Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসের প্যারেডে এবার এক বড় বদল, জানুন

Republic Day 2022: রাজধানীর নিরাপত্তা সুনিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। জানা গিয়েছে প্রায় ২৪ হাজার মানুষকে এবার প্যারেড দেখতে প্রবেশের অনুমতি দেওয়া হবে।

Republic Day 2022: প্রজাতন্ত্র দিবসের প্যারেডে এবার এক বড় বদল, জানুন
প্রজাতন্ত্র দিবসে রাজধানী ঘেরা হচ্ছে নিরাপত্তার মোড়কে
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 18, 2022 | 6:50 PM

নয়া দিল্লি : ভারতের প্রজাতন্ত্র দিবস (Republic Day) পালিত হয় সাড়ম্বরে। সাধারণত বিদেশ থেকে রাষ্ট্রনেতারা আসেন এই অনুষ্ঠানে যোগ দিতে। তবে এবার করোনা পরিস্থিতিতে কোনও বিদেশি অতিথি আমন্ত্রিত নন। আর এ বছর আরও একটা নিয়মে পরিবর্তন করা হয়েছে। প্রতি বছর সকাল ১০ টায় শুরু হয় প্রজাতন্ত্র দিবসের প্যারেড (Republic Day Parade)। এবার সেই প্যারেড শুরু হবে আধ ঘণ্টা পরে অর্থাৎ সকাল সাড়ে ১০ টায়। দিল্লি ঘন কুয়াশায় ঢেকে যেতে পারে। আবহাওয়া দফতরের কাছ থেকে এই তথ্য জেনেই সময় পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে।

কুয়াশায় দৃশ্যমানতা কম থাকার কারণে অনেক সময়েই ফ্লাই পাস্ট পা বায়ুসেনার বিশেষ প্রদর্শনী ঠিক মতো দেখা যায় না। আর সে কথা মাথায় রেখেই এই সময় পরিবর্তন করা হয়েছে। এ ছাড়াও কিছু বদল রয়েছে এবার। এ বছর রাজপথে অটো চালক, শ্রমিক এবং করোনার প্রথম সারির যোদ্ধাদের জন্যে আলাদা আসন রাখা হচ্ছে। এমন নজিরও আগে কখনও তৈরি হয়নি।

রাজপথের দু দিকে থাকবে ১০ টা বড় এলইডি স্ক্রিন। সব মানুষ যাতে প্যারেড ঠিক মতো দেখতে পান তার জন্য এলইডি স্ক্রিনের ব্যবস্থা রাখা হচ্ছে। আমন্ত্রিতদের পত্রের সঙ্গে আয়ুষ মন্ত্রকের তরফ থেকে গাছ দেওয়া হবে। দেওয়া হবে অ্যালোভেরার বীজ বা অশ্বগন্ধা।

নিরাপত্তা ব্যবস্থাও আঁটোসাঁটো করা হচ্ছে রাজধানীতে। রাজপথে বসানো হচ্ছে ফেসিয়াল রেকগনিশন সিস্টেম। থাকবে ৩০০ টি সিসিটিভি ক্যামেরা। নয়া দিল্লির ডিসিপি দীপক যাদব জানিয়েছেন, জঙ্গি নাশকতার সম্ভাবনার পাশাপাশি করোনা সংক্রমণের কথাও মাথায় রেখে কাজ করছে পুলিশ। পুলিশকে রাজধানীর নিরাপত্তা সুনিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে এবং নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপ করার কথাও বলা হয়েছে। দিল্লি ও সংলগ্ন এলাকায় বসবাসকারী ভাড়াটে এবং হোটেলগুলিতে থাকা অতিথিদের ওপর বাড়তি নজরদারি করা হচ্ছে। প্রয়োজনে তাঁদের পরিচয় যাচাই করা হবে। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তৎক্ষণাত পদক্ষেপের জন্য কুইক রেসপন্স টিম তৈরি রাখা হচ্ছে। কোনও ধরনের উড়ন্ত বস্তু যেন নিরাপত্তা বিঘ্নিত না করতে পারে সেই কারণে অ্যান্টি ড্রোন টিমও মোতায়েন করা হচ্ছে।

এ দিকে এবার ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে ৭৫টি যুদ্ধবিমান আকাশে উড়বে, তার মধ্যে পাঁচটি রাফায়েলও থাকবে বলে জানা গিয়েছে। ভারতীয় বায়ুসেনার তরফে উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী জানিয়েছেন, এবার সবথেকে বড় ফ্লাই পাস্ট হতে চলেছে। প্রজাতন্ত্র দিবসের ফ্লাইপাস্টে ভারতীয় বায়ুসেনা, স্থল সেনা এবং নৌবাহিনীর বিমান মিলিয়ে মোট ৭৫টি বিমান অংশ নেবে।

আরও পড়ুন : Antrix Devas Row : ‘কংগ্রেসের এটাই বৈশিষ্ট্য’ দেভাস নিয়ে সুপ্রিম রায়ের পর ইউপিএ সরকারকে খোঁচা অর্থমন্ত্রীর

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla