Covid-19 Pandemic : বর্ষপূর্তিতে আরও এক সাফল্য,৭ দিনে দেওয়া হল ৫০ লক্ষের বেশি বুস্টার ডোজ

Covid-19 Vaccination : গত সপ্তাহে প্রায় ৫০ লাখের বেশি মানুষ এই প্রিকশনারি ডোজ বা বুস্টার ডোজ পেয়েছেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। টিকা প্রাপকদের মধ্যে আছেন স্বাস্থ্য কর্মী, কোভিড যোদ্ধা এবং ষাটোর্ধ্ব ব্যক্তি যাদের কোমর্বিডিটি আছে।

Covid-19 Pandemic : বর্ষপূর্তিতে আরও এক সাফল্য,৭ দিনে দেওয়া হল ৫০ লক্ষের বেশি বুস্টার ডোজ
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 6:05 PM

নয়া দিল্লি : ১০ জানুয়ারি থেকে দেশে প্রিকশন ডোজ দেওয়া শুরু হয়েছে। গত সপ্তাহে প্রায় ৫০ লাখের বেশি মানুষ এই প্রিকশনারি ডোজ বা বুস্টার ডোজ পেয়েছেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী। টিকা প্রাপকদের মধ্যে আছেন স্বাস্থ্য কর্মী, কোভিড যোদ্ধা এবং ষাটোর্ধ্ব ব্যক্তি যাদের কোমর্বিডিটি আছে। গত ২৪ ঘণ্টায় প্রায় ৮০ লক্ষ করোনা টিকা দেওয়া হয়েছে। আর দেশে মোট টিকাকরণের সংখ্যা বেড়ে হয়েছে ১৫৮.০৪ কোটি। ওমিক্রন আতঙ্কের মধ্যেই কোভিড যোদ্ধা, স্বাস্থ্য কর্মী ও ষাটোর্ধ্ব ব্যক্তি যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের টিকার প্রিকশনারি ডোজ বা বুস্টার ডোজ দেওয়ার ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। এইবার সেই টিকাকরণে সাফল্যের পথে ভারত।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী টুইট বার্তায় জানিয়েছেন, “এক অন্য দিন, অন্য মাইলফলক৫০ লক্ষের বেশি স্বাস্থ্য কর্মী ও কোভিড যোদ্ধা এবং ষাটোর্ধ্ব ব্যক্তিরা প্রিকশন ডোজ পেয়েছেন ১০ জানুয়ারি থেকে। যাঁরা বুস্টার ডোজ পাওয়ার জন্য় যথাযথ তাঁরা তাড়াতাড়ি টিকার বুস্টার ডোজ নিয়ে নিন।” যদিও ১৬ জানুয়ারি দেশ জুড়ে বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল। প্রথম ভাগে স্বাস্থ্য কর্মীদের টিকাকরণ হয়। ফেব্রুয়ারি মাসের ২ তারিখ কোভিড যোদ্ধাদের টিকা দেওয়া শুরু হয়। তারপর ধাপে ধাপে দেশের বিভিন্ন বয়সী জনগণের জন্য টিকাকরণ শুরু হয়। ১ মার্চ ষাটোর্ধ্ব ব্যক্তি ও ৪৫-৬০ বছরের মধ্যে ব্যক্তি যাঁদের কোমর্বিডিটি আছে তাঁদের জন্য় টিকাকরণ শুরু হয়। ১ এপ্রিল থেকে ৪৫ বছরের বেশি বয়সের সবার জন্য টিকাকরণ শুরু হয় ১ মে সব প্রাপ্ত বয়স্ক (১৮+) টিকাকরণের জন্য গণ্য হিসেবে বিবেচিত হয়। এরপর ১০০ শতাংশ টিকার প্রথম ডোজ লক্ষ্য পূরণের জন্য সরকার ‘হর ঘর দস্তক’ (ঘরে ঘরে গিয়ে টিকাকরণ কর্মসূচি) কর্মসূচি শুরু করে।

সম্প্রতি ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সীদের জন্য কোভিড-১৯ টিকাকরণ শুরু হয়। গতকাল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য আজ টুইট বার্তায় জানিয়েছেন, “কোভিড টিকাকরণের জন্য কিশোর-কিশোরীদের মধ্যে দারুণ আগ্রহ দেখা যাচ্ছে। ৩ জানুয়ারি থেকে ৩.৫ কোটির বেশি সংখ্যক ১৫-১৮ বছর বয়সী ছেলে-মেয়েরা কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছে। আমার এই তরুণ বন্ধুরা যাঁরা টিকা পেয়েছেন তাঁদের অভিনন্দন। ” গতকালই কোভিড টিকাকরণের ১ বছর পূর্তি হয়েছে। ১৬ জানুয়ারি দেশ জুড়ে বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল। প্রথম ভাগে স্বাস্থ্য কর্মীদের টিকাকরণ হয়। ফেব্রুয়ারি মাসের ২ তারিখ কোভিড যোদ্ধাদের টিকা দেওয়া শুরু হয়। তারপর ধাপে ধাপে দেশের বিভিন্ন বয়সী জনগণের জন্য টিকাকরণ শুরু হয়।

প্রসঙ্গত, ১৫-১৮ থেকে কিশোর-কিশোরীদের মধ্যে টিকা নেওয়ার আগ্রহ প্রবল। তাই ফেব্রুয়ারির শেষের দিকেই এই বয়সের সব ভারতীয় নাগরিকের টিকাকরণ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। তারপর মার্চের শুরু দিকেই ১২-১৪ বছরের টিকাকরণ শুরু হতে পারে বলে জানিয়েছেন ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন (NTAGI) এর কোভিড-১৯ ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান ডাঃ এন কে অরোরা।

আরও পড়ুন :  Covid Treatment: বাদ আইভারমেকটিন, ডক্সিসাইক্লিন, প্রকাশ হল কোভিড চিকিৎসা সংক্রান্ত নয়া গাইডলাইন