GST: আপনি জিএসটি নোটিস পেয়েছেন? করদাতারা কীভাবে বাঁচবেন জানুন

Fake GST Notice: করদাতারা CBIC ওয়েবসাইটে ‘Verified CBIC-DIN’ উইন্ডো ব্যবহার করে DGGI/CBIC থেকে যে কোনও নোটিশ দেখতে পারেন। করদাতারা ডিরেক্টরেট অফ ডেটা ম্যানেজমেন্ট (DDM), সিবিআইসির অনলাইন পোর্টালে DIN ইউটিলিটি গিয়েও খোঁজ করতে পারেন।

GST: আপনি জিএসটি নোটিস পেয়েছেন? করদাতারা কীভাবে বাঁচবেন জানুন
প্রতীকী ছবি।Image Credit source: TV9 Bharatvarsh
Follow Us:
| Updated on: Feb 11, 2024 | 9:01 AM

নয়া দিল্লি: বর্তমান ডিজিটাল যুগে প্রযুক্তি যেমন নানাভাবে মানুষকে সাহায্য করছে, তেমনই কিছু লোক এর সুযোগ নিয়ে অসাধু কাজকর্ম চালাচ্ছে। প্রযুক্তির অপব্যবহার করে কিছু দুর্বত্ত সাধারণ জনগণ ও করদাতাদের প্রতারণা করছে। সাম্প্রতিককালে এমন অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে যেখানে সাধারণ লোকও জাল জিএসটি নোটিশ পেয়েছে। হঠাৎ করে এই ধরনের নোটিশ পাওয়ায় তাঁদের মাথায় কার্যত আকাশ ভেঙে পড়ে। এমতাবস্থায় সবচেয়ে বড় প্রশ্ন উঠছে এটি নিয়ন্ত্রণে কী পদ্ধতি অবলম্বন করা যায়? আসুন আমরা এই সম্পর্কে জেনে নিই।

এই খবরটিও পড়ুন

নিজেকে এভাবে রক্ষা করুন

করদাতারা CBIC ওয়েবসাইটে ‘Verified CBIC-DIN’ উইন্ডো ব্যবহার করে DGGI/CBIC থেকে যে কোনও নোটিশ দেখতে পারেন। করদাতারা ডিরেক্টরেট অফ ডেটা ম্যানেজমেন্ট (DDM), সিবিআইসির অনলাইন পোর্টালে DIN ইউটিলিটি গিয়েও খোঁজ করতে পারেন। জিএসটি নোটিশ জাল বলে সন্দেহের হলে করদাতারা অবিলম্বে DGGI/CBIC-র অধীনে অভিযোগ করতে পারেন।

কীভাবে জাল নোটিস বোঝা যায়?

ডিরেক্টরেট জেনারেল অফ জিএসটি ইন্টেলিজেন্স (DGGI), সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস (CBIC) সম্প্রতি দেখেছে যে, কিছু লোক প্রতারণা করতেই করদাতাদের কাছে জাল নোটিস পাঠাচ্ছে। যে জাল নোটিসগুলি পাঠানো হচ্ছে সেগুলি প্রাথমিকভাবে আসল বলে মনে হতে পারে। কারণ সেগুলিতে ডকুমেন্ট আইডেন্টিফিকেশন নম্বর (ডিআইএন) রয়েছে। কিন্তু এই ডিআইএন নম্বরগুলি ডিজিজিআই জারি করো না। তাই পোর্টালে গিয়ে যাচাই করলেই বোঝা যাবে সেগুলি ভুয়ো।

জাল জিএসটি নোটিসের সমস্যা মোকাবিলা করার অভিযোগ পেলে ডিজিজিআই পুলিশকে জানায়। জাল ও প্রতারণামূলক নোটিস প্রেরক এবং এটি তৈরির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে গুরুতর পদক্ষেপ করছে।