দ্রুতই ৬০ টাকা প্রতি লিটার জ্বালানি তেলে দৌড়বে গাড়ি! জানুন বিস্তারিত

বেশকিছু রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে এখনও পেট্রোলের খুচরো দাম প্রতি লিটার ১০০ টাকারও বেশি। পেট্রোল ডিজেলের মুল্যবৃদ্ধি থেকে স্বস্তি দিতে মোদি সরকার বিশেষ পরিকল্পনা করেছে। এই পরিকল্পনা কার্যকর করা হলে গাড়ির ইন্ধন মাত্র ৬০ টাকা প্রতি লিটার পাওয়া যাবে।

দ্রুতই ৬০ টাকা প্রতি লিটার জ্বালানি তেলে দৌড়বে গাড়ি! জানুন বিস্তারিত
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 7:03 PM

নতুন দিল্লি: কেন্দ্রীয় সরকার দীপাবলির আগের দিন পেট্রোল ডিজেলের উৎপাদন শুল্ক (Excise Duty on Petrol) যথাক্রমে ৫ টাকা এবং ১০ টাকা প্রতি লিটার কমিয়ে দিয়েছিল। অন্যদিকে কিছু রাজ্য এই দুই জ্বালানি তেলের উপর ভ্যাট কম করে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছিল। এরপরও পেট্রোল আর ডিজেলের দাম অনেকটাই বেশি রয়েছে। বেশকিছু রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে এখনও পেট্রোলের খুচরো দাম প্রতি লিটার ১০০ টাকারও বেশি। পেট্রোল ডিজেলের মুল্যবৃদ্ধি থেকে স্বস্তি দিতে মোদি সরকার বিশেষ পরিকল্পনা করেছে। এই পরিকল্পনা কার্যকর করা হলে গাড়ির ইন্ধন মাত্র ৬০ টাকা প্রতি লিটার পাওয়া যাবে।

পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির কারণে কেন্দ্রীয় সরকারকে লাগাতার সমালোচনার শিকার হতে হয়েছে। এই অবস্থায় সরকার পেট্রোল-ডিজেলের উপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে। এর জন্য এথনাল ব্লেন্ডিং (Ethanol Bending)-এর কাজ চলছে। এখন সরকার দেশে দ্রুতই ফ্লেক্স ফুয়েল (Flex Fuel) পেশ করার চেষ্টা করে চলেছে। বলা হচ্ছে এতে সাধারণ মানুষ দামি পেট্রোল ডিজেল থেকে মুক্তি পাবে আর গাড়ির ফুয়েল পাওয়া যাবে প্রতি লিটার ৬০ টাকায়।

কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নিতিন গডকরী ফ্লেক্স ফুয়েল চুক্তি তৈরি করে ফেলেছেন। কিছুদিন আগেই তিনি জানিয়েছিলেন, সরকার পেট্রোল ডিজেলের নির্ভরতা কম করার জন্য নতুন উপায় খুঁজে বের করেছে। তিনি বলেন, সরকার ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন আগামী কিছু মাসের মধ্যেই বাধ্যতামূলক করতে চলেছে। এই নিয়ম সব ধরণের বাহনের জন্য তৈরি করা হবে। সমস্ত অটো-মোবাইল কোম্পানিকে আদেশ দেওয়া হবে যে, তাদের তৈরি বাহনে ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন ব্যবহার করতে।

এখন প্রশ্ন এটাই যে ফ্লেক্স ফুয়েল কী? বেশকিছু দিন ধরেই ফ্লেক্স ফুয়েল গাড়ি নিয়ে নিয়মিত আলোচনা চলছে। ফ্লেক্স ফুয়েলের মাধ্যমে আপনি নিজের গাড়িতে এথনালের সঙ্গে মিক্সড ফুয়েল দিয়ে চালাতে পারবেন। ফ্লেক্স ফুয়েল গ্যাসোলিন আর মেনথল বা এথনলের সংমিশ্রণে তৈরি বিকল্প ইন্ধন। একটি ফ্লেক্স ইঞ্জিন মূলরূপে একটি স্টান্ডার্ড পেট্রোল ইঞ্জিনই। এতে কিছু অতিরিক্ত কম্পোনেন্ট থাকে, যা একের বেশি ইন্ধনে চলে। এই ইঞ্জিন ইলেকট্রিক্যাল ভেহিকলের তুলনায় কম বিনিয়োগে তৈরি হয়।

সরকার দ্রুতই ফ্লেক্স ফুয়েল নিয়ে দিকনির্দেশ জারি করতে পারে। গাড়ি নির্মাতাদের ফ্লেক্স ফুয়েল ইঞ্জিন তৈরি করতে বাধ্য করা হতে পারে। এই ইঞ্জিনকে ইলেকট্রিক্যাল ভেহিকলের তুলনায় বেশি ব্যবহারিকও মনে করা হয়। এই কারণে বর্তমান ফুয়েল পাম্পগুলিতে পেট্রোল আর ডিজেল ছাড়াও জৈব ইন্ধনও পাওয়া যাবে।

আরও পড়ুন: Petrol Price Today: কেন্দ্রীয় সরকারের মূল্যহ্রাসের পর জানুন আজকের পেট্রোল ডিজেলের দর