Gold Price Today: আরও সস্তা সোনালি ধাতু! কিনবেন কি কিনবেন না, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

কারণ বর্তমানে সোনা রেকর্ড উচ্চতা থেকে ১০,০০০ টাকা সস্তা বিকোচ্ছে। বিশেষজ্ঞদের মতে সোনার দাম আরও কমতে পারে।

Gold Price Today:  আরও সস্তা সোনালি ধাতু! কিনবেন কি কিনবেন না, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

কলকাতা:যদি আপনি সোনা কেনার কথা ভেবে থাকেন, তাহলে এটাই সঠিক সুযোগ সোনা কেনার। কারণ বর্তমানে সোনা রেকর্ড উচ্চতা থেকে ১০,০০০ টাকা সস্তা বিকোচ্ছে। বিশেষজ্ঞদের মতে সোনার দাম আরও কমতে পারে। এছাড়াও ইউএস ফেড (US Fed)-এর সময়ের আগে দাম বাড়ানোর সংকেত, ডলারের দাম বাড়া আর চিনের এভারগ্র্যান্ড (Evergrande) সংকট দূর হওয়ার মতো বেশকিছু ট্রিগার রয়েছে, যা সোনার উপর চাপ তৈরি করছে। ফলে বিশেষজ্ঞরা মনে করছেন এটাই সঠিক সময় সোনা কেনার পক্ষে।

কলকাতার সোনা-রুপোর দর

রবিবার কলকাতায় সোনার প্রায় একই রয়েছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪.৫৯০ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৬,৭২০ টাকা। ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম এদিন ছিল যথাক্রমে ৪৫,৯০০ টাকা এবং ৪,৫৯,০০০ টাকা।
এছাড়া এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ছিল ৪,৮৬০ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৮,৮৮০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ৩৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৮,৬০০ টাকা এব ৪,৮৬,০০ টাকা।

 

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

এদিন শেয়ার বাজারের সোনা-রুপোর দাম কমতে দেখা গিয়েছে। কমোডিটির (MCX) বাজারে অক্টোবর মাসের সোনার দাম -০.১৩ শতাংশ অর্থাৎ ৬১ টাকা কমে দাঁড়িয়েছে ৪৫,৯৯৫.০০ টাকা। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম এদিন -১.৪৩ শতাংশ কমে হয়েছে ৫৯,৯২০ টাকা।

 

জুয়েলারি শেয়ার হালহকিকত

সোনা-রুপোর দাম কমার প্রভাব জুয়েলারি মার্কেটের শেয়ারেও পড়তে দেখা গিয়েছে। রবিবার টাইটান কোম্পানির শেয়ারের দাম -০.৫৬ শতাংশ কমে হয়েছে ২,০৯২.২০ টাকা। রাজেশ এক্সপোর্টের শেয়ারের দাম ১.৬৬ শতাংশ বেড়ে হয়েছে ৫৮৯.৪০ টাকা। অন্যদিকে বৈভব গ্লোবালের শেয়ারের দাম -০.২২ শতাংশ কমে হয়েছে ৭১৮.৮৫ টাকা। এছাড়াও কল্যাণ জুয়েলার্স এবং গোল্ডিয়াম ইন্টারের শেয়ারের দামও কমে গিয়েছে। এদিন কল্যাণ জুয়েলার্সের শেয়ারের -০.২৯ শতাংশ কমে হয়েছে ৬৯.৬০ টাকা এবং গোল্ডিয়াম ইন্টারের শেয়ারের দাম -২.১২ শতাংশ কমে হয়েছে ৯২৬.৬৫ টাকা।

 

বিশ্বে সোনা-রুপোর বাজার

বিশ্ববাজারে সোনার দাম বাড়তে দেখা গিয়েছে। পাশাপাশি রুপোর দাম সামান্য কমতে দেখা গিয়েছে। রবিবার বিশ্ববাজারে সোনার দাম +.২৯ শতাংশ অর্থাৎ ৫.০৬ ডলার বেড়ে হয়েছে ১,৭৫০,৮৭ ডলার প্রতি আউন্স। অন্যদিকে রুপোর দাম -০.৬০ শতাংশ অর্থাৎ -০.১৪ সেন্ট কমে হয়েছে প্রতি আউন্স ২২.৪৩ টাকা।

 

সোনার মিউচাল ফান্ড

সোনা-রুপোর দাম কমার প্রভাব পড়েছে মিউচুয়াল ফান্ডেও। রবিবার এক্সিস গোল্ড ইটিএফ- এর দাম -০.৫০ শতাংশ কমে হয়েছে ৪০.০৯ টাকা। বিড়লা গোল্ড ইটিএফ-এর দাম -০.৩৫ শতাংশ কমে হয়েছে ৪,২৩০ টাকা। গোল্ড বিইএএস (Gold BeES) দাম -০৭২ শতাংশ কমে হয়েছে ৪০.০৬ টাকা। এছাড়াও এইচডিএফসি এবং আইসিআইসিআই গোল্ড ইটিএফ এর দাম যথাক্রমে -০.৫৮ শতাংশ এবং -০.৭০ শতাংশ কম হয়ে হয়েছে ৪১.১৭ টাকা ও ৪১.০৫ টাকা।

গত এক বছরের সোনার দামের দিকে দেখলে অগস্ট ২০২০-তে সোনার দাম ছিল ৫৬,১৯১ টাকা প্রতি ১০ গ্রাম সেখানে এ বছর চলতি মাসে ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৬,০০০ টাকা। ফলে বিশেষজ্ঞরা মনে করছেন এটাই সোনা কেনার সঠিক সময়।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla