Petrol Price Today: টানা ৭০দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম!

Petrol Price Today: শেষবার পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হয়েছিল ২০২১ এর ৩ নভেম্বর দিপাবলীর একদিন আগে। সেদিন কেন্দ্রীয় সরকারের তরফে পেট্রোল ডিজেলের উপর প্রতি লিটারে যথাক্রমে ৫ আর ১০ টাকা প্রতি লিটার এক্সাইজ ডিউটি কম করা হয়েছিল। তারপর থেকেই সারা দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিতই রয়েছে। এই নিয়ে টানা ৭০দিন দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিতই রইল।

Petrol Price Today: টানা ৭০দিন অপরিবর্তিত পেট্রোল ডিজেলের দাম!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2022 | 3:38 PM

কলকাতা: সরকারি তেল কোম্পানি ইন্ডিয়ান অয়েল বুধবার (Petrol Diesel Price Today 12 January 2022) পেট্রোল ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে। বর্তমান দাম অনুযায়ী এদিল কলকাতায় পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৭৯ টাকা। প্রসঙ্গত এদিনও পেট্রোল ডিজেলের দামে কোনও পরিবর্তন করা হয়নি। শেষবার পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হয়েছিল ২০২১ এর ৩ নভেম্বর দিপাবলীর একদিন আগে। সেদিন কেন্দ্রীয় সরকারের তরফে পেট্রোল ডিজেলের উপর প্রতি লিটারে যথাক্রমে ৫ আর ১০ টাকা প্রতি লিটার এক্সাইজ ডিউটি কম করা হয়েছিল। তারপর থেকেই সারা দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিতই রয়েছে। এই নিয়ে টানা ৭০দিন দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিতই রইল।

দেশের প্রধান শহরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

জ্বালানির কর

প্রতি লিটার পেট্রোলের জন্য ১.৪০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ১১টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি, ১৩ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস) আর ২.৫ টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। যা সবমিলিয়ে দাঁড়ায় ২৭.৯০ টাকা। অন্যদিকে ডিজেলের জন্য ১.৮০ টাকা বেসিক এক্সাইজ ডিউটি, ৮ টাকা বিশেষ এক্সাইজ ডিউটি, ৮ টাকা (রোড আর ইনফ্রাস্টাকচার সেস), ৪ টাকা ষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস নেওয়া হয়। সবমিলিয়ে যা দাঁড়ায় ২১.৮০ টাকা। কেন্দ্র সরকার ২০২০-২১ অর্থ বছরে পেট্রোল ডিজেল থেকে ৩.৭২ লক্ষ কোটি টাকা আয় করেছে এক্সাইজ ডিউটি থেকে। যদি সহজ ভাষায় বলা হয় তো, ১০০০ কোটি টাকার বেশি রোজগার হয়েছে সরকারের। অন্যদিকে এক বছর আগে এই সংখ্যাটি ছিল ৪৮৮ কোটি টাকা প্রতিদিন।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Motorola Razr 3: কবে লঞ্চ হতে পারে মোটোরোলার এই ফোন? দেখুন সম্ভাব্য ফিচার-স্পেসিফিকেশন