Pakistan Economy: আরও বেহাল অবস্থা পাকিস্তানের, আর্থিক বৃদ্ধি কমে দাঁড়িয়েছে ১ শতাংশে

Pakistan Economy: পাকিস্তানের বিদেশমন্ত্রী মহম্মদ ইসহাক দর কয়েকদিন আগে বলেছিলেন যে আর্থিক সঙ্কটের মুখোমুখি দেশের ব্যবসায়ী সম্প্রদায়। তারা ভারতের সঙ্গে পুনরায় বাণিজ্য শুরু করতে আগ্রহী বলেও জানিয়েছিলেন পাক মন্ত্রী।

Pakistan Economy: আরও বেহাল অবস্থা পাকিস্তানের, আর্থিক বৃদ্ধি কমে দাঁড়িয়েছে ১ শতাংশে
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Mar 30, 2024 | 6:46 AM

ইসলামাবাদ: পাকিস্তানের আর্থিক সমস্যা কমার কোনও লক্ষণই দেখা যাচ্ছে না। দেশের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি রেকর্ড ভাঙছে প্রতিনিয়ত। একই সঙ্গে বাড়ছে দেশের জনসংখ্যাও। শিল্প খাতে দুর্বল অবস্থার কারণে, পাকিস্তানের অর্থনৈতিক বৃদ্ধির হার কমেছে অনেকটাই। চলতি অর্থ বছরে দেখা যাচ্ছে মাত্র ১ শতাংশে নেমে এসেছে সেই হার।

পাকিস্তানের সংবাদমাধ্যম ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউনে’র প্রতিবেদনে বলা হয়েছে, ধীরগতিতে এই বৃদ্ধির হার আসলে সরকারের ভুল নীতির প্রতিফলন। এর ফলে বেকারত্ব বাড়ছে। দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টস কমিটির (এনএসি) তথ্য অনুযায়ী, গত অর্থ বছরে (অক্টোবর-ডিসেম্বর) সার্বিক অর্থনৈতিক বৃদ্ধির হার ১ শতাংশ।

প্রতিবেদন অনুসারে, সরকারি সংস্থার তরফে বলা হয়েছে, এক বছর আগের এই একই সময়ে যে বৃদ্ধির হার ছিল, সেই তুলনায় এবার ০.৮৪ শতাংশ কমেছে। অন্যদিকে, জনসংখ্যা ২.৬ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। পাকিস্তানের জনসংখ্যা বার্ষিক ২.৬ শতাংশ হারে বাড়ছে। সেই সঙ্গে সে দেশে দারিদ্র্য, বেকারত্ব ও অপুষ্টিও বাড়ছে।

পাকিস্তানের বিদেশমন্ত্রী মহম্মদ ইসহাক দর কয়েকদিন আগে বলেছিলেন যে আর্থিক সঙ্কটের মুখোমুখি দেশের ব্যবসায়ী সম্প্রদায়। তারা ভারতের সঙ্গে পুনরায় বাণিজ্য শুরু করতে আগ্রহী বলেও জানিয়েছিলেন পাক মন্ত্রী। বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখা হচ্ছে বলেও জানিয়েছিলেন তিনি।