২০ শতাংশ দাম বাড়ল সাবান এবং ডিটারজেন্টের, HUL বাড়াল দাম

Soap & Detergent Price Hike: লাইফবয়ের ১২৫ গ্রাম প্যাকের দাম ২৯ টাকা থেকে বেড়ে ৩১ টাকা করা হয়েছে। অন্যদিকে পিয়র্স সাবানের ১২৫ গ্রাম সাবানের দাম ৭৬ টাকা থেকে বাড়িয়ে ৮৩ টাকা করা হয়েছে। রিন সাবানের কম্বো প্যাক (চারটি ২৫০ গ্রামের বার)এর দাম ৭২ টাকা থেকে বাড়িয়ে ৭৬ টাকা আর এর ২৫০ গ্রামের একটি বারের দাম ১৮ টাকা থেকে বাড়িয়ে ১৯ টাকা করা হয়েছে।

২০ শতাংশ দাম বাড়ল সাবান এবং ডিটারজেন্টের, HUL বাড়াল দাম
ফাইল চিত্র

নয়া দিল্লি: মূল্যবৃদ্ধির বোঝা চাপল সাধারণ মানুষের ঘাড়ে। এবার দাম বাড়ল সাবান এবং ডিটারজেন্টের (Soap-Detergent)। দেশের অন্যতম বড় এফএমজিসি কোম্পানি হিন্দুস্তান ইউনিলিভার (Hindustan Unilever) সাবান এবং ডিটারজেন্টের দাম ৩ শতাংশ থেকে ২০ শতাংশ বাড়িয়ে দিয়েছে। এইচইউএল-এর হুইল, রিন, সার্ফ এক্সেল আর লাইফবয় রেঞ্জের পণ্যগুলির দাম বেড়েছে। কাঁচামালের দাম বাড়ার কারণে কোম্পানি এই পণ্যগুলির দাম বাড়িয়েছে। প্রসঙ্গত ইনপুট কস্ট অর্থাৎ কাঁচামালের দাম বাড়ার কারণে এই কোম্পানি গত বছরও এই ধরণের বেশকিছু পণ্যের দাম বাড়িয়েছিল।

এইচইউএল সবচেয়ে বেশি বাড়িয়েছে সার্ফ এক্সেল সাবানের দাম। সার্ফ এক্সেলের দাম ২ টাকা বেড়েছে। ওই কোম্পানি সার্ফ এক্সেলের দাম ২০ শতাংশ বাড়িয়েছে। এখন এর দাম ১০ টাকা থেকে ১২ টাকা হবে।

পিয়র্স সাবানের দাম বাড়ল ৭ টাকা

লাইফবয়ের ১২৫ গ্রাম প্যাকের দাম ২৯ টাকা থেকে বেড়ে ৩১ টাকা করা হয়েছে। অন্যদিকে পিয়র্স সাবানের ১২৫ গ্রাম সাবানের দাম ৭৬ টাকা থেকে বাড়িয়ে ৮৩ টাকা করা হয়েছে। রিন সাবানের কম্বো প্যাক (চারটি ২৫০ গ্রামের বার)এর দাম ৭২ টাকা থেকে বাড়িয়ে ৭৬ টাকা আর এর ২৫০ গ্রামের একটি বারের দাম ১৮ টাকা থেকে বাড়িয়ে ১৯ টাকা করা হয়েছে। বিজনেস স্ট্যান্ডার্ডের রিপোর্ট অনুযায়ী, নভেম্বরে কোম্পানি নিজেদের পণ্যের পোর্টফোলিওতে ১-৩৩ শতাংশ দাম বাড়িয়েছিল। লাক্স সাবানের নির্মাতারা একমাত্র কোম্পানি নয় যারা দাম বাড়িয়েছে।

এই কোম্পানির আটা আর বাসমতি চালের দাম বাড়ল

আদানি ভিল্মর গত মাসেই বিজনেস স্ট্যান্ডার্ডকে জানিয়েছিল যে তারা জানুয়ারি মাসে নিজেদের প্যাকেটজাত গমের আটার দাম ৫-৮ শতাংশ আর বাসমতি চালের দাম ৮-১০ শতাংশ বাড়াবে কারণ কাঁচামালের দাম বেড়েছে। পারলে মার্চ মাসের ত্রৈমাসিকে নিজেদের পণ্যে আবারও মূল্যবৃদ্ধির ঘোষণা করবে। তারা ৪-৫ শতাংশ দাম বাড়াবে। পারলে গত অক্টোবর-ডিসেম্বরের ত্রৈমাসিকে নিজেদের পণ্যের দাম বাড়িয়েছিল। ডাবর ইন্ডিয়া (Dabur India) গত ডিসেম্বর মাসে বলেছিল, তারা মুদ্রাস্ফীতির নিরিক্ষণ করছে আর যদি মুদ্রাস্ফীতি বজায় থাকে তাহলে চতুর্থ ত্রৈমাসিকে তাদের পণ্যের দাম বাড়তে পারে। অন্যদিকে কেভিন কেয়ার (CavinKare) এই মাসে নিজেদের শ্যাম্পু আর স্কিন কেয়ার পণ্যের দাম ২-৩ শতাংশ বাড়াবে। জানিয়ে দিই যে হিন্দুস্তান ইউনিলিভার, ব্রিটিশ কোম্পানি ইউনিলিভারের একটি সহায়ক কোম্পানি। হিন্দুস্তান ইউনিলিভারের সদর দফতর মুম্বাইতে। হিন্দুস্তান ইউনিলিভার বেশকিছু পণ্য তৈরি করে, যার মধ্যে নিত্য প্রয়োজনীয় সামগ্রী যেমন প্যাকেটজাত খাবার, তেল, সাবান, পানীয় এবং রূপচর্চার পণ্য রয়েছে।

আরও পড়ুন: Petrol Price Today: টানা ৭০দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম!

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla