Bank Holiday: এপ্রিলে ১৬ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন পুরো তালিকা

Bank Holiday List: প্রতি মাসের রবিবার, দ্বিতীয় শনিবার এবং চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলি বন্ধ থাকে। এপ্রিলেও তার ব্যতিক্রম হবে না। ব্যাঙ্ক বন্ধ থাকলেও গ্রাহকেরা মোবাইল বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারেন। নগদ তোলার জন্য এটিএম ব্যবহার করতে পারেন। এছাড়া ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের মাধ্যমে গ্রাহকরা সহজেই লেনদেন করতে পারবেন।

Bank Holiday: এপ্রিলে ১৬ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন পুরো তালিকা
এসবিআই।
Follow Us:
| Updated on: Mar 30, 2024 | 7:01 AM

নয়া দিল্লি: এপ্রিল থেকে শুরু হচ্ছে নতুন অর্থবর্ষ। আর নতুন অর্থবর্ষের গোড়াতেই মাসের অর্ধেক দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। দেশের সমস্ত সরকার অধীনস্থ ও বেসরকারি ব্যাঙ্ক বন্ধ থাকবে। রিজার্ভ ব্যাঙ্কের ছুটির তালিকায় এপ্রিলে ব্যাঙ্ক বন্ধের বিস্তারিত তালিকা দেওয়া হয়েছে। দেখে নিন একনজরে…

ছুটির তালিকা

১ এপ্রিল, ২০২৪- নয়া আর্থিক বছরের প্রথম মাস এপ্রিল। সেদিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। ৫ এপ্রিল ২০২৪- বাবু জগজীবন রামের জন্মদিন এবং জুম্মাত-উল-বিদা উপলক্ষে তেলেঙ্গানা, জম্মু এবং শ্রীনগরে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ৯ এপ্রিল ২০২৪- বেলাপুর, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দ্রাবাদ, ইম্ফল, জম্মু, মুম্বাই, নাগপুর, পানাজি এবং শ্রীনগরে গুড়ি পাদওয়া/উগাদি উত্সব/তেলেগু নববর্ষ এবং প্রথম নবরাত্রি উপলক্ষে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে৷ ১০ এপ্রিল ২০২৪- ঈদের কারণে কোচি এবং কেরালায় বন্ধ থাকবে। ১১ এপ্রিল ২০২৪- ঈদের কারণে, সারা দেশে অনেক ব্যাঙ্ক বন্ধ থাকবে, কিন্তু চণ্ডীগড়, গ্যাংটক, ইম্ফল, কোচি, সিমলা, তিরুবনন্তপুরমের ব্যাঙ্কগুলি খোলা থাকবে। ১৫ এপ্রিল ২০২৪- বাংলায় নববর্ষ হওয়ায় বাংলায় ব্যআঙ্ক বন্ধ থআকবে। এছাড়া হিমাচল দিবসের কারণে গুয়াহাটি এবং সিমলার ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৭ এপ্রিল ২০২৪- রাম নবমী ১৭ এপ্রিল। রাম নবমী উপলক্ষে আহমেদাবাদ, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চণ্ডীগড়, দেরাদুন, গ্যাংটক, হায়দরাবাদ, জয়পুর, কানপুর, লখনউ, পাটনা, রাঁচি, সিমলা, মুম্বাই এবং নাগপুরে ব্যাঙ্ক খুলবে না। ২০ এপ্রিল ২০২৪- গড়িয়া পূজা উপলক্ষে আগরতলায় ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

বাংলায় ব্যাঙ্ক ছুটি

পশ্চিমবঙ্গে দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছাড়া আরও ৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। সেগুলি হল, ১০ ও ১১ এপ্রিল ইদ এবং ১৪ এপ্রিল বাংলা নববর্ষ ও আম্বেদকরের জন্মদিন।

এদিন দেশের সব ব্যাঙ্ক বন্ধ থোকবে

প্রতি মাসের রবিবার, দ্বিতীয় শনিবার এবং চতুর্থ শনিবার ব্যাঙ্কগুলি বন্ধ থাকে। এপ্রিলেও তার ব্যতিক্রম হবে না।

ব্যাঙ্ক বন্ধ থাকলেও গ্রাহকেরা মোবাইল বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ব্যাঙ্কিং পরিষেবা ব্যবহার করতে পারেন। নগদ তোলার জন্য এটিএম ব্যবহার করতে পারেন। এছাড়া ক্রেডিট কার্ড ও ডেবিট কার্ডের মাধ্যমে গ্রাহকরা সহজেই লেনদেন করতে পারবেন।