Fixed Deposit: এই ব্যাঙ্কগুলিতে এক বছরের FD-তে সবচেয়ে বেশি লাভ, কত রিটার্ন মিলবে জানুন

FD Scheme: সম্প্রতি, দেশের বৃহত্তম বেসরকারি ঋণদাতা HDFC ব্যাঙ্ক তাদের FD সুদের হার বাড়িয়েছে। অন্যান্য ব্যাঙ্কেও সুদের হারে কিছুটা বদল ঘটেছে। ফলে নতুন করে FD করার আগে ব্যাঙ্কগুলির সুদের হার জেনে নেওয়া দরকার। যে ব্যাঙ্কে সর্বোচ্চ রিটার্ন মিলবে, সেই ব্যাঙ্কেই FD করা লাভজনক।

Fixed Deposit: এই ব্যাঙ্কগুলিতে এক বছরের FD-তে সবচেয়ে বেশি লাভ, কত রিটার্ন মিলবে জানুন
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Feb 11, 2024 | 8:31 AM

মুম্বই: সম্প্রতি RBI সুদের হারে কোনও পরিবর্তন করেনি। ফলে আবার ব্যাঙ্ক গ্রাহকদের নজর গিয়েছে ফিক্সড ডিপোজিটের (FD) দিকে। সম্প্রতি, দেশের বৃহত্তম বেসরকারি ঋণদাতা HDFC ব্যাঙ্ক তাদের FD সুদের হার বাড়িয়েছে। অন্যান্য ব্যাঙ্কেও সুদের হারে কিছুটা বদল ঘটেছে। ফলে নতুন করে FD করার আগে ব্যাঙ্কগুলির সুদের হার জেনে নেওয়া দরকার। যে ব্যাঙ্কে সর্বোচ্চ রিটার্ন মিলবে, সেই ব্যাঙ্কেই FD করা লাভজনক। এখানে ৬টি ব্যাঙ্কের FD সুদের হারের তালিকা দেওয়া হল, সেগুলিতে কত রিটার্ন পাওয়া যায়, দেখে নেওয়া যাক একনজরে

কোন ব্যাঙ্ক এক বছরের এফডিতে সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে?

HDFC ব্যাঙ্ক: এক বছরের FD-তে নিয়মিত গ্রাহকদের ৬.৬০ শতাংশ এবং বয়স্ক নাগরিকদের ৭.১০ শতাংশ রিটার্ন দিচ্ছে। ১৫ মাস থেকে ১৮ মাসের FD-র সুদের হার ৭.১০ শতাংশ। এই ব্যাঙ্ক ১৮-২১ মাসের FD-তে ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে। আবার ২১ মাস থেকে ২ বছর ১১ মাসের মধ্যে FD-তে ৭ ​​শতাংশ সুদ দিচ্ছে। ২ বছর ১১ মাস থেকে ৩৫ মাসের মধ্যে FD-র সুদের হার ৭.১৫ শতাংশ। নতুন সুদের হার ৯ ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়েছে।

এই খবরটিও পড়ুন

ICICI ব্যাঙ্ক: ICICI ব্যাঙ্ক এক বছরের FD-তে ৭.৪০ শতাংশ সুদ দেয়। ৩৯০ দিন থেকে ১৫ মাসের মধ্যে FD-তে রিটার্ন মিলবে ৭.৩০ শতাংশ। ১৫ মাস থেকে ২ বছরের FD-তে বার্ষিক রিটার্ন হল ৭.০৫ শতাংশ। এই ব্যাঙ্ক ২ বছরের বেশি মেয়াদের FD-তে ৭ ​​শতাংশ সুদ দেয়। নতুন হার ৮ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে কার্যকর হয়েছে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI, এক বছরের FD-তে ৬.৮০ শতাংশ রিটার্ন দিচ্ছে। ২ বছর থেকে ৩ বছরের FD-তে রিটার্ন ৭ শতাংশ এবং ৩ বছর থেকে ৫ বছরের FD-তে রিটার্ন ৬.৭৫ শতাংশ৷ 5 বছরের বেশি FD-তে রিটার্ন ৬.৫ শতাংশ। নতুন সুদের হার ২৭ ডিসেম্বর, ২০২৩ থেকে প্রযোজ্য হয়েছে।

Axis ব্যাঙ্ক: Axis ব্যাঙ্ক এক বছরের FD-তে ৬.৭ শতাংশ রিটার্ন দিচ্ছে। ২ বছরের FD-তে রিটার্ন দিচ্ছে ৭.১০ শতাংশ। ৩ বছরের FD-তে ৭.১০ শতাংশ এবং ৫ বছরের FD-তে ৭ ​​শতাংশ সুদ পাওয়া যায়৷ এই নতুন সুদের হার ৫ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে কার্যকর হয়েছে।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক: কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক এক বছরের এফডি-তে ৭.১০ শতাংশ সুদ দেয়। ২ বছরের FD-তে রিটার্ন ৭.১৫ শতাংশ এবং ৩ বা ৪ বছরের FD-তে রিটার্ন ৭ শতাংশ। ৫ বছরের FD-তে রিটার্ন ৬.২০ শতাংশ।

ব্যাঙ্ক অফ বরোদা: এই ব্যাঙ্ক ১-২ বছরের মধ্যে FD-তে ৬.৮৫ শতাংশ রিটার্ন দিচ্ছে। ২-৩ বছরের FD-তে রিটার্ন ৭.২৫ শতাংশ। ৪ বছরের এফডি-তে ৬.৫ শতাংশ সুদ দিচ্ছে ব্যাঙ্ক।