ভুটান ঘুরতে গিয়ে পকেট ফাঁকা? চিন্তা নেই, ভারতীয়রা এ বার থেকে পাবেন এই বিশেষ সুবিধা…

Bhutan Adopts BHIM-UPI System: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, "ভারতীয়রাও এ বার ভুটানে ঘুরতে এসেও ভিম-ইউপিআই ব্যবহার করে জিনিসপত্র কেনাবেচা করতে পারবেন।"

ভুটান ঘুরতে গিয়ে পকেট ফাঁকা? চিন্তা নেই, ভারতীয়রা এ বার থেকে পাবেন এই বিশেষ সুবিধা...
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 11:24 AM

নয়া দিল্লি: বিদেশে ঘুরতে গিয়ে কেনাকাটা করছেন, হঠাৎ দেখলেন পকেটে টাকা নেই! সবার কাছে ক্রেডিট কার্ডের সুবিধা না থাকায় সমস্যায় পড়তে পারেন। তবে চিন্তা নেই, প্রতিবেশী দেশেও এ বার কিউআর কোড (QR Code) স্ক্যান করেই টাকা লেনদেনের বিশেষ সুবিধা পাবেন ভারতীয়রা। ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআই (UPI) ব্যবহার করে কেবল কোড স্ক্য়ান করেই প্রতিবেশী দেশ ভুটানেও আর্থিক লেনদেন করা সম্ভব হবে। সিঙ্গাপুরের পর এ বার ভুটানেও গৃহীত হল ভিম-ইউপিআই (BHIM-UPI)। মঙ্গলবারই এনপিসিআই ইন্টারন্যাশনাল পেমেন্ট লিমিটেডের তরফে এই ঘোষণা করা হয়।

খুচরো আর্থিক লেনদেনে সুবিধার জন্যই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI) ও ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের তরফে এনপিসিআই (NPCI) তৈরি করা হয়। এর অধীনেই ইউপিআই পদ্ধতিতে কেবল কিউআর কোড স্ক্যান করেই নির্দিষ্ট অঙ্কের অর্থ লেনদেন করা যায় মোবাইলের এক ক্লিকেই। অন্যদিকে ভারত ইন্টারফেস ফর মানি, যা সংক্ষেপে ভিম নামে পরিচিত, তা হল ভারতের ডিজিটাল পেমেন্ট অ্যাপ, যা ইউপিআইয়ের মাধ্যমে বিভিন্ন ব্যাঙ্ক আক্যাউন্ট থেকে আর্থিক লেনদেনের সুবিধা দেয়।

ভুটানে ভার্চুয়াল পদ্ধতিতে ভিম-ইউপিআই পদ্ধতির উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বলেন, “ভারতীয়রাও এ বার ভুটানে ঘুরতে এসেও ভিম-ইউপিআই ব্যবহার করে জিনিসপত্র কেনাবেচা করতে পারবেন। ফিনটেকের ক্ষেত্রে ভিম-ইউপিআই ভারতের অন্যতম বড় একটি সাফল্য।” অর্থমন্ত্রী জানান, প্রতিবছর ২ লক্ষের বেশি ভারতীয় পর্যটক ভুটানে যান। ইউপিআই-র সুবিধা গ্রহণ করে তাদের ভ্রমণ আরও সহজ হবে।

লকডাউনের সময়কালে ভিম-ইউপিআই টাকা লেনদেনের অন্যতম একটি কার্যকরী উপায় হয়ে দাঁড়িয়েছিল। ২০২০-২১ সালে ৪১ লক্ষ কোটি টাকার আর্থিক লেনদেন হয়েছিল এই অ্যাপের মাধ্যমে। আরও পড়ুন: মাস্টারকার্ডের অনুমোদনে ব্যান রিজার্ভ ব্যাঙ্কের, কোন সমস্যায় পড়তে পারেন? জানুন…