Nitya Nidhi Scheme: ৫০ টাকা থেকে শুরু বিনিয়োগ, মিলবে ভাল সুদের হারও, কানাড়া ব্যাঙ্কের এই প্রকল্পের সম্পর্কে জানেন?

Canara Bank: কানাড়া ব্যাঙ্কে যদি আপনি নিত্য় নিধি প্রকল্পে টাকা জমা রাখেন, তবে ২ শতাংশ হারে জমা রাখা টাকার উপরে সুদ পাবেন। ন্যূনতম তিন মাস থেকে সর্বাধিক ৬৩ মাস অর্থাৎ ৫ বছর অবধি এই বিনিয়োগ প্রকল্পে টাকা জমা রাখা যাবে। 

Nitya Nidhi Scheme: ৫০ টাকা থেকে শুরু বিনিয়োগ, মিলবে ভাল সুদের হারও, কানাড়া ব্যাঙ্কের এই প্রকল্পের সম্পর্কে জানেন?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2022 | 8:15 AM

নয়া দিল্লি: সরকারির পাশাপাশি বর্তমানে বিভিন্ন বেসরকারি ব্যাঙ্কও নানা আর্থিক প্রকল্পের সুবিধা দেয়। এইরকমই একটি ব্যাঙ্ক হল কানাড়া ব্যাঙ্ক, যেখানে আকর্ষণীয় সুদের হারে নানান বিনিয়োগ প্রকল্পের সুবিধা মেলে। বর্তমানে সিন্ডিকেট ব্যাঙ্কের সঙ্গে একত্রিত হয়ে গিয়েছে কানাড়া ব্য়াঙ্ক। সিন্ডিকেট ব্য়াঙ্কের পিগমি ডিপোজিট প্রকল্প অনেকটা কানাড়া ব্যাঙ্কের নিত্য নিধি ডিপোজিট প্রকল্পের মতোই। দুই ব্যাঙ্ক মিলিত হয়ে যাওয়ায়, এবার এই দুই আর্থিক প্রকল্পকেও মিলিত করে নতুন একটি প্রকল্প শুরু করা হল। এই প্রকল্পের নাম হল নিত্য নিধি ডিপোজিট স্কিম।

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের মধ্যে অন্যতম হল কানাড়া ব্যাঙ্কের নিত্য নিধি প্রকল্প। প্রতিদিন ন্যূনতম অর্থ সঞ্চয় করেও এই প্রকল্পে টাকা জমা রাখতে পারেন। যদি আপনি এই ব্যাঙ্কের প্রকল্পে নাম নথিভুক্ত করেন, তবে টাকা জমা রাখার জন্য আপনাকে ব্যাঙ্কেও যেতে হবে না। ব্যাঙ্কের এজেন্টই আপনার সুবিধা মতো বাড়িতে এসে টাকা সংগ্রহ করে যাবে।

নিত্য নিধি প্রকল্প-

কানাড়া ব্যাঙ্কে যদি আপনি নিত্য় নিধি প্রকল্পে টাকা জমা রাখেন, তবে ২ শতাংশ হারে জমা রাখা টাকার উপরে সুদ পাবেন। ন্যূনতম তিন মাস থেকে সর্বাধিক ৬৩ মাস অর্থাৎ ৫ বছর অবধি এই বিনিয়োগ প্রকল্পে টাকা জমা রাখা যাবে।

এই প্রকল্পে ন্যূনতম ৫০ টাকা থেকে বিনিয়োগ শুরু করা যায়। মাসে সর্বাধিক ৩০ হাজার টাকা অবধি জমা রাখা যায়।

যদি বিনিয়োগের মেয়াদ শেষ হওয়ার আগেই আপনি টাকা তুলে নেন, তবে সুদের হার পরিবর্তিত হতে পারে।

বিনিয়োগের ১২ মাসের মধ্য়েই যদি আপনি অ্যাকাউন্ট বন্ধ করে দেন, তবে ৩ শতাংশ পেনাল্টি চার্জ লাগবে। তবে এক বছরের বেশি পুরনো অ্যাকাউন্ট বন্ধ করলে কোনও পেনাল্টি দিতে হয় না।