EPFO New Rule: নিজের পিএফ অ্যাকাউন্ট থেকে আপনি দিতে পারেন এলআইসি প্রিমিয়াম, জানুন বিস্তারিত

EPFO New Rule: ইপিএফও দ্বারা প্রদান করা এই সুবিধা সকলের জন্য নয়। এর জন্য এপিএফও কিছু শর্ত দিয়েছে। এই সুবিধা পাওয়ার জন্য পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের ইপিএফওর কাছে ফর্ম ১৪ (Form 14) জমা করতে হয়।

EPFO New Rule: নিজের পিএফ অ্যাকাউন্ট থেকে আপনি দিতে পারেন এলআইসি প্রিমিয়াম, জানুন বিস্তারিত
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 2:44 PM

নয়া দিল্লি: করোনা মহামারীর কারণে প্রায় দু বছর ধরে প্রত্যেকটি সেক্টরে অনিশ্চয়তার পরিবেশ সৃষ্টি হয়েছে। একদিকে বড় সংখ্যায় মানুষের রোজগার বন্ধ হয়ে গিয়েছে অন্যদিকে আকস্মিক খরচের বিপদও বেড়েছে। এর ফলে মানুষের ভবিষ্যত পরিকল্পনায় খারাপ প্রভাব পড়েছে। এপিএফওর (EPFO)একটি নতুন নিয়ম এই পরিস্থিতিতে মানুষকে স্বস্তি এনে দিতে পারে। ইপিএফও পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের (PF Account Holders) নিজেদের ইপিএফ অ্যাকাউন্ট(EPF Account) থেকে এলআইসির প্রিমিয়াম (LIC Premium) দেওয়ার সুবিধা প্রদান করেছে।

জমা করতে হবে এই ফর্ম

ইপিএফও দ্বারা প্রদান করা এই সুবিধা সকলের জন্য নয়। এর জন্য এপিএফও কিছু শর্ত দিয়েছে। এই সুবিধা পাওয়ার জন্য পিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের ইপিএফওর কাছে ফর্ম ১৪ (Form 14) জমা করতে হয়। এরপর ইপিএফ অ্যাকাউন্ট আর এলআইসির পলিসি একে অপরের সঙ্গে লিঙ্ক হয়ে যায়। এইভাবে অ্যাকাউন্ট হোল্ডার আকস্মিক পরিস্থিতিতে নিজের ইপিএফ অ্যাকাউন্ট থেকে এলআইসির প্রিমিয়াম দিতে পারবেন।

ইপিএফ অ্যাকাউন্টে এত টাকা থাকা জরুরী

এই বিকল্পের জন্য একটি জরুরী শর্ত হল যখন আপনি ফর্ম ১৪ ভরবেন তখন আপনার ইপিএফ অ্যাকাউন্টে কম সে ক দুটি প্রিমিয়াম দেওয়ার সমান টাকা থাকতে হবে। এর লাভ নতুন এলআইসি পলিসির জন্যও আর পুরনো পলিসির বাকি থাকা প্রিমিয়াম দেওয়ার ক্ষেত্রেও পাওয়া যেতে পারে। ইপিএফও অ্যাকাউন্ট হোল্ডারদের এই সুবিধা শুধু মাত্র এলআইসির পলিসির জন্য দিয়েছে। অন্য কোম্পানিগুলির জন্য এই সুবিধা দেওয়া হয়নি। ইপিএফ অ্যাকাউন্ট হোল্ডাররা ইপিএফ অ্যাকাউন্ট থেকে অন্য কোনও পলিসির প্রিমিয়াম দিতে পারবেন না।

কী বলছেন বিশেষজ্ঞরা

এই ব্যাপারে ইনভেস্টমেন্ট আর ট্যাক্স বিশেষজ্ঞ বলবন্ত জৈন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই সুবিধা তাদের জন্য স্বস্তির, যারা আর্থিক সংকটের মধ্যে রয়েছেন। তবে এই বিকল্প বাছার প্রয়োজন না পড়াই ভাল। তিনি বলেছেন, প্রাইভেট সেক্টরের কর্মচারীদের জন্য অবসর নেওয়ার পর সামাজিক সুরক্ষা (Social Security) গুরুত্বপূর্ণ বিষয়। এমন কর্মচারীদের জন্য ভবিষ্যতের পরিকল্পনায় ইপিএফও আর এলআইসির ভূমিকা অভিন্ন। ইপিএফও আর এলআইসি দুই-ই প্রাইভেট সেক্টরের কর্মচারীদের আকস্মিক খরচের জন্য সুরক্ষা কবচ প্রদান করে।

এই বিষয়গুলি মাথায় রেখে নিন সিদ্ধান্ত

এই অবস্থায় যতক্ষণ পর্যন্ত খুব প্রয়োজন না হয়, ইপিএফ অ্যাকাউন্টে হাত দেওয়া উচিৎ নয়। অবসরের প্রায় অর্থ রোজগারের ক্ষমতা প্রায় শেষ হয়ে যায়, কিন্তু এর পাশাপাশি কিছু নিয়মিত খরচাও শুরু হয়ে যায়। একটা বয়সের পর ওষুধের খরচ রুটিন হয়ে দাঁড়ায়। এই পরিস্থিতিতে ইপিএফের টাকাই কাজে দেয়। বলবন্ত জৈন বলেছেন, যদি কোনো অ্যাকাউন্ট হোল্ডারকে ইপিএফ অ্যাকাউন্ট থেকে এলআইসি প্রিমিয়াম দেওয়ার বিকল্প নির্বাচন করতে বাধ্য হতে হয়, তাহলে অর্থিক পরিস্থিতি ঠিক হয়ে যাওয়ার পর তাদের এই বিকল্প বন্ধ করে দেওয়া উচিৎ। পরে এটাও চেষ্টা করা উচিৎ যে, ইপিএফে কন্ট্রিবিউশন বাড়িয়ে প্রিমিয়াম দেওয়ায় হওয়া খরচা মিটিয়ে দেওয়ার। এটা অবসর আর তার পরের সামাজিক সুরক্ষার জন্য জরুরী।

আরও পড়ুন: Petrol Price Today: বাড়ল অপরিশোধিত তেলের দাম, পেট্রোল ডিজেলর উপর কী পড়তে চলেছে প্রভাব?