Delhi AQI: দীপাবলি পরবর্তী রাজধানীতে বাতাসের গুণগত মান বিগত ৫ বছরে সর্বনিকৃষ্ট

Air Pollution in Delhi: দিল্লিবাসীদের অনেকেই কাল রাতে গলা ও চোখ জ্বালা অনুভব করেছেন বলে জানিয়েছেন। বিশেষ করে দিল্লি সংলগ্ন এলাকাগুলিতে পরিস্থিতি ছিল ভয়ঙ্কর।

Delhi AQI: দীপাবলি পরবর্তী রাজধানীতে বাতাসের গুণগত মান বিগত ৫ বছরে সর্বনিকৃষ্ট
রাজধানীতে বাতাস এখনও বিষাক্ত (ছবি-পিটিআই)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 8:39 PM

নয়া দিল্লি: আলোর উৎসবে মেতেছিল গোটা রাজধানী। দিল্লি সেজে উঠেছিল নিয়নের আলোয়। কিন্তু এরই মধ্যে রাজধানীতে অনেকেই রাস্তায় বেরিয়ে চোখে জ্বালা অনুভব করেছেন। আর কারণটা দীপাবলির রেশ কাটতেই সেই কারণ স্পষ্ট হচ্ছে। বিগত পাঁচ বছরের দীপাবলি পরবর্তী সময়ে দিল্লির বাতাসের গুণগত মান সবথেকে খারাপ ছিল আজ। আর এর প্রধান কারণ হল আতস বাজি আর ফসলের গোড়া পোড়ানো। বিগত ২৪ ঘণ্টায় দিল্লিতে বাতাসের গুণগত মানের সূচকের গড় পৌঁছে গিয়েছিল ৪৬২ তে। জাতীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তথ্য থেকে এমনটাই উঠে এসেছে।

গত ২৪ ঘণ্টার এই সূচক শেষ পাঁচ বছরের মধ্যে সবথেকে খারাপ। গতবছর দীপাবলির পরবর্তী সময়ে বাতাসের গুণগত মানের সূচক ছিল ৪৩৫। ২০১৯ সালে এই সূচক ছিল ৩৬৮। ২০১৮ সালে দীপাবলি পরবর্তী সময়ে বাতাসে গুণগত সূচকের মান ছিল ৩৯০। ২০১৭ সালে সূচক ছিল ৪০৩ এবং ২০১৬ সালে এই সূচক ছিল ৪৪৫।

আজ সারাদিন দিল্লি-এনসিআর এলাকায় ধোঁয়াশার এক ঘন পুরু চাদর দেখা গিয়েছে। উল্লেখ্য, দীপাবলির রাতে বাজি ফাটানো কঠোরভাবে নিষিদ্ধ ছিল রাজধানীতে। কিন্তু সে সব নিয়মের তোয়াক্কা না করেই অনেকেই বাজি ফাটিয়েছেন। আর তার সঙ্গে ফসলের গোড়ার অংশ পোড়ানোর সমস্যা তো রয়েছেই।

দিল্লিবাসীদের অনেকেই কাল রাতে গলা ও চোখ জ্বালা অনুভব করেছেন বলে জানিয়েছেন। বিশেষ করে দিল্লি সংলগ্ন এলাকাগুলিতে পরিস্থিতি ছিল ভয়ঙ্কর। ফরিদাবাদে বাতাসের গুণগত মানের সূচক ছিল ৪৬৯, গ্রেটার নয়ডায় বাতাসের গুণগত মানের সূচক ছিল ৪৬৪, গাজিয়াবাদে এই সূচক ছিল ৪৭০, গুরগাঁওয়ে এই সূচক ছিল ৪৭২ এবং নয়ডায় বাতাসের গুণগত মানের সূচক ছিল ৪৭৫।

২০২২ সালের ১ জানুয়ারি অবধি দিল্লিতে বাজি ফাটনো নিষিদ্ধ থাকলেও, দক্ষিণ দিল্লির লাজপত নগর, উত্তর দিল্লির বুরারি, পশ্চিম দিল্লির পশ্চিম বিহার এবং পূর্ব দিল্লির শাহদারার বাসিন্দারা জানিয়েছেন সন্ধ্যে ৭ টা নাগাদ বাজার সঙ্গে সঙ্গে দিল্লির বিভিন্ন এলাকায় বাজি ফাটানোর শুরু হয়ে যায়।

গুরুগ্রাম এবং ফরিদাবাদ থেকে উচ্চ তীব্রতার শব্দবাজি ফাটানোর খবরও সামনে এসেছে। দিল্লি সরকারের মত হরিয়ানা সরকারও সরকারও রাজধানী সংলগ্ন ১৪ টি জেলায় যেকোনও ধরনের বাজি কেনাবেচার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, দিল্লির আবহাওয়া সঙ্কটজনক। বাজি, খড় পোড়ানো ও অন্যান্য নান উৎস থেকে নির্গত ধোয়া একত্রে মিলে বিপজ্জনক পরিস্থিতি তৈরি করেছে। রাত থেকে দিল্লির বাতাসের গুণমান খারাপ থেকে খুব খারাপ জায়গায় চলে যেতে পারে।

আরও পড়ুন : Srinagar-Sharjah flight: কোনও বদল নেই পাকিস্তানের! বিমান চালাতে কূটনৈতিক স্তরে কথাবার্তা চালাচ্ছে ভারত

আরও পড়ুন: Kashmir: জওয়ানদের তৎপরতায় ভেস্তে গেল জঙ্গিদের হাসপাতালে হামলার ছক