Edible Oil Price Cut: শুল্ক কমাল কেন্দ্র, সস্তা হচ্ছে ভোজ্য তেল

Edible Oil Price: অশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের উপর কৃষি-সেস ২০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ এবং অপরিশোধিত পাম তেলের উপর কৃষি-সেস ৭.৫ শতাংশে কমিয়ে আনা হয়েছে।

Edible Oil Price Cut: শুল্ক কমাল কেন্দ্র, সস্তা হচ্ছে ভোজ্য তেল
ভোজ্য তেলের দাম নিয়ন্ত্রণে আনতে উদ্যোগী কেন্দ্র (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 10:11 PM

নয়া দিল্লি : ভোজ্য তেলের দাম যে হারে বাড়ছিল, এবার তাতেও রাশ টানতে উদ্যোগী কেন্দ্র। কেন্দ্রের তরফে আজ ঘোষণা করা হয়েছে অপরিশোধিত পাম তেল, অপরিশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের উপর থেকে মৌলিক শুল্ক তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতদিন পর্যন্ত এই পন্যগুলির উপর ২.৫ শতাংশ শুল্ক দিতে হত। উপভোক্তা বিষয়ক, খাদ্য ও সরবরাহ মন্ত্রক জানিয়েছে, অশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের উপর কৃষি-সেস ২০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ এবং অপরিশোধিত পাম তেলের উপর কৃষি-সেস ৭.৫ শতাংশে কমিয়ে আনা হয়েছে।

কৃষি সেস এবং মৌলিক শুল্ক কমানোর আগে পর্যন্ত সমস্ত অপরিশোধিত ভোজ্য তেলের উপর কৃষি সেস ছিল ২০ শতাংশ। এখন পরিবর্তিত নিয়মে অপরিশোধিত পাম তেলের উপর শুল্কের হার হবে ৮.২৫ শতাংশ। আর অপরিশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত সূর্যমুখী তেলের উপর শুল্কের হার হবে ৫.৫ শতাংশ।

কেন্দ্রীয় সরকারের এই হস্তক্ষেপের ফলে আদানি উইলমার এবং রুচি ইন্ডাস্ট্রিজ় সহ প্রথম সারির ভোজ্য তেলের সংস্থাগুলির পাইকারি দাম প্রতি লিটারে ৪ টাকা থেকে ৭ টাকা পর্যন্ত কমে আসতে পারে। এর পাশাপাশি, অন্যান্য ভোজ্য তেল বিক্রয়কারী সংস্থাগুলির পন্যের পাইকারি দাম অনেকটা কমে আসবে বলে অনুমান করা হচ্ছে।

কেন্দ্রের তরফে বলা হয়েছে, ভোজ্যতেলের দাম গত বছর আগের তুলনায় এখনও বেশি। তবে অক্টোবরের পর থেকে তেলের দাম কমার সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্য ও সরবরাহ মন্ত্রক জানিয়েছে, “আন্তর্জাতিক পণ্যের দাম বেশি হওয়া সত্ত্বেও, কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারগুলির সক্রিয় অংশগ্রহণের ফলে ভোজ্য তেলের দাম হ্রাস পেয়েছে।”

খাদ্য ও সরবরাহ মন্ত্রকের সচিব সুধাংশু পাণ্ডে আজ জানিয়েছেন, ভোজ্য তেলের দাম বেশ উল্লেখযোগ্যভাবে কমেছে। বিভিন্ন এলাকায়া ২০ টাকা, ১৮ টাকা, ১০ টাকা, ৭ টাকার করে কমেছে ভোজ্য তেলের দাম। পাম তেল, চিনাবাদাম তেল, সয়াবিন তেল, সূর্যমুখী তেলের ক্ষেত্রে দাম কমেছে।

বুধবার কার্যত মাস্টার স্ট্রোক দিয়ে দিয়েছে মোদী-সরকার। পেট্রেলে লিটার পিছু ৫ টাকা এবং ডিজেলে লিটার পিছু ১০ টাকা করে শুল্ক কমানোর কথা ঘোষণা করেছে কেন্দ্র। আর তার কয়েক ঘণ্টার মধ্যেই কেন্দ্রের দেখানো পথে হেঁটে পেট্রোপণ্যের উপর ভ্যাট কমিয়েছে বেশ কিছু বিজেপি শাসিত রাজ্য। তালিকায় রয়েছে অ-বিজেপি রাজ্যগুলিও।

আরও পড়ুন: Delhi AQI: দীপাবলি পরবর্তী রাজধানীতে বাতাসের গুণগত মান বিগত ৫ বছরে সর্বনিকৃষ্ট