PMGKAY: নভেম্বর মাসের পর দেশের ৮০ কোটি গরীব পাবেন বিনামূল্যে রেশন? খাদ্য সচিব জানালেন…..

খাদ্য সচিব বলেছেন, যেহেতু অর্থ ব্যবস্থার উন্নতি হচ্ছে আর আমাদের ওএমএসএম (Open Market Sale Scheme)-ও এই বছর ভাল গিয়েছে, এই কারণে পিএমজিকেএওয়াই বিস্তৃত করার কোনও প্রস্তাব নেই।' পিএমজিকেএওয়াই-এর অধীনে ৮০ কোটির বেশি মানুষকে প্রতি মাসে ৫ কেজি গম/চাল বিনামূল্যে দেওয়ার পাশাপাশি ১কেজি গোটা ছোলা প্রতিটি পরিবারকে দেওয়া হচ্ছে।

PMGKAY: নভেম্বর মাসের পর দেশের ৮০ কোটি গরীব পাবেন বিনামূল্যে রেশন? খাদ্য সচিব জানালেন.....
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 8:47 PM

নতুন দিল্লি: প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা অর্থাৎ পিএমজিকেএওয়াই এর অধীনে গরীবরা সম্ভবত নভেম্বর মাস থেকে বিনামূল্যে আর রেশন পাবেন না। আসলে কেন্দ্রীয় সরকারের খাদ্য আর উপভোক্তা সচিব শুধাংশু পাণ্ডে শুক্রবার জানিয়েছেন, এই স্কীমের অধীনে থাকা বিনামূল্যে রেশন বিতরণ নভেম্বর মাসের পর চালু রাখার কোনও প্রস্তাব এখনও পর্যন্ত আসেনি। তিনি বলেছেন, দেশের অর্থব্যবস্থা ফের উন্নত হচ্ছে। এই কারণে বিনামূল্যে রেশন দেওয়ার যোজনাকে এগিয়ে নিয়ে যাওয়ার কোনও প্রস্তাব নেই।

প্রসঙ্গত গত বছর থেকেই কেন্দ্রীয় সরকারের তরফে এই স্কিমে গরীব পরিবারগুলিকে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার ঘোষণা গত বছর মার্চ মাস থেকে শুরু করা হয়েছিল। শুরুর দিকে এই যোজনা এপ্রিল-জুন ২০২০ এই তিন মাস সময়কালের জন্য শুরু করা হয়েছিল, কিন্তু পরে এর সময়সীমা ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়।

খাদ্য সচিব বলেছেন, যেহেতু অর্থ ব্যবস্থার উন্নতি হচ্ছে আর আমাদের ওএমএসএম (Open Market Sale Scheme)-ও এই বছর ভাল গিয়েছে, এই কারণে পিএমজিকেএওয়াই বিস্তৃত করার কোনও প্রস্তাব নেই।’ পিএমজিকেএওয়াই-এর অধীনে ৮০ কোটির বেশি মানুষকে প্রতি মাসে ৫ কেজি গম/চাল বিনামূল্যে দেওয়ার পাশাপাশি ১কেজি গোটা ছোলা প্রতিটি পরিবারকে দেওয়া হচ্ছে। জাতীয় খাদ্য সুরক্ষা নিয়মের (NFSA) অধীনে ৮০ কোটি রেশন কার্ডধারীদের বিনামূল্যে রেশনের পরিচিতি দেওয়া হয়েছে। রেশন দোকানগুলির মাধ্যমে তাদের বিতরিত করা সাবসিডিযুক্ত আনাজ ছাড়াও বিনামূল্যে রেশনও দেওয়া হয়।

আরও পড়ুন: Delhi AQI: দীপাবলি পরবর্তী রাজধানীতে বাতাসের গুণগত মান বিগত ৫ বছরে সর্বনিকৃষ্ট