Budget 2024 Announcements: ৫০০ কোম্পানিতে ইন্টার্নশিপ, মাসে মাসে মিলবে টাকা, পড়ুয়াদের জন্য ঘোষণা বাজেটে

Budget 2024 Announcements: যাঁরা ইন্টার্নশিপ করবেন, তাঁরা মাসে মাসে ৫০০০ টাকা করে ভাতা পাবেন। ১ কোটি পড়ুয়াকে দেওয়া হবে এই সুযোগ। অর্থমন্ত্রী বলেন, 'সংস্থাগুলিকে বলা হবে, তারা যেন তাদের সিএসআর ফান্ড থেকে ট্রেনিং-এর খরচ বহন করে।'

Budget 2024 Announcements: ৫০০ কোম্পানিতে ইন্টার্নশিপ, মাসে মাসে মিলবে টাকা, পড়ুয়াদের জন্য ঘোষণা বাজেটে
নির্মলা সীতারামনImage Credit source: PTI
Follow Us:
| Updated on: Jul 24, 2024 | 5:07 PM

নয়া দিল্লি: কর্মসংস্থান ও স্কিল- এই দুই বিষয়ে যে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে, তা বাজেটের শুরুতেই উল্লেখ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেটের শুরুতেই তিনি উল্লেখ করেন, ফর্মাল সেক্টরে নতুন কর্মীদের জন্য কী স্কিম আনছে সরকার। কাজে যোগ দিলে কী কী সুবিধা পাওয়া যাবে, তা উল্লেখ করা হয়েছে। সেই সঙ্গে জানানো হয়েছে ইন্টার্নশিপের সুযোগের কথা। মোদী সরকারের এই সিদ্ধান্তে লক্ষ লক্ষ পড়ুয়া উপকৃত হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

সীতারামন ঘোষণা করেছেন, প্রধানমন্ত্রীর বিশেষ প্যাকেজের অধীনে পড়ুয়ারা বিভিন্ন সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ পাবেন। দেশের ৫০০ টি বড় সংস্থায় সেই সুযোগ দেওয়ার কথা বলা হয়েছে। সে ক্ষেত্রে ১২ মাস অর্থাৎ এক বছর পর্যন্ত হাতে-কলমে কাজ শেখার সুযোগ পাবেন পড়ুয়ারা।

যাঁরা ইন্টার্নশিপ করবেন, তাঁরা মাসে মাসে ৫০০০ টাকা করে ভাতা পাবেন। ১ কোটি পড়ুয়াকে দেওয়া হবে এই সুযোগ। অর্থমন্ত্রী বলেন, ‘সংস্থাগুলিকে বলা হবে, তারা যেন তাদের সিএসআর ফান্ড থেকে ট্রেনিং-এর খরচ বহন করে।’

এদিকে, কংগ্রেসের দাবি, এই ইন্টার্নশিপের পরিকল্পনা আসলে ছিল কংগ্রেসের। কংগ্রেস নেতা জয়রাম রমেশ উল্লেখ করেছেন, লোকসভা নির্বাচনে ইস্তেহারে কংগ্রেস উল্লেখ করেছিল, ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে। পেহলি নকরি পাক্কি নামে ওই পরিকল্পনার কথা বলেছিল কংগ্রেস। কংগ্রেসের ন্যায়পত্র থেকে সেই ধারণা বিজেপি তুলে নিয়েছে বলেও দাবি করেছেন কংগ্রেস নেতা।