Budget 2024: দেশবাসীর গড় আয় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, বাজেট-বক্তৃতায় বললেন সীতারমণের

GDP: এদিন মোদী সরকারের সামগ্রিক শাসনব্যবস্থাকে GDP বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। GDP-র সম্পূর্ণ অর্থ ব্যাখ্যা করে তিনি জানান, G অর্থাৎ ভাল প্রশাসন (গুড গভর্নেন্স), D অর্থাৎ উন্নয়ন (ডেভলপমেন্ট) এবং P অর্থাৎ দক্ষতা (পারফরম্যান্স)। মহামারির সময় থেকে এখনও মোদী সরকার ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে এবং অর্থনৈতিক ক্ষেত্র থেকে শুরু করে পরিকাঠামো ক্ষেত্রে দেশ রেকর্ড সময়ের মধ্যে অগ্রগতি লাভ করেছে বলেও উল্লেখ করেন নির্মলা সীতারমণ।

Budget 2024: দেশবাসীর গড় আয় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে, বাজেট-বক্তৃতায় বললেন সীতারমণের
নির্মলা সীতারামনImage Credit source: ANI
Follow Us:
| Updated on: Feb 01, 2024 | 8:13 PM

নয়া দিল্লি: লোকসভা ভোটের প্রাক্কালে বৃহস্পতিবার নরেন্দ্র মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট পেশ করে সুখবর শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানান, নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় জমানায় দেশবাসীর গড় আয় বৃদ্ধি পেয়েছে, মানুষের ক্ষমতায়ন হয়েছে এবং আগামী দিনে দেশবাসীর জীবনযাত্রার মান আরও উন্নত হওয়ার আশা দেখা যাচ্ছে। যা লোকসভা ভোটের আগে সার্বিকভাবে দেশ ও দেশবাসীর জন্য আশাব্যঞ্জক।

এদিন অন্তর্বর্তী বাজেট পেশের আগে বক্তৃতায় মোদী সরকারের দ্বিতীয় জমানার উল্লেখযোগ্য দিকগুলি তুলে ধরেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি জানান, দেশবাসীর গড় আয় ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে। সামগ্রিকভাবে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং ভাল বিনিয়োগের জন্য মুদ্রাস্ফীতিও নিয়ন্ত্রণে রয়েছে। সীতারমণের কথায়, “মোদী ২.০ সরকার স্বচ্ছ এবং জন-কেন্দ্রিক আস্থা-ভিত্তিক প্রশাসন দিয়েছে।”

এদিন মোদী সরকারের সামগ্রিক শাসনব্যবস্থাকে GDP বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। GDP-র সম্পূর্ণ অর্থ ব্যাখ্যা করে তিনি জানান, G অর্থাৎ ভাল প্রশাসন (গুড গভর্নেন্স), D অর্থাৎ উন্নয়ন (ডেভলপমেন্ট) এবং P অর্থাৎ দক্ষতা (পারফরম্যান্স)।

সীতারমণ আরও বলেন, “২০১৪ সালে যখন নরেন্দ্র মোদী সরকার প্রথম ক্ষমতা গ্রহণ করেছিল তখন ভারত ব্যাপক চ্যালেঞ্জের সম্মুখীন ছিল। ‘সবকা সাথে সবকা বিকাশ’-এর মন্ত্র হিসাবে সরকার সেই চ্যালেঞ্জগুলিকে অতিক্রম করে।” করোনা মহামারির সময়ও ভারত কীভাবে অর্থনৈতিক চ্যালেঞ্জের মোকাবিলা করেছে এবং মহামারি প্রতিরোধেও ভারত আত্মনির্ভরশীল হয়ে উঠেছে, সেকথা উল্লেখ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। মহামারির সময় থেকে এখনও মোদী সরকার ৮০ কোটি মানুষকে বিনামূল্যে রেশন দিচ্ছে এবং অর্থনৈতিক ক্ষেত্র থেকে শুরু করে পরিকাঠামো ক্ষেত্রে দেশ রেকর্ড সময়ের মধ্যে অগ্রগতি লাভ করেছে বলেও উল্লেখ করেন নির্মলা সীতারমণ।