CNG and PNG Price: গ্যাসের দাম কি ফের বাড়বে? গেইলের পদক্ষেপে বাড়ছে আশঙ্কা

CNG, PNG prices: প্রাকৃতিক গ্যাসের দাম বাড়িয়েছে গেইল (GAIL)। ফের কি সিএনজি (CNG) এবং পিএনজি-র (PNG) দাম বাড়বে?

CNG and PNG Price: গ্যাসের দাম কি ফের বাড়বে? গেইলের পদক্ষেপে বাড়ছে আশঙ্কা
ফের বাড়বে গ্যাসের দাম?
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 03, 2022 | 2:23 PM

নয়া দিল্লি: ফের সিএনজি (CNG) এবং পিএনজি-র (PNG) দাম বাড়তে পারে। কারণ গেইল (GAIL) প্রাকৃতিক গ্যাসের দাম বাড়িয়েছে। সিএনজি এবং পিএনজি-র খুচরো বিক্রেতা সংস্থাগুলি গেইলের কাছ থেকেই গ্যাস কিনে বিক্রি করে। তাদের এখন ১৮ শতাংশ বেশি দামে গ্যাস কিনতে হবে। প্রতি ইউনিট তরল প্রাকৃতিক গ্যাসের দাম ১০.৫ মার্কিন ডলার করে বেড়েছে।

পাশাপাশি ইউরোপের দেশগুলিতে বর্তমানে প্রাকৃতিক গ্যাসের ব্যাপক চাহিদা রয়েছে। ফলে, ভারতের পক্ষে গ্যাসের আমদানি বাড়ানোও সম্ভব নয়। ইন্ডিয়ান অয়েল সংস্থা গ্যাস আমদানির জন্য যে দরপত্র দিয়েছে, এখনও পর্যন্ত তার জন্য কেউই দর হাঁকেনি। এরও প্রভাব পড়তে পারে প্রাকৃতিক গ্যাসের দামের উপর। ভারতে ব্যবহৃত মোট প্রাকৃতিক গ্যাসের প্রায় ৫০ শতাংশই আসে বাইরে থেকে।

তবে শুধু ভারতই নয়, ভারতের প্রতিবেশী দেশগুলোকেও প্রাকৃতিক গ্যাসের এই মূল্যবৃদ্ধির কড়া চ্যালেঞ্জের মোকাবিলা করতে হচ্ছে। গ্যাসের মূল্যবৃদ্ধির কারণে বাংলাদেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। মাঝে মাঝেই সেই দেশে বিদ্যুৎ সংযোগ থাকছে না।

পাকিস্তান সরকারও তাদের প্রাকৃতিক গ্যাস সরবরাহ নিয়ন্ত্রণ করতে কড়া পদক্ষেপ নিয়েছে। নাগরিকদের উপর প্রায় ১২ বিলিয়ন মার্কিন ডলার কর আরোপ করা হয়েছে। এর আগে তারা যে খনিজ তেল ও প্রাকৃতিক গ্যাস কিনেছিল, তার দামই এখনও পরিশোধ করতে পারেনি ইসলামাবাদ। সময়ে সেই দাম মেটাতে না পারলে ঋণ খেলাপির আওতায় পড়বে পাকিস্তান। এর জন্য়ই নাগরিকদের উপর এই কঠোর কর ধার্য করছে পাক সরকার।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla