Budget 2022: বাইকের বিক্রি বাড়াতে কমানো হোক জিএসটি, আবেদন অর্থ মন্ত্রকে

Budget 2022: অটোমোবাইল সেক্টরে পড়েছে করোনার প্রভাব। কমেছে বিক্রি। তাই এই আবেদন।

Budget 2022: বাইকের বিক্রি বাড়াতে কমানো হোক জিএসটি, আবেদন অর্থ মন্ত্রকে
বিক্রি কমেছে গাড়ির
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 11:30 AM

নয়া দিল্লি : করোনা পরিস্থিতিতে প্রভাব পড়েছে সব সেক্টরেই। গত বছরের পর এবারও করোনা পরিস্থিতির মধ্যে পেশ হতে চলেছে বাজেট (Budget 2022)। আর এই বাজেটকে ঘিরে প্রত্যাশা রয়েছে বিভিন্ন স্তরের মানুষের। এই পরিস্থিতিতে খারাপ হয়েছে গাড়ির বাজার। বারবার লকডাউন আর বিধি নিষেধের কোপে যখন সাধারণ মানুষের পকেটেও টান পড়েছে, তখন মহার্ঘ গাড়ি বা বাইক কেনার সময়ও ভাবনা-চিন্তা করতে হচ্ছে। তাই স্বাভাবিকভাবেই অটোমোবাইল সেক্টরেও প্রভাব পড়েছে। বাইক, যা নাকি মানুষ নিত্য প্রয়োজনে ব্যবহার করে, তার দাম যদি কমানো না হয়, তাহলে আগামিদিনেও বাইকের বিক্রি কমে যেতে পারে। এই আশঙ্কা করে, বাজেটে জিএসটি কমানোর আবেদন জানানো হল অটোমোবাইল ডিলারের সংগঠন ফেডারেশন অব অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (FADA)-এর তরফে।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের কাছে তাঁদের আবেদন, স্কুটার কিংবা বাইক অর্থাৎ দু চাকার যানের ওপর থেকে জিএসটি কমাতে হবে। জিএসটি কমিয়ে ১৮ শতাংশ করার আবেদন জানানো হয়েছে। সংগঠনের দাবি, করোনা পরিস্থিতিতে বাইক কিংবা স্কুটার বিক্রি কমে গিয়েছে। জিএসটিতে কিছুটা ছাড় দেওয়া হলে অনেকটাই দাম কমতে পারে। আর তাতেই দু’চাকার যান বিক্রি বাড়তে পারে আশা সংগঠনের।

FADA-র তরফ থেকে বলা হয়েছে, দুই চাকার যান বা বাইক সাধারণত বিলাসবহুল জিনিসের মধ্যে পড়ে না। অনেকেই প্রতিদিন কর্মক্ষেত্রে যাতায়াতের জন্য বাইক বা স্কুটি ব্যবহার করেন। তাই বেশি দাম দিয়ে তা কেনায় আপত্তি থাকে সাধারণের। বর্তমানে বাইক সংস্থাগুলি যে ভাবে দাম বাড়িয়েছে তাতে মধ্যবিত্তের সাধ্যের বাইরে চলে যাচ্ছে।

শুধু দুই চাকার যানই নয়, ব্য়বহৃত গাড়ি বা সেকেন্ড হ্যান্ড গাড়ির ক্ষেত্রেও জিএসটি কমিয়ে ৫ শতাংশ করার কথা বলা হয়েছে। সংগঠনের তরফ থেকে বলা হয়েছে, পুরনো গাড়ির বাজার নতুন গাড়ির তুলনায় অনেকটাই বেশি। সেখানেও কমেছে বিক্রি।

সারা ভারতে এই সংগঠনের কয়েক হাজার সদস্য রয়েছেন। সেই অ্যাসোসিয়েশনের তরফ থেকে অর্থমন্ত্রকে ইতিমধ্যে তাঁদের এই আবেদন জানানো হয়েছে। নির্মলা সীতারমণ আগামী ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন। তার আগেই এই আর্জি জানানো হল।

আরও পড়ুন:  Covid Treatment: বাদ আইভারমেকটিন, ডক্সিসাইক্লিন, প্রকাশ হল কোভিড চিকিৎসা সংক্রান্ত নয়া গাইডলাইন

সম্প্রতি একটি রিপোর্ট সামনে এসেছে যেখানে দেখা যাচ্ছে মোটর সাইকেল, স্কুটার কিংবা মোপেডের বিক্রিতে টান পড়েছে। রিপোর্টে দেখা গিয়েছে ২০২১-এর এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে দুই চাকার যানের বিক্রি গত এক দশকের মধ্যে সবথেকে কম হয়েছে। ২০২০ সালের থেকেও বিক্রি কমে গিয়েছে ২০২১-এ। সেই পরিস্থিতি সামাল দিতেই এই আবেদন।

আরও পড়ুন Covid-19 Pandemic : বর্ষপূর্তিতে আরও এক সাফল্য,৭ দিনে দেওয়া হল ৫০ লক্ষের বেশি বুস্টার ডোজ