মাস্টারকার্ডের অনুমোদনে ব্যান রিজার্ভ ব্যাঙ্কের, কোন সমস্যায় পড়তে পারেন? জানুন…

চলতি বছরের এপ্রিল মাস থেকেই আমেরিকান এক্সপ্রেসওয়ে ব্যাঙ্কিং ক্রপকেও কার্ড অনুমোদন করা থেকে নিষিদ্ধ করে রেখেছে শীর্ষ ব্যাঙ্ক।

মাস্টারকার্ডের অনুমোদনে ব্যান রিজার্ভ ব্যাঙ্কের, কোন সমস্যায় পড়তে পারেন? জানুন...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 7:39 PM

নয়া দিল্লি: তথ্য সংক্রান্ত অসহযোগিতার অভিযোগে মাস্টারকার্ডকে ব্যান করল রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। লেনদেনের তথ্যে গাফিলতি থাকার কারণে মাস্টারকার্ডকে ২২ জুলাই থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। যার ফলে মাস্টারকার্ড এশিয়া আর ওই দিন থেকে নতুন ক্রেডিট, ডেবিট বা প্রিপেড কার্ড অনুমোদন করতে পারবে না।

তবে আরবিআই সাফ জানিয়ে দিয়েছে, এই নির্দেশিকার কোনও প্রভাব পড়বে না বর্তমান মাস্টারকার্ডগুলিতে। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, লেনদেন আইন, ২০০৭ এর ১৭ ধারা অনুযায়ী এই সিদ্ধান্ত নিয়েছে শীর্ষ ব্যাঙ্ক। চলতি বছরের এপ্রিল মাস থেকেই আমেরিকান এক্সপ্রেসওয়ে ব্যাঙ্কিং ক্রপকেও কার্ড অনুমোদন করা থেকে নিষিদ্ধ করে রেখেছে শীর্ষ ব্যাঙ্ক।

২০১৮ সালের ৬ এপ্রিল আরবিআই জানিয়েছিল, একাধিক সংস্থা লেনদেন সংক্রান্ত তথ্য সঠিকভাবে জমা রাখছে না। এরপরই শীর্ষ ব্যাঙ্ক কড়া নির্দেশ দিয়ে জানিয়েছিল, লেনদেন সংক্রান্ত সব তথ্য নিখুঁত ভাবে জমা রাখতে হবে। দেশের অভ্যন্তরে লেনদেনের জন্য অন্য খাত ও বিদেশ লেনদেনের জন্য অন্য খাত ব্যবহার করতে হবে। এই তথ্য যথেষ্ট সুরক্ষা ও গোপনীয়তার সঙ্গে জমা রাখতে হবে বলে জানিয়েছিল। এরই সঙ্গে প্রতি ৬ মাসে সেই কম্পলায়েন্স তথ্য জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। সেই সংক্রান্ত কোনও অসহযোগিতার জন্যই ব্যান হয়েছে মাস্টারকার্ড। আরও পড়ুন: সরকারি কর্মীদের জন্য সুখবর, ২৮ শতাংশ DA বাড়াচ্ছে কেন্দ্র

TV9 EXCLUSIVE

১০ লক্ষ টাকার ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ কারা পাবেন? কী ভাবে করবেন আবেদন?

ডায়েরির পাতার ভাঁজে আডবাণী, যশবন্তদের নাম, কী সেই ‘হাওয়ালা-জৈন’ মামলা?

সরষের ভেতরেই ভূত! ১ বছরে রান্নার তেলের দাম বাড়ল ৬৩ টাকা, কীভাবে?

কোভ্যাক্সিন তৈরিতে বাছুরের প্লাজমা? আসল সত্যিটা জানুন

ভেনেজুয়েলায় ১ টাকায় পেট্রল, ভারতে ১০২! নেপথ্যে কার কারসাজি?