থাতেও কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গুগলের মালিকানাধীন সংস্থা অ্যালফাবেটও কর্মী ছাঁটাই করতে চলেছে। সংস্থার প্রায় ৬ শতাংশ কর্মী অর্থাৎ ১০ হাজার কর্মীকে ছাঁটাই করা হবে। সংস্থার তরফে জানানো হয়েছে, কর্মীদের পারফরম্যান্সের উপরে ভিত্তি করেই ছাঁটাই করা হবে। যাদের কাজের মান আশানুরুপ নয়, তাদের সংস্থা থেকে বিদায় জানানো হবে। তবে সংস্থার অন্দর মহলের খবর, বিশ্বজুড়ে আর্থিক সঙ্কটের কারণেই এই ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দ্য ইনফরমেশন ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, অ্যালফাবেট সংস্থার বিভিন্ন বিভাগে কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংস্থার টিম ম্যানেজারদের বলা হয়েছে, কর্মীদের জন্য একটি “র‌্যাঙ্কিং ও পারফরম্যান্স ইমপ্রুভমেন্ট প্ল্যান” তৈরি করতে বলা হয়েছে। সমস্ত কর্মীদের কাজ বিচার-বিশ্লেষণ করে দেখা হবে, যাদের পারফরম্যান্স আশানুরুপ হবে না, তাদের ছাঁটাই করা হবে। ২০২৩ সালের শুরুতেই অর্থাৎ আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ছাঁটাই শুরু হবে। গুগল বা অ্যালফাবেটের তরফে এই ছাঁটাই সম্পর্কে কোনও তথ্য জানানো হয়নি। তবে সম্প্রতিই গুগলের সিইও সুন্দর পিচাইও কয়েক মাস আগেই কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছিলেন।

রিপোর্ট অনুযায়ী, ম্যানেজারদের প্রথমে কর্মীদের বোনাস দেওয়া বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সিলিকন ভ্যালি জুড়ে বিভিন্ন সংস্থায় কর্মী ছাঁটাই করা হলেও, গুগল আপাতত কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চাইছে না। তবে বহিরাগত বিভিন্ন চাপের কারণে সংস্থা কর্মীদের কাজের মানোন্নয়ন করার সিদ্ধান্ত নিয়েছে। তার জন্য আগামী বছরের শুরু থেকে একটি নতুন পারফরম্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম চালু করা হবে, যাতে নিয়মিত কর্মীদের পারফরম্যান্স বিচার করা হবে।

উল্লেখ্য, সম্প্রতিই একের পর এক তথ্য প্রযুক্তি সংস্থা কর্মী ছাঁটাই শুরু করেছে। ফেসবুকের মালিকানাধীন সংস্থা মেটার তরফে ১৩ শতাংশ অর্থাৎ প্রায় ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা ঘোষণা করে। টুইটারেও ৫০ শতাংশ কর্মী ছাঁটাই করা হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla