QR Code on Medicine: আপনি রোজ যে ওষুধ খাচ্ছেন, তা আসল তো? নকল ওষুধ চিনতে পারবেন এই পদ্ধতিতে

Union Health Ministry: সূত্রের খবর, এবার ওষুধের জালিয়াতি রুখতে ওষুধের পাতা বা শিশির গায়ে এক ধরনের বিশেষ কিউআর কোড বসানোর পরিকল্পনা করা হচ্ছে।

QR Code on Medicine: আপনি রোজ যে ওষুধ খাচ্ছেন, তা আসল তো? নকল ওষুধ চিনতে পারবেন এই পদ্ধতিতে
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2022 | 7:30 AM

নয়া দিল্লি: সময় যত এগোচ্ছে, ততই বদলাচ্ছে পরিস্থিতি। আরও আধুনিক হয়ে উঠছেন সকলে। তবে এই আধুনিকীকরণের সবটাই কিন্তু ভাল নয়। আধুনিক যুগে প্রতারণার হারও দিন-প্রতিদিন বেড়েই চলেছে। শুধুমাত্র আর্থিক প্রতারণাই নয়, জাল কারবারির বিস্তার রয়েছে অনেক দূরই। নকল প্রসাধনী থেকে শুরু করে আসবাবপত্র, জাল সামগ্রী পাওয়া যায় সবকিছুতেই। এই তালিকা থেকে বাদ যায়নি ওষুধেরও। প্রাণ বাঁচাতে বা রোগ প্রতিরোধে যে ওষুধ ব্যবহার হয়, তাতেও জালি কারবার চলছে। সম্প্রতিই একাধিক জায়গা থেকে জাল ওষুধের খোঁজ পাওয়ার খবর মিলতেই নড়েচড়ে বসেছে কেন্দ্র। জাল ওষুধ উৎপাদন ও বিক্রি রুখতে কড়়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

সূত্রের খবর, এবার ওষুধের জালিয়াতি রুখতে ওষুধের পাতা বা শিশির গায়ে এক ধরনের বিশেষ কিউআর কোড বসানোর পরিকল্পনা করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে কিউআর কোড স্ক্যান করলেই ক্রেতারা জানতে পারবেন যে সেই ওষুধটি আসল কি না। ওষুধের দাম, কবে ওষুধ তৈরি হয়েছে, এক্সপায়েরি ডেট কবে, ব্যাচ নম্বর কত, কী কী উপাদান ব্যবহৃত হয়েছে ওষুধে, যাবতীয় তথ্যই জানা যাবে কিউআর কোড স্ক্যান করলে।

বর্তমানে পরীক্ষামূলকভাবেই এই কিউআর কোড স্ক্য়ানিংযের ব্যবস্থা চালু করার পরিকল্পনা করা হয়েছে। সূত্রের খবর, ৩০০টি ওষুধের উপরে পরীক্ষামূলকভাবে এই কিউআর কোড ব্যবস্থা চালু করার পরিকল্পনা করা হচ্ছে। যে ওষুধগুলিতে কিউআর কোড বসানোর পরিকল্পনা করা হচ্ছে, তার মধ্যে ক্যালপল, ডোলো, অগম্যান্টিন সহ একাধিক ওষুধের নাম চিন্তাভাবনা করা হচ্ছে।