Cement Price: পকেটে এবার আরও টান পড়বে মধ্যবিত্তের, ফের একটা মূল্যবৃদ্ধির খবর

Cement Price: কয়লার দাম বাড়ার জন্য প্রভাব পড়তে চলেছে সিমেন্টের বাজারদরে।

Cement Price: পকেটে এবার আরও টান পড়বে মধ্যবিত্তের, ফের একটা মূল্যবৃদ্ধির খবর
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 9:21 PM

মূল্যবৃদ্ধি ধাক্কায় এমনিতেই হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। আর এবার আরও এক উদ্বেগের খবর। মধ্যবিত্তদের বাড়ি তৈরি করতে আরও কাঠখড় পোড়াতে হবে। পকেটে আবারও পড়বে টান। কারণ বাড়তে চলেছে সিমেন্টের দাম। ব্যাগ প্রতি ৫৫ টাকা করে দাম বাড়ানো হচ্ছে। ইন্ডিয়া সিমেন্টস লিমিটেডের তরফ থেকে এমনই জানানো হয়েছে। দেশভর নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েই চলেছে। আর তার সঙ্গে পাল্লা দিতেই নাকি সিমেন্টের দাম বাড়ানো হচ্ছে। বিশেষত কয়লার দাম বাড়ার জন্য প্রভাব পড়তে চলেছে সিমেন্টের বাজারদরে।

জানা গিয়েছে, ১ জুন থেকে ব্যাগ প্রতি ২০ টাকা করে দাম বাড়বে, আবার ১৫ জুন আরও একধাপ বাড়বে দাম। আরও ১৫ টাকা করে দাম বাড়বে বলে জানা গিয়েছে। সম্প্রতি কাঁচামালের দাম বেড়েছে বলেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানিয়েছেন ইন্ডিয়া সিমেন্টস লিমিটেডের এমডি এন শ্রীনিবাসন। তিনি জানিয়েছেন, অন্যান্য সংস্থা কী করবে, তা তাঁর জানা নেই। তিনি উল্লেখ করেছেন তাঁদের সিমেন্টের দাম ব্যাগ প্রতি ৩২০ টাকা থেকে ৪০০ টাকা। সেটাই এবার বাড়তে চলেছে।

গত অর্থবর্ষের শেষের দিকে ক্ষতির মুখ দেখতে হয়েছিল এই সংস্থাকে। লাভের পরিমাণ একধাক্কায় পড়ে যায় অনেকটাই। তাই অন্যান্য জিনিসপত্রের পাশাপাশি সিমেন্টের দামও বাড়তে চলেছে। মাথায় হাত পড়ছে সাধারণের। ইমারতির নির্মাণদ্রব্য হিসেবে সিমেন্ট অত্য়ন্ত গুরুত্বপূর্ণ। তিন দফায় বাড়বে সেই দাম।

তথ্য বলছে, এ বছর মুদ্রাস্ফীতি কার্যত মাত্রাহীন। নাভিশ্বাস পড়ছে মধ্যবিত্তের। এপ্রিল মাসে খুচরো মূল্যবৃদ্ধি বেড়ে দাঁড়ায় ৭.৭৯ শতাংশ, যা শেষ চার বছরে রেকর্ড বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মার্চ মাসের তুলনায় মুদ্রাস্ফীতির হার বৃদ্ধি পেয়েছে এপ্রিলে, এমনই মনে করছেন অর্থনীতিবিদরা। মার্চে মুদ্রাস্ফীতির পরিমাণ ছিল ৬.৯৫ শতাংশ, আর সেটাই এপ্রিল মাসে বেড়ে দাঁড়িয়েছে ৭.৭৯ শতাংশ। প্রায় ১ শতাংশের কাছাকাছি মূল্যবৃদ্ধি দেখা দিয়েছে খুচরো এবং পাইকারি বাজারে।