BJP in Assembly Election 2022: জনসভায় নিষেধাজ্ঞা, প্রচারের নতুন কৌশল সাজালেন নাড্ডা

BJP in Assembly Election 2022: পাঁচ বিধানসভার ভোটের আর বেশিদিন বাকি নেই। কোভিডের জন্য রাস্তায় বেরিয়ে রোড শো বা জনসভা করা যাবে না। তাই নতুন করে পরিকল্পনা সাজাচ্ছে বিজেপি।

BJP in Assembly Election 2022: জনসভায় নিষেধাজ্ঞা, প্রচারের নতুন কৌশল সাজালেন নাড্ডা
জনসভা করতে পারবে না দলগুলি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2022 | 5:59 PM

নয়া দিল্লি : রাজ্যগুলির বিধানসভা নির্বাচনের ক্ষেত্রেও বরাবরই মোদী -অমিত শাহের মতো মুখকে প্রচারে নামানো হয়। আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনগুলিকে সামনে রেখে উত্তর প্রদেশে বা পঞ্জাবে সেই মতো জনসভাও করতে শুরু করেছিল বিজেপি। কিন্তু বাধ সেধেছে করোনা। দেশ জুড়ে করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্ক মানুষকে ফের একবার কার্যত গৃহবন্দি করেছে। পরিস্থিতির কথা মাথায় রেখে রাজনৈতিক দলগুলির জন্য একগুচ্ছ গাইডলাইন প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তাই পুরো পরিকল্পনাই বদলাতে হচ্ছে সব রাজনৈতিক দলকেই। সূত্রের খবর, জনসভা বাতিল হওয়ায় বুথ স্তরে প্রচারে জোর দিচ্ছে বিজেপি।

জানা গিয়েছে, সম্প্রতি বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা এই প্রচার সংক্রান্ত একটি বৈঠক করেছেন। সেই বৈঠকে বিশেষ টিম তৈরি করে দিয়েছেন নাড্ডা। ওই টিম দেখবে, যাতে বেশি মানুষ ভোটাধিকার প্রয়োগ করেন। প্রত্যেক রাজ্যের শীর্ষ স্তরের নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে তাঁরা বুথে বুথে গিয়ে কর্মীদের সঙ্গে কথা বলেন। যাদের ভোট বেশি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠতে পারে, তাঁদের বুথে যেতে উৎসাহিত করবেন বিজেপি নেতা- কর্মীরা। একাধিক কমিটি আলাদা আলাদা দায়িত্ব নেবে।

কী পরিকল্পনা বিজেপির

বিজেপির অন্তর্বর্তী নির্দেশ অনুযায়ী বলা হয়েছে, বুথ স্তরে বৈঠক করার সময় ২০ থেকে ৫০ জন ভোটারকে এক জায়গায় নিয়ে আসতে হবে। প্রত্যেক নেতাকে অন্তত দুটি করে বৈঠক করার নির্দেশ দেওয়া হয়েছে। একদিকে একটা টিম ইন্ডোর মিটিং বা চারদেওয়ালের ভিতর বৈঠক করবে, অন্যদিকে অপর টিম ভার্চুয়াল বৈঠক করবে।

পাশাপাশি যুব মোর্চা ও মহিলা মোর্চার নেতা- নেত্রীদের বলা হয়েছে, যাতে তাঁরা বাসে-ট্রামে উঠে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন। মহিলাদের জন্য বিশেষ স্টল খোলার পরিকল্পনা করা হয়েছে, যেখানে মহিলারা এসে মেহেন্দি দিয়ে হাতে পদ্ম আঁকাতে পারবেন। পথচলতি মানুষের কোনও প্রশ্ন যদি গুরুত্বপূর্ণ মনে হয়, তাহলে তা নিয়ে ভিডিয়ো কনফারেন্সে আলোচনা হবে।

কমিশনের নির্দেশ কী?

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, মণিপুর ও গোয়ায় ভোট আসন্ন। এই পাঁচ রাজ্যে সশরীরে জনসভা বা মিছিল করা যাবে না বলে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। রাজনৈতিক দলগুলিকে বলা হয়েছে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেই ভোটমুখী রাজ্যগুলিতে সশরীরে জমায়েত করা যাবে না।

প্রথমে ১৫ জানুয়ারি পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। বলা বয়েছিল, কোনও রোড শো, পদযাত্রা, বা সাইকেল র‍্যালি করা যাবে না। ১৫ তারিখের পরও দেখা যায়, দেশে কোভিড নিয়ন্ত্রণে আসেনি। তাই এই নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। শুধু বড় জনসভা নয়, পথসভা বা বাড়ি বাড়ি প্রচারের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল আগেই। কমিশনের বার্তা অনুযায়ী, সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত কোনও সভা বা পথসভা করা যাবে না। বাড়ি-বাড়ি গিয়ে ভোট প্রচারের ক্ষেত্রে প্রার্থীকে নিয়ে সর্বোচ্চ পাঁচ জন থাকতে পারবেন।

আরও পড়ুন : UP Assembly Election : ছেলের জন্য় মায়ের আত্মত্যাগ, উত্তরপ্রদেশ নির্বাচনের আগে সাংসদ পদ ছাড়ার প্রস্তাব রীতা যোশীর