Bank Accounts: বেকার ঝামেলা নয়, একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকার সুবিধাও রয়েছে অনেক, কী সেগুলি জানেন?

Bank Accounts: একজন গ্রাহক মোট কতগুলি সেভিং অ্যাকাউন্ট খুলতে পারেন, তার কোনও ঊর্ধ্বসীমা না থাকলেও, ব্যাঙ্কগুলির তরফে তিনটির বেশি সেভিং অ্যাকাউন্ট না রাখারই পরামর্শ দেওয়া হয়।

Bank Accounts: বেকার ঝামেলা নয়, একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকার সুবিধাও রয়েছে অনেক, কী সেগুলি জানেন?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: আর্থিক সঞ্চয়ের জন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকা অত্যন্ত জরুরি। সেভিং অ্যাকাউন্টে একদিকে যেমন টাকা সুরক্ষিত থাকে, তেমনই আবার অযথা খরচ হওয়া থেকেও আটকায়। প্রয়োজনের সময়ে সহজেই টাকা পাওয়া যায় এই সেভিং অ্যাকাউন্টে সঞ্চিত অর্থ থেকে। কিন্তু অনেক গ্রাহকই বুঝতে পারেন না যে কোন ব্যাঙ্কের অ্যাকাউন্ট খুললে সবথেকে বেশি সুবিধা পাওয়া যাবে। নিজের জন্য সেরা অপশনটা খুঁজে পেয়ে অনেকেই একাধিক ব্যাঙ্কে সেভিং অ্যাকাউন্ট খোলেন। এবার প্রশ্ন হল, একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকা কি ভাল না খারাপ? এর সহজ উত্তর হল, একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টের যেমন বেশ কিছু সুবিধা রয়েছে, তেমনই আবার অনেক অসুবিধাও রয়েছে।

একজন গ্রাহক মোট কতগুলি সেভিং অ্যাকাউন্ট খুলতে পারেন, তার কোনও ঊর্ধ্বসীমা না থাকলেও, ব্যাঙ্কগুলির তরফে তিনটির বেশি সেভিং অ্যাকাউন্ট না রাখারই পরামর্শ দেওয়া হয়। এর অন্যতম কারণ হল একসঙ্গে এতগুলি অ্যাকাউন্ট সামলানো যথেষ্ট কঠিন। প্রত্যেকটি অ্যাকাউন্টেই ন্যূনতম ব্যালেন্স রাখারও একটি বিষয় রয়েছে।

একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকার কী কী সুবিধা রয়েছে?

১. একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে আপনি নিজের সঞ্চয় ও সংসার খরচ সম্পূর্ণ আলাদা করে রাখতে পারবেন। এছাড়়া সন্তানের পড়াশোনার খরচের জন্যও আপনি আলাদাভাবে অর্থ বরাদ্দ করে রাখতে পারেন। এক্ষেত্রে হিসাব রাখতে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট সাহায্য করে।

২. সঞ্চয়ের অধিক সুযোগ- যদি আপনার একাধিক সেভিং অ্যাকাউন্ট থাকে, তবে আপনি নির্দিষ্ট সময়, যেমন মাসের প্রথম দিন বা প্রথম সপ্তাহের মধ্যে এই নির্দিষ্ট অঙ্ক জমা রাখার বিষয়টি মনে রাখতে পারবেন। আপনার যদি সঞ্চয়ের জন্য একটি নির্দিষ্ট অঙ্ক বরাদ্দ থাকে, তবে আপনি খরচের দিক থেকেও সাশ্রয়ী হবেন। অযথা খরচ করার আগে দুইবার ভাববেন।

৩. একাধিক সেভিং অ্যাকাউন্ট থাকলে আপনার আর্থিক লক্ষ্য সামলানো, নজরদারির ক্ষেত্রে সাহায্য হবে।

৪. প্রত্যেকটি ডেবিট কার্ডে টাকা তোলার একটি নির্দিষ্ট সীমা রয়েছে। অনেক সময়ই জরুরি পরিস্থিতিতেও একটি অ্যাকাউন্ট থেকে অতিরিক্ত টাকা তোলা যায় না। এক্ষেত্রে একাধিক অ্যাকাউন্ট থাকলে, টাকা তোলার ক্ষেত্রে বিশেষ সুবিধা হয়।