Atal Pension Yojana: ১০ হাজার টাকা মাসিক পেনশন দেবে কেন্দ্রীয় সরকার! এই উপায়ে আবেদন করুন

Atal Pension Yojana: এই প্রকল্পের মাধ্যমে দম্পতিরা ভবিষ্যতে ভিন্ন অ্যাকাউন্ট খুলে মাসিক ১০ টাকা পেনশন পেতে পারবেন। বিস্তারিত জেনে নিন

Atal Pension Yojana: ১০ হাজার টাকা মাসিক পেনশন দেবে কেন্দ্রীয় সরকার! এই উপায়ে আবেদন করুন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 1:43 PM

সরকারি সুবিধা পেতে কে না চান। সেই কারণে সরকার কোনও প্রকল্প ঘোষণা করলে আগ্রহী মানুষরা ভিড় জমান সরকারি দফতরের বাইরে। এখন যদি সরকারের থেকে আপনি মাসিক ১০ হাজার টাকা পেনশন পান তবে কেমন হয়? শুনে অবাক লাগছে তো? কিন্তু এমনটা বাস্তবেই সম্ভব। বেশ কিছু বছর আগে কেন্দ্রের নরেন্দ্র মোদী (PM Narendra Modi) সরকার অটল পেনশন যোজনা (Atal Pension Yojna) নামে একটি প্রকল্প চালু করেছিল। এই প্রকল্পের মাধ্যমে বিবাহিত দম্পতিরা ভবিষ্যতে ভিন্ন অ্যাকাউন্ট খুলে মাসিক ১০ টাকা পেনশন পেতে পারবেন। বিস্তারিত জেনে নিন

অটল পেনশন যোজনা কী?

এটি কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প। এই প্রকল্পে নির্দিষ্ট বয়সসীমার মধ্যে বিনিয়োগ করা শুরু করলে আপনার ভবিষ্যৎ সুরক্ষিত হতে পারে। বিনিয়োগের মাধ্যমে এই প্রকল্প থেকে অবসরকালে মাসিক ১-৫ হাজার টাকা পেনশন পাওয়া সম্ভব। দম্পতিরা দু’জনই যদি বিনিয়োগ করেন, তবে মাসিক ১০ হাজার পেনশন পাবেন।

কারা বিনিয়োগ করতে পারেন?

২০১৫ থেকে এই প্রকল্প চালু হয়েছিল। সেই সময়ে অসংগঠিত ক্ষেত্রের কর্মরতরাই শুধু এই প্রকল্পে বিনিয়োগ করতে পারতেন। তবে এখন ১৮ থেকে ৪০ বছর বয়সী সকল ভারতীয় নাগরিক এই প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। ৬০ বছর বয়স হলে আপনার পেনশন চালু হয়ে যাবে। তবে এই প্রকল্পের আওতায় একটি অ্যাকাউন্ট খোলা যাবে। এই প্রকল্পে আয়কর ছাড়ের সুবিধাও রয়েছে। দেড় লক্ষ টাকা অবধি বিনিয়োগে আয়কর ছাড় মিলবে।

কী ভাবে পাবেন মাসিক ১০ হাজারি পেনশন?

৩০ বছর বা তার কম বয়সী দম্পতিরা অটল পেনশন যোজনার অ্যাকাউন্টে যদি মাসিক ৫৭৭ টাকা করে জমা করেন, এবং ৩৫ বছর বয়সে পৌঁছে স্বামী স্ত্রী উভয়েই যদি মাসিক ৯০২ টাকা এই প্রকল্পে বিনিয়োগ করেন তবে অবসরকালে দু’জনের মিলিয়ে ১০ হাজার টাকা মাসিক পেনশন সংসারে আসবে। নিশ্চিত মাসিক পেনশন ছাড়াও স্বামী বা স্ত্রীয়ের মধ্যে যদি কোনও একজন মারা যান, তবে অপরজন পেনশনের পাশাপাশি এককালীন সাড়ে ৮ লক্ষ টাকা পাবেন।