ডিসেম্বরে পাইকারি মূল্যবৃদ্ধি কমে হল ১৩.৫৬ শতাংশ

Wholesale Price Index: গত ডিসেম্বর মাসে পেঁয়াজের মূল্যস্ফীতি ছিল মাইনাস ১৯.০৮ শতাংশ যা নমেভ্বরে ছিল মাইনাস ৩০.১০ শতাংশ। আলুর মূল্যবৃদ্ধির দর ডিসেম্বরে ছিল মাইনাস ৪২.১০ শতাংশ অন্যদিকে নভেম্বরে এই দর ছিল মাইনাস ৪৯.৫৪ শতাংশ।

ডিসেম্বরে পাইকারি মূল্যবৃদ্ধি কমে হল ১৩.৫৬ শতাংশ
ফাইল চিত্র

নয়া দিল্লি: ডিসেম্বর মাসে পাইকারি মূল্যবৃদ্ধির হার (December Wholesale Price Index) কমেছে। ডিসেম্বর মাসের পাইকারি মূল্য সূচক কমে হয়েছে ১৩.৫৬ শতাংশ। নভেম্বর মাসে এই দর ছিল ১৪.২৩ শতাংশ। ২০২০ সালের ডিসেম্বরে পাইকারি মূল্যবৃদ্ধি দর ছিল মাত্র ১.৯৫ শতাংশ। ডিসেম্বর মাসে উৎপাদিত পণ্যের ক্ষেত্রে (manufactured products segment) মূল্যবৃদ্ধির দর ছিল ১০.৬২ শতাংশ অন্যদিকে নভেম্বর মাসে এই দর ছিল ১১.৯২ শতাংশ। তরিতরকারি ক্ষেত্রে (Vegetable Segment) ডিসেম্বর মাসে মূল্যবৃদ্ধির দর ছিল ৩১.৫৬ শতাংশ অন্যদিকে নভেম্বরে এই হার ছিল ৩.৯১ শতাংশ। ডিম, মাংস, মাছের ক্ষেত্রে ডিসেম্বর মাসে মূল্যবৃদ্ধির দর ছিল ৬.৬৮ শতাংশ যা নভেম্বরে ছিল ৯.৬৬ শতাংশ।

গত ডিসেম্বর মাসে পেঁয়াজের মূল্যস্ফীতি ছিল মাইনাস ১৯.০৮ শতাংশ যা নভেম্বরে ছিল মাইনাস ৩০.১০ শতাংশ। আলুর মূল্যবৃদ্ধির দর ডিসেম্বরে ছিল মাইনাস ৪২.১০ শতাংশ অন্যদিকে নভেম্বরে এই দর ছিল মাইনাস ৪৯.৫৪ শতাংশ। প্রাইমারি আর্টিকেল ইনফ্লেশন দর ডিসেম্বরে ছিল ১৩.৩৮ শতাংশ অন্যদিকে নভেম্বর যা ছিল ১০.৩৪ শতাংশ। জ্বালানি এবং শক্তির ক্ষেত্রে এই মূল্যবৃদ্ধির দর ডিসেম্বর মাসে ছিল ৩২.৩০ শতাংশ এবং নভেম্বরে ছিল ৩৯.৮১ শতাংশ। অন্যদিকে ডিসেম্বর মাসে খাদ্য পণ্যের মূল্যবৃদ্ধি ছিল ৯.২৪ শতাংশ যা নভেম্বরে ছিল ৬.৭০ শতাংশ।

লাগাতার চার মাস পর্যন্ত মুদ্রাস্ফীতি বৃদ্ধি

এর আগে চার মাস পর্যন্ত মুদ্রাস্ফীতি লাগাতার বেড়েছে। এপ্রিল থেকে লাগাতার নয় মাস পাইকারি মূল্য নির্ভর মুদ্রাস্ফীতি দুই অঙ্কে বজায় থেকেছে। গত বছর নভেম্বরে মুদ্রাস্ফীতি ছিল ১৪.২৩ শতাংশ যা ডিসেম্বর ২০২০-তে ছিল ১.৯৫ শতাংশ। বাণিজ্য এবং শিল্প মন্ত্রক মঙ্গলবার একটি বয়ানে বলেছে, ‘ডিসেম্বর ২০২১ এ মুদ্রাস্ফীতি দর প্রধানত খনিজ তেল, প্রধান ধাতু, অপরিশোধিত পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস, রাসায়নিক এবং রাসায়ণিক পণ্য, খাদ্য পণ্য, কাপড়, কাগজ আর কাগজজাত পণ্য ইত্যাদির দামে বৃদ্ধির কারণে গত বছরের এই সমান সময়সীমার তুলনায় বেশি।’

খুচরো মূল্যবৃদ্ধিতে গতি

বুধবার সরকারের তরফে প্রকাশিত তথ্য অনুযায়ী, ডিসেম্বর মাসে খুচরো মূল্যবৃদ্ধি (Retail Inflation in November) দর বেড়ে ৫.৫৯ শতাংশে পৌঁছে গিয়েছে। খুচরো মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের উপর সবচেয়ে বেশি প্রভাব পড়ে। খাদ্য পণ্যের (Food Products) ক্রমবৃদ্ধিমান দামের কারণে খুচরো মূল্যবৃদ্ধির হার নভেম্বরের ৪.৯১ শতাংশ থেকে ডিসেম্বরে ৫.৫৯ শতাংশে পৌঁছে গিয়েছে। গ্রাহক মূল্য সূচক (CPI) নির্ভর খুচরো মুদ্রাস্ফীতি নভেম্বর ২০২১ এ ৪.৯১ শতাংশ আর ডিসেম্বর ২০২০তে ছিল ৪.৫৯ শতাংশ। জাতীয় পরিসংখ্যান অফিস (NSO) দ্বারা প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, ডিসেম্বরে মুদ্রাস্ফীতি বেড়ে ৪.০৫ শতাংশ হয়েছে যা এর আগের মাসে ছিল ১.৮৭ শতাংশ।

আরও পড়ুন: দেশে পাম তেলের আমদানির উপর নিষেধাজ্ঞার দাবি জানালো SEA

Published On - 3:45 pm, Fri, 14 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla