Budget 2022: প্রথম ঢেউ, দ্বিতীয়, তৃতীয়… বারবার কোমর ভেঙেছে পর্যটনের, বাজেটে কী কী প্রত্যাশা থাকছে হোটেল মালিকদের?

Hospitality Sector: হোটেল ও পর্যটন ক্ষেত্রের সঙ্গে যুক্তদের একটি বড় অংশ আশা করছে, এবারের বাজেটে করে কিছুটা ছাড় দেওয়া হবে হোটেলগুলিকে।

Budget 2022: প্রথম ঢেউ, দ্বিতীয়, তৃতীয়... বারবার কোমর ভেঙেছে পর্যটনের, বাজেটে কী কী প্রত্যাশা থাকছে হোটেল মালিকদের?
হোটেল ব্যবসায়ীদের জন্য কী থাকবে নির্মলার ঝুলিতে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 11:34 AM

নয়া দিল্লি: করোনার কোপ পড়েছে হোটেল ও পর্যটন ক্ষেত্রে (Hospitality Sector)। বিগত দুই বছর চলে আসা মহামারীর জেরে কার্যত কোমর ভেঙেছে হোটেল শিল্পের। সেক্টরটি শুধুমাত্র টিকে রয়েছে অন্তর্দেশীয় পর্যটনের উপর ভরসা করেই। সাম্প্রতিক সময়ে আমজনতা ‘ভ্যাকেশনে’র বদলে ‘স্টেকেশনে’র মতো শব্দগুলির সঙ্গে বেশি পরিচিত হয়ে উঠেছে। বেড়েছে যথাসাধ্য কম খরচে ভ্রমণ বা বাজেট ভ্রমণের সংখ্যা। আর তার সঙ্গে প্রাইভেট ভিলায় ছুটি কাটানো। আপাতত এগুলিই ভরসা হোটেল মালিকদের। পরিবর্তিত পরিস্থিতিতে এগুলিই পর্যটন শিল্পকে কোনওরকমে বাঁচিয়ে রেখেছে। এই পরিস্থিতিতে সরকারি সাহায্য বলতে ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানো হয়েছিল। এছাড়া বেশ কিছু রাজ্য সরকারের উদ্যোগে পৃথকভাবে রাজ্য স্তরে নামমাত্র কিছু কর ছাড় দেওয়া হয়েছিল। এবারে বাজেটে (Budget 2022) কী কী আশা থাকছে হোটেল মালিকদের?

তৃতীয় ঢেউয়ে ধাক্কায় আবারও হোঁচট খেয়েছে হোটেল ব্যবসা

এদিকে দেশে করোনার তৃতীয় ঢেউয়ের ধাক্কায় আরও খারাপ হয়েছে হোটেল ব্যবসা। নতুন কেন্দ্রীয় বাজেটে তাই করে কিছুটা ছাড়ের আশায় রয়েছেন হোটেল ও পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত মানুষরা। তাদের আশা, এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে, সরকার তাদের পাশে দাঁড়াবে। হোটল ও পর্যটন ব্যবসার উন্নতিতে সক্রিয় উদ্যোগের প্রতিফলন দেখা যাবে নির্মলা সীতারমনের বাজেট, সেই আশাতেই বুক বাঁধছেন ব্যবসায়ীরা।

কী কী আশা রাখছেন হোটেল মালিকরা?

হোটেল ও পর্যটন ক্ষেত্রের সঙ্গে যুক্তদের একটি বড় অংশ আশা করছে, এবারের বাজেটে করে কিছুটা ছাড় দেওয়া হবে হোটেলগুলিকে। হোটেল ব্যবসায়ীদের সংগঠন ফেডারেশন অব হোটেল অ্যান্ড রেস্তরাঁ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া মঙ্গলবার জানিয়েছে, তারা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের কাছে ইতিমধ্যেই আবেদন জানিয়েছেন যাতে এই মহামারী-বিধ্বস্ত হোটেল শিল্পের পাশে দাঁড়ানোর জন্য হোটেল সংস্থাগুলির নেওয়া ঋণ পরিশোধের বিষয়টি আপাতত স্থগিত রাখার বিষয়টি বিবেচনা করার জন্য। এর পাশাপাশি ঋণ পরিশোধের বিষয়টি নিয়ে একটি বিশেষ রেজোলিউশন গঠনের কথা যাতে বিবেচনা করা হয়, সেই অনুরোধ করা হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে। অর্থমন্ত্রীর কাছে জমা দেওয়া এক ডেপুটেশনে , ফেডারেশন অফ হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে করোনার একের পর এক ঢেউ এবং তার জেরে হোটেল সেক্টরের টালমাটাল আর্থিক পরিবেশের কথা বিবেচনা করা ইমার্জেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম (ইসিএলজিএস) এর আওতায় ঋণ পরিশোধের উপর স্থগিতাদেশ ন্যূনতম এক বছরের জন্য বাড়ানোর অনুরোধ করা হয়েছে।

এছাড়া, এফএইচআরএআই আরও বলেছে, তাদের তরফে নির্মলা সীতারমনকে জমা করা ডেপুটেশনে ব্যাঙ্ক এবং এনবিএফসিগুলি থেকে ‘ওয়ার্কিং ক্যাপিটাল’ পাওয়ার ক্ষেত্রে কেন্দ্র যাতে গ্যারান্টারের ভূমিকায় থাকে সেই অনুরোধ করা হয়েছে। এর পাশাপাশি, কোভিডের ধাক্কায় জর্জরিত এই হোটেল সেক্টরের জন্য ৬০ হাজার কোটি টাকার ঋণের প্রকল্পের দাবিও করা হয়েছে। উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি সংসদে ২০২২-২৩ আর্থিক বছরের কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে। তার আগে নতুন করে আশার আলো দেখতে শুরু করেছে হোটেল ও পর্যটন ক্ষেত্রের সঙ্গে যুক্ত মানুষরা।

আরও পড়ুন : Budget 2022: প্রত্যাশা পূরণের বাজেটে মিলবে কি ‘ওয়ার্ক ফ্রম হোমে’র ভাতা? মুখিয়ে চাকরিজীবীরা