IT Return File: ফের বাড়ল আয়কর রিটার্নের সময়সীমা, ঘোষণা অর্থ মন্ত্রকের

IT Returne File: ডিসেম্বরের পর আর সময়সীমা বাড়ানো হবে না বলেই জানিয়ে দিয়েছিল অর্থ মন্ত্রক। ফের একবার বাড়ানো হল সেই সময়সীমা।

IT Return File: ফের বাড়ল আয়কর রিটার্নের সময়সীমা, ঘোষণা অর্থ মন্ত্রকের
ফের বাড়ল আয়কর রিটার্নের সময়সীমা

নয়া দিল্লি : আয়কর রিটার্ন বা আইটি রিটার্নের শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর। এবার সেই সময়সীমা ফের বাড়ানো হল। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে আইটি রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ বাড়িয়ে করা হল ১৫ মার্চ। অর্থাৎ যাঁরা এখনও জমা করতে পারেননি। তাঁদের চিন্তার কোনও কারণ নেই। হাতে বেশ কিছুটা সময় পাওয়া গেল।

মঙ্গলবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে এক বিবৃতি দিয়ে এই নতুন তারিখের কথা জানানো হয়েছে। মূলত করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অর্থ মন্ত্রকের তরফ থেকে দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, করোনা পরিস্থিতিতে যেহেতু অনেকেই আয়কর রিটার্ন করতে পারেননি, তাই বাড়ানো হল সময়সীমা।

এ ছাড়া অনেক আয়কর সংক্রান্ত বেশ কিছু অডিট রিপোর্ট ইন্টারনেটের মাধ্যমে জমা করার ক্ষেত্রেও সমস্য়া হয়েছে, তাই এই সিদ্ধান্ত বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

সময়সীমা বাড়ানো হয়েছে ১৫ মার্চ পর্যন্ত। তাই ১৫ মার্চের পর জমা দিতে গেলে অতিরিক্ত ৫,০০০ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি, আয়কর দফতরের নির্দেশিকায় আরও বলা হয়েছে, ই-ফাইলিং-এ অডিট রিপোর্টে সমস্যা হওয়ায় সময় বাড়ানোর কথা ঘোষণা করেছে অর্থ মন্ত্রক। তবে আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে শেষ সময়সীমা ১৫ মার্চ হলেও, অন্যান্য অডিট রিপোর্ট জমা দেওয়ার ক্ষেত্রে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Covid Bulletine: নমুনা পরীক্ষা বাড়তেই লাফ সংক্রমণে! রাজ্যে ২৪ ঘণ্টায় ২১ হাজারের বেশি করোনা আক্রান্ত

Published On - 6:30 pm, Tue, 11 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla