7th Pay Commission: সরকারি কর্মীদের অ্যাকাউন্টে একসঙ্গে ঢুকবে দেড় লক্ষ টাকা! DA নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

DA Hike: কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, অগস্ট মাসে যে মহার্ঘ ভাতা ঘোষণার কথা রয়েছে, তাতে ন্যূনতম ৬ শতাংশ ডিএ বাড়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ সব মিলিয়ে ডিএ-র হার ৪০ শতাংশে পৌঁছবে।

7th Pay Commission: সরকারি কর্মীদের অ্যাকাউন্টে একসঙ্গে ঢুকবে দেড় লক্ষ টাকা! DA নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: মহার্ঘ ভাতা বাড়ার আশা নিয়ে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছেন সরকারি কর্মীরা। অবশেষে সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে। আগামী মাসেই সুখবর শোনাতে চলেছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, অগস্ট মাসের প্রথম সপ্তাহেই যে ক্যাবিনেট বৈঠক হওয়ার কথা, সেই বৈঠকেই মহার্ঘ ভাতা বা ডিএ নিয়ে ঘোষণা করা হবে। জুলাই মাসেই বর্ধিত ডিএ ঘোষণার কথা থাকলেও, তা সম্ভব হয়ে উঠছে না একাধিক কারণে। তবে আগামী মাসেই সপ্তম পে কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকার বর্ধিত মহার্ঘ ভাতা বা ডিএ-র ঘোষণা করতে পারে। একইসঙ্গে জানা গিয়েছে, কর্মীরা যা আশা করছেন, তার তুলনায় বেশ অনেকটাই বেশি মহার্ঘ ভাতার ঘোষণা করা হতে পারে।

জানা গিয়েছে, সর্বভারতীয় সিপিআই-আইডব্লুর তথ্য অনুযায়ীই মহার্ঘ ভাতা বা ডিএ এক ধাক্কায় অনেকটা বাড়ার আশা করা হচ্ছে। এআইসিপি ইনডেক্স, যা ডিএ বৃদ্ধির হার নির্ধারণ করে, তা গত মে মাস থেকেই ইতিবাচক হারেই বৃদ্ধি পাওয়ায়, কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির হার বাড়ারও সম্ভাবনা রয়েছে।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, অগস্ট মাসে যে মহার্ঘ ভাতা ঘোষণার কথা রয়েছে, তাতে ন্যূনতম ৬ শতাংশ ডিএ বাড়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ সব মিলিয়ে ডিএ-র হার ৪০ শতাংশে পৌঁছবে। অগস্ট মাসের তৃতীয় সপ্তাহেই কেন্দ্রের তরফে এই ঘোষণা করা হতে পারে। তবে ডিএ নিয়ে বৈঠক মাসের শুরুতেই, ৩ অগস্ট হওয়ার কথা। ডিএ-র হার চূড়ান্ত করার পর, তা কার্যকর করার জন্যই মাঝের সময়টুকু লাগবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের কর্মীরা বছরে দু’বার মহার্ঘ ভাতা পায়। প্রথমবার জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে মহার্ঘ ভাতা ধার্য করা হয়, দ্বিতীয় দফায় জুলাই থেকে ডিসেম্বরে মহার্ঘ ভাতা দেওয়া হয়।

বিগত ১৮ মাস ধরে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বকেয়া রয়েছে। ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন মাস অবধি ডিএ বাকি রয়েছে। সূত্রের খবর, এবার অগস্ট মাসে সেই বকেয়া ডিএ-ও মিটিয়ে দেওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। অর্থাৎ সরকারি কর্মীদের যে প্রায় দেড় লক্ষ টাকা অবধি বকেয়া ডিএ রয়েছে, তা একসঙ্গে ব্য়াঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে পারে।