Budget 2023: মাথায় চিন-পাকিস্তান, বাজেটে প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যাপক বাড়ল বরাদ্দ

Defence Budget 2023: চিন-পাকিস্তানের জোড়া হুমকির মধ্যে প্রতিরক্ষা ক্ষেত্রে প্রায় ১৩ শতাংশ বরাদ্দ বাড়ানো হল।

Budget 2023: মাথায় চিন-পাকিস্তান, বাজেটে প্রতিরক্ষা ক্ষেত্রে ব্যাপক বাড়ল বরাদ্দ
বিপুল বাড়ল প্রতিরক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2023 | 8:56 PM

নয়া দিল্লি: গত অর্থবর্ষে প্রতিরক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ করা হয়েছিল ৫.২৫ লক্ষ কোটি টাকা। ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজেটে প্রতিরক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ ১২.৯৫ শতাংশ বাড়িয়ে ৫.৯৩ লক্ষ কোটি টাকা করা হল। এর মধ্যে শুধুমাত্র বেতন এবং পেনশনের জন্যই খরচ হবে মোট প্রতিরক্ষা বাজেটের প্রায় অর্ধেক। পেনশনের জন্য বরাদ্দ করা হয়েছে ১.৩৮ লক্ষ কোটি টাকা এবং বেতনের জন্য বরাদ্দ করা হয়েছে ১.৫৪ লক্ষ কোটি টাকা। সব মিলিয়ে প্রতিরক্ষা খাতে সরকারের মোট ব্যয়ের ১৩.১৮ শতাংশ বরাদ্দ করা হয়েছে, যা ভারতের মোট জিডিপির ৩.৭৬ শতাংশ। মূলত অরুণাচল প্রদেশ লাগোয়া সীমান্ত এলাকা এবং পাকিস্তান সীমান্তবর্তী গ্রামগুলির উন্নয়নে জোর দেওয়া হয়েছে।

সশস্ত্র বাহিনীর আধুনিকীকরণের জন্য নতুন অস্ত্রশস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনা প্রয়োজন। গত আর্থিক বছরে এই ক্ষেত্রে বরাদ্দ অর্থের পরিমাণ ছিল ১.৫২ লক্ষ কোটি টাকা। নতুন আর্থিক বছরে এই ক্ষেত্রে বাজেট বরাদ্দ ১০,০০০ কোটি টাকা বা ৬.৫৭ শতাংশ বাড়িয়ে ১.৬২ লক্ষ কোটি টাকা করা হয়েছে। বাজেটের নথিতে আরও দেখা গিয়েছে যে, গত আর্থিক বছরে পেনশনের জন্য বরাদ্দ অর্থ ছিল ১.১৯ লক্ষ কোটি টাকা। কিন্তু, শেষ পর্যন্ত এই খাতে খরচ হয়েছে ১.৫৩ লক্ষ কোটি টাকা। প্রতিরক্ষা মন্ত্রকের এক সূত্র জানিয়েছে ‘এক পদ এক পেনশন’ প্রকল্পের জন্যই পেনশন বিলের পরিমাণ বেড়েছে। ফলে আসন্ন আর্থিক বছরে ২৩,৬৩৮ কোটি টাকার বকেয়া পরিশোধের পাশাপাশি বছরে অতিরিক্ত ৮,৪৫০ কোটি টাকা ব্যয় হবে।

চিনের সঙ্গে উত্তেজনার প্রেক্ষিতে নৌবাহিনী এবং সেনাবাহিনীর আধুনিকীকরণের জন্য দুই বাহিনীরই বাজেট যথেষ্ট পরিমাণে বাড়ানো হয়েছে। বর্তমানে দুই বাহিনীই ড্রোন, যুদ্ধাস্ত্র, হালকা ট্যাঙ্ক, সাঁজোয়া গাড়ি-সহ আধুনিক প্রযুক্তিতে ঢেলে সাজানোর দিকে নজর দেওয়া হচ্ছে। নৌবাহিনীর জন্য বাজেট বরাদ্দ ৪৭,৫৯০.৯৯ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫২,৮০৪.৭৫ কোটি টাকা করা হয়েছে। অন্যদিকে সেনাবাহিনীর বাজেট ৩২,০১৫.২৩ কোটি টাকা থেকে বাড়িয়ে ৩৭,২৪১.৫৪ কোটি টাকা করা হয়েছে।

তবে, ভারতীয় বায়ুসেনার ক্ষেত্রে নতুন অর্থবছরের বাজেট বরাদ্দ সামান্যই বৃদ্ধি পেয়েছে। গত বছর যেখানে বাজেট বরাদ্দ ছিল ৫৫,৫৮৬.৬৫ কোটি টাকা। চলতি বছরে বরাদ্দ করা হয়েছে ৫৭,১৩৭.০৯ কোটি টাকা। দেখা যাচ্ছে যুদ্ধবিমান ছাড়াও অতিরিক্ত সামরিক সরঞ্জাম সংগ্রহের জন্য বরাদ্দ অর্থের পরিমাণ সর্বাধিক বৃদ্ধি পেয়েছে। গত বছর এই ক্ষেত্রে বরাদ্দ ছিল ২৬,৬২৪ কোটি টাকা। এই বছর তা বাড়িয়ে ৩৬,২২৩ কোটি টাকা করা হয়েছে। তবে, বিমান এবং বিমানের ইঞ্জিন সংগ্রহের জন্য বরাদ্দকৃত অর্থের পরিমাণ কমানো হয়েছে। গত অর্থবছরে এই ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছিল ১৮,৯৬৬ কোটি টাকা। নতুন আর্থিক বছরে এই বরাদ্দকৃত অর্থের পরিমাণ কমিয়ে ১৫,৭২১ কোটি টাকা করা হয়েছে। সামরিক বিশেষজ্ঞরা বলছেন, এর অর্থ বয়ুসেনা যে ১১৪টি বহু ভূমিকার যুদ্ধবিমান কেনার পরিকল্পনা নিয়েছে, এই আর্থিক বছরে অন্তত তা বাস্তবায়িত হওয়ার কোনও সম্ভাবনা নেই। কারণ চুক্তি স্বাক্ষরের জন্যই মোট খরচের ১০ শতাংশ অগ্রিম দিতে হয়। যে অর্থ বাজেটে বরাদ্দ করা হয়নি।