October 1: শনিবার থেকে বদলে যাচ্ছে অনেক কিছুই, প্রভাব পড়বে আপনার পকেটেও

October 1: অটল পেনশন যোজনা থেকে শুরু করে টোকেনাইজ়েশন, বদলে যাচ্ছে অনেক কিছুই।

October 1: শনিবার থেকে বদলে যাচ্ছে অনেক কিছুই, প্রভাব পড়বে আপনার পকেটেও
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2022 | 7:01 AM

একদিন পর থেকেই বদলে যাচ্ছে অনেক নিয়ম। ১ অক্টোবর থেকে নতুন নিয়ম চালু হতে চলেছে বিভিন্ন ক্ষেত্রে। বিশেষত আর্থিক ক্ষেত্রে এমন কিছু পরিবর্তন আসতে চলেছে, যাতে আপনার পকেটেও প্রভাব পড়তে পারে।

অটল পেনশন যোজনা

১ অক্টোবর থেকে যে সব কর্মী কর দেন, তাঁরা অটল পেনশন যোজনা করতে পারবেন না। যাঁদের আয় আড়াই লক্ষের ওপরে তাঁরা এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারবেন না। এ ছাড়া ১৮ থেকে ৪০ বছর বয়সী যে কেউ এই যোজনার জন্য আবেদন করতে পারেন। এই যোজনায় ৫ হাজার টাকা করে পেনশন পাওয়া যায়।

টোকেনাইজ়েশন

১ তারিখ থেকে চালু হচ্ছে ‘টোকেনাইজ়েশন’ প্রক্রিয়া। এবার থেকে কোনও অ্যাপ বা ওয়েবাইটে পেমেন্ট করার সময় আর কার্ডের প্রয়োজন নেই, টোকেনের মাধ্যসমে পেমেন্ট করা যাবে। এর ফলে ক্রেতাদের তথ্যের সুরক্ষা বজায় থাকবে। জালিয়াতির সুযোগ কমে যাবে।

কমতে পারে গ্যাসের দাম

প্রত্যেক মাসের প্রথম দিনে গ্যাসের দাম পরিবর্তন হয়। যেহেতু সাম্প্রতিকালে প্রাকৃতিক গ্যাস ক্রুড অয়েলের দাম কমেছে, তাই এবার গ্যাসের দাম কমতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মনে করা হচ্ছে, রান্নার গ্যাস ও বাণিজ্যিক গ্যাসের দাম কমবে। সুতরাং উৎসবের মুখে মধ্যবিত্তের জন্য সুখবর আসতে পারে বলেই অনুমান করা হচ্ছে।

ডিম্যাট অ্যাকাউন্টের ভেরিফিকেশন

ডিম্যাট অ্যাকাউন্ট অর্থাৎ যে অ্যাকাউন্টের মাধ্যমে শেয়ার কেনাবেচা করা হয়, সেই অ্যাকাউন্টের গ্রাহকদের জন্য বিশেষ বার্তা দিয়েছে সেবি। বলা হয়েছে, প্রতিটি অ্যাকাউন্টের ক্ষেত্রে দুবার করে ভেরিফিকেশন করা হবে। ১ অক্টোবর থেকে চালু হচ্ছে সেই নিয়মও।