EPFO: বেতন থেকে EPFO-র টাকা কাটছে? আপনার কোম্পানি জমা দিচ্ছে কি না, এই উপায়ে জেনে নিন…

অনেক সময় সংস্থার ভুলে অথবা গাফিলতিতে ইপিএফ টাকা জমা না পড়তে পারে। সম্প্রতি জানা গিয়েছিল জনপ্রিয় বিমান পরিবহণ সংস্থা স্পাইসজেট ২০২০ সাল থেকে পাইলটদের ইপিএফের টাকা জমা দিচ্ছিল না।

EPFO: বেতন থেকে EPFO-র টাকা কাটছে? আপনার কোম্পানি জমা দিচ্ছে কি না, এই উপায়ে জেনে নিন...
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 05, 2022 | 7:43 PM

কলকাতা: চাকরিজীবীদের বেশিরভাগেরই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অথবা ইপিএফ রয়েছে। প্রত্যেক মাসের বেতন থেকে একটা নির্দিষ্ট অংশ কেটে নিয়ে তার সঙ্গে নিজেদের অংশ যোগ করে জমা দেওয়াই নিয়ম। যে সংস্থায় আপনি চাকরি করেন, টাকা জমা দেওয়ার দায়িত্ব তাদেরই। অনেক সময় সংস্থার ভুলে অথবা গাফিলতিতে ইপিএফ টাকা জমা না পড়তে পারে। সম্প্রতি জানা গিয়েছিল জনপ্রিয় বিমান পরিবহণ সংস্থা স্পাইসজেট ২০২০ সাল থেকে পাইলটদের ইপিএফের টাকা জমা দিচ্ছিল না। সরকারি নির্দেশিকা অনুযায়ী আপনার নিয়োগকারী সংস্থা সময়মতো ইপিএফের টাকা দিতে বাধ্য। বেতন থেকে টাকা কেটে নেওয়ার ১৫ দিনের মধ্যে আপনার সংস্থাকে টাকা জমা দিতে হবে। আপনি কী ভাবে নিশ্চিত হচ্ছেন যে আপনার টাকা সময়মতো জমা পড়ছে? এর জন্য আপানকে ইপিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স পরীক্ষা করে দেখতে হবে। কী ভাবে পরীক্ষা করবেন জেনে নিন।

কীভাবে জানবেন ইপিএফ ব্যালেন্স?

যার ইপিএফ রয়েছে, তিনি ইপিএফও পোর্টাল অথবা UMANG app থেকে পাসবুক ডাউনলোড করে টাকা যাচাই করে নিতে পারেন। ইপিএফ পাসবুক ব্যবহার করতে আপনাকে ই-সেবা পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। এই পোর্টালে নাম নথিভুক্ত করার জন্য ইউএএন নম্বর, প্যান নম্বর এবং আধার নম্বর প্রয়োজন। https://passbook.epfindia.gov.in/MemberPassBook/Login. এই ওযেবসাইটে গিয়ে পাসবুক দেখতে পারেন। অন্যদিকে UMANG app ডাউনলোড করে নিয়ে মোবাইল নম্বরের মাধ্যমে লগইন করে আপনি পাসবুক যাচাই করে নিতে পারেন।

অন্য উপায়

এসএমএস অথবা মিসড কলের মাধ্যমেও জানতে পারেন ইপিএফ ব্যালেন্স। নথিভুক্ত মোবাইল নম্বর থেকে “EPFOHO UAN” লিখে 7738299899 নম্বরে এসএমএস করতে হবে, অথবা নথিভুক্ত মোবাইল নম্বর থেকে 011-22901406 মিসড কল দিতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla