Fuel Price : সাত মাসে রেকর্ড সস্তা অপরিশোধিত তেলের দাম, দেশীয় বাজারে কি পড়বে প্রভাব?

Fuel Price : বিশ্ব বাজারে দাম কমেছে অপরিশোধিত তেলের। বিশ্ব বাজারে জ্বালানির দাম কমে ৯০ ডলারের আশেপাশে ঘোরাফেরা করছে।

Fuel Price : সাত মাসে রেকর্ড সস্তা অপরিশোধিত তেলের দাম, দেশীয় বাজারে কি পড়বে প্রভাব?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 10:54 AM

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই বিশ্ব বাজারে তেলের দামে পড়েছিল বড় কোপ। রাশিয়া সামরিক অভিযান শুরু করার সঙ্গে সঙ্গেই দাম বেড়েছিল অপরিশোধিত তেলের। তবে বর্তমানে আন্তর্জাতিক বাজারে ক্রমশ পড়ছে অপরিশোধিত তেলের দাম। বিশ্ব বাজারে জ্বালানির দাম কমে ৯০ ডলারের আশেপাশে ঘোরাফেরা করছে। ফলে এই দাম হ্রাসের প্রভাব দেশীয় বাজারেও পড়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। তবে সবাইকে হতাশ করে দেশের পেট্রল ও ডিজেলের দামে এর কোনও প্রভাব পড়েনি। গত তিনমাস ধরে দেশে পেট্রল ও ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।

বিশ্ব বাজারে দাম কমেছে অপরিশোধিত তেলের। গত সাত মাসে সর্বনিম্ন স্তরে পৌঁছেছে সেই দাম। কিন্তু তার ফলে ভরতে পেট্রল ও ডিজেলের খুচরো বিক্রয়মূল্যে কোনও পরিবর্তন হয়নি। কারণ যে সময় বিশ্বে তেলের দাম বৃদ্ধি পাচ্ছিল সেই সময় রাষ্ট্রায়ত্ত খুচরো জ্বালানি সংস্থাগুলি পেট্রল ও ডিজেলে দাম বাড়ায়নি। তাই এখন বিশ্ব বাজারে দাম কমলেও দেশীয় বাজারে জ্বালানির দাম না কমিয়ে গত পাঁচ মাসের ক্ষতি পুষিয়ে নিচ্ছে সংস্থাগুলি। গত ফেব্রুয়ারি মাসের পর এই প্রথম গত সপ্তাহে আন্তর্জাতিক বাজারে এক ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৯০ ডলারের নিচে নেমেছে। গত ছয় মাসে অপরিশোধিত তেলের এটাই সর্বনিম্ন দাম।

এদিকে আন্তর্জাতিক বাজারের পরিপ্রেক্ষিতে দেশীয় বাজারে তেলের দাম কমতে পারে কি না, এই প্রশ্নের উত্তরে জ্বালানি মন্ত্রী হরদীপ সিং পুরী বলেছেন, ‘যখন (আন্তর্জাতিক তেলের) দাম বেশি ছিল, আমাদের (পেট্রল ও ডিজেল) দাম অনেকটাই কম ছিল।’ তিনি ফের প্রশ্ন তোলেন, ‘আমরা কি সব ক্ষতি পুষিয়ে নিয়েছি?’ প্রসঙ্গত, মঙ্গলবার কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম ছিল ১০৬.০৩ পয়সা। আর ডিজেলের দাম ছিল ৯২.৭৬ টাকা।