Car Price Hike: পুজোর সময় গাড়ি কিনবেন ভাবছেন? ডিসকাউন্টের বদলে খরচ বাড়তে চলেছে অনেকটাই

Car Price Hike: বাকি পণ্যের মতো উৎসবের মরশুমে বিক্রি বাড়াতে গাড়ি-বাইকের উপরেও ব্য়াপক ছাড় দেওয়া হয়। সেই কারণেই বছরের বাকি সময়ের তুলনায় উৎসবের মরশুমেই গাড়ি বিক্রির হার বাড়ে।

Car Price Hike: পুজোর সময় গাড়ি কিনবেন ভাবছেন? ডিসকাউন্টের বদলে খরচ বাড়তে চলেছে অনেকটাই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 1:42 PM

নয়া দিল্লি: অপেক্ষার আর দেড় মাস। তারপরই শুরু হচ্ছে উৎসবের মরশুম। আর উৎসব মানেই কেনাকাটা। শুধুমাত্র নতুন জামা বা ঘর সাজানোর জিনিসপত্রই নয়, যাদের পুজি একটু বেশি, তারা যানবাহনও কেনেন। এর অন্য়তম কারণ হল উৎসবের মরশুমে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির তরফে বড় মাপের ছাড় দেওয়া হয়। তবে এবারের উৎসবের মরশুমে যারা গাড়ি কেনার পরিকল্পনা করছেন, তাদের জন্য় রয়েছে দুঃখের খবর। ফের বাড়তে চলেছে গাড়ির দাম। সূত্রের খবর, মূল্যবৃদ্ধির সঙ্গে খাপ খাওয়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি।

সামনেই রয়েছে দুর্গাপুজো, তারপরই রয়েছে দীপাবলি ও দিওয়ালি। একেবারে ডিসেম্বরের খ্রিষ্টমাস ও নতুন বছর অবধি থাকবে উৎসবের রেশ। বাকি পণ্যের মতো উৎসবের মরশুমে বিক্রি বাড়াতে গাড়ি-বাইকের উপরেও ব্য়াপক ছাড় দেওয়া হয়। সেই কারণেই বছরের বাকি সময়ের তুলনায় উৎসবের মরশুমেই গাড়ি বিক্রির হার বাড়ে। তবে এবার সেই বিক্রিতে প্রভাব পড়তে পারে মূল্যবৃদ্ধির জন্য। পেট্রোল-ডিজেলের দাম বাড়ার পাশাপাশি এবার গাড়ি ও তার যন্ত্রাংশেরও দাম বাড়তে চলেছে।

রিপোর্ট অনুযায়ী, অধিকাংশ গাড়িরই ইনপুট খরচ অর্থাৎ গাড়ি তৈরিতে ব্যবহৃত যন্ত্রপাতির দাম বেড়েছে। ফলে গাড়ি তৈরির সামগ্রিক খরচও বৃদ্ধি পেয়েছে। আগেও এক দফায় এই খরচ বৃদ্ধি পেয়েছিল। সেই সময়ে গ্রাহকদের উপরে অতিরিক্ত খরচের বোঝা পুরোপুরি চাপিয়ে দেওয়া হয়নি। কিন্তু এবার যেহেতু মূল্যবৃদ্ধির প্রভাব প্রতিটি ক্ষেত্রেই পড়েছে, সেই কারণে এবার গাড়ির দাম বাড়াতে বাধ্য হচ্ছে প্রস্তুতকারক সংস্থাগুলি। আসন্ন উৎসবের মরশুমের আগেই গাড়ির দাম বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

এর পাশাপাশি টায়ার ও গাড়ির অন্যান্য অংশ প্রস্তুতকারী সংস্থাগুলিও তাদের পণ্যের দাম আগামী সেপ্টেম্বর মাস থেকেই বাড়ানোর চিন্তাভাবনা করছে। অর্থাৎ এবার গাড়ি প্রস্তুত করার খরচও বাড়তে চলেছে। স্বাভাবিকভাবেই এই অতিরিক্ত খরচ গ্রাহকদের পকেট থেকেই উসুল করবে গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি।