কোপ পড়ছে সুদে, কোথায় টাকা রাখলে দারুণ রিটার্ন পাবেন প্রবীণরা?

নিয়মিত নিশ্চিত ও সুরক্ষিত আয়ের জন্য প্রবীণ নাগরিকদের কাছে লগ্নির সেরা কয়েকটি বিকল্প সম্পর্কে জেনে নেওয়া যাক...

কোপ পড়ছে সুদে, কোথায় টাকা রাখলে দারুণ রিটার্ন পাবেন প্রবীণরা?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 13, 2021 | 6:22 PM

কলকাতা: করোনা মহামারীর মধ্যে বিভিন্ন ব্যাঙ্ক ফের ফিক্সড ডিপোজিটে সুদের হার পরিবর্তন করছে। ফলে বিভিন্ন মেয়াদি আমানতে সুদের হার নিম্নমুখী। আর এর ফলে সবথেকে বেশি সমস্যার মধ্যে পড়েছেন প্রবীণ নাগরিকরা। ক্রমাগত সুদ কমে যাওয়ায় তাঁদের আয়ের উপরে কোপ পড়েছে। ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI)-সহ প্রথম সারির ব্যাঙ্কগুলি প্রবীণ নাগরিকদের ৫ থেকে ১০ বছর মেয়াদি আমানতে সর্বোচ্চ ৬.২ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। তুলনামূলকভাবে পোস্ট অফিস স্বল্প সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার বেশি। নিয়মিত নিশ্চিত ও সুরক্ষিত আয়ের জন্য প্রবীণ নাগরিকদের কাছে লগ্নির সেরা কয়েকটি বিকল্প সম্পর্কে জেনে নেওয়া যাক…

সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম:

সিনিয়র সিটিজেনস সেভিং স্কিম (SCSS) সরকার পরিচালিত একটি স্বল্প সঞ্চয় প্রকল্প। বর্তমানে এখানে বার্ষিক ৭.৪০ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। প্রতি ৩ মাস অন্তর সুদের টাকা পাওয়া যায়। SCSS-র মেয়াদ ৫ বছর। তবে ইচ্ছে করলে এটির মেয়াদ আরও ৩ বছর পর্যন্ত বৃদ্ধি করা যায়। সিনিয়র সিটিজেনস সেভিং স্কিমে লগ্নির ঊর্ধ্বসীমা ১৫ লক্ষ টাকা। অবসর জীবনে উচ্চ হারে নিশ্চিত আয়ের জন্য এটি অন্যতম একটি জনপ্রিয় স্কিম। আয়কর আইনের ৮০সি ধারা অনুসারে SCSS-এ লগ্নি করলে বছরে ১ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত আয়কর ছাড় পাওয়া যায়।

প্রবীণ নাগরিকদের জন্য স্পেশ্যাল FD স্কিম:

ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট সব সময়ই প্রবীণ নাগরিকদের কাছে লগ্নির জনপ্রিয়তম একটি পথ। ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে মাসিক, ত্রৈমাসিক, ছ’মাসে বা বার্ষিক সুদ পাওয়া যায়। SBI, ICICI ব্যাঙ্ক এবং HDFC ব্যাঙ্কের মতো কয়েকটি ব্যাঙ্ক ৫ বছর এবং তার তার বেশি মেয়াদের আমানতে প্রবীণ নাগরিকদের জন্য স্পেশ্যাল ডিপোজিট স্কিম চালু করেছে। ৩০ জুন পর্যন্ত এই বিশেষ ফিক্সড ডিপোজিট (FD) প্রকল্প চালু থাকবে। এছাড়া অধিকাংশ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক মেয়াদি আমানতে প্রবীণ নাগরিকদের ৭ শতাংশের বেশি সুদ দিচ্ছে।

প্রধানমন্ত্রী বয়ো বন্দনা যোজনা:

প্রধানমন্ত্রী বয়ো বন্দনা যোজনা (Pradhan Mantri Vaya Vandana Yojana) প্রবীণ নাগরিকদের জন্য একটি পেনশন প্রকল্প। এই প্রকল্প পরিচালনা ও দেখভালের দায়িত্বে আছে ভারতীয় জীবন বিমা নিগম (LIC India)। PMVVY প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে এই প্রকল্পে লগ্নি করলে বার্ষিক ৭.৪০ শতাংশ হারে নিশ্চিত পেনশন পাওয়া যায়। প্রতি মাসে সুদের টাকা পাওয়া যায়।

পোস্ট অফিস মাসিক আয় প্রকল্প:

পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের (Post Office Monthly Income Scheme) মেয়াদ ৫ বছর। এই প্রকল্পে লগ্নি করলে মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সুদের হার অপরিবর্তিত থাকে। বর্তমানে জুন পর্যন্ত পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পে বার্ষিক ৬.৬ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: ২৬১ বছরের ব্রিটিশ ব্যবসা পুনর্জীবনের স্বপ্ন দেখছে মুকেশ আম্বানীর হাত ধরে