ক্রেডিট কার্ডে ভয়? এই বিশেষ সুবিধাগুলি জানলে আজই হাত বাড়াবেন কার্ডের দিকে

ঋণের মতোই কাজ করে ক্রেডিট কার্ড। তবে কোনও সুদ নয়, নির্দিষ্ট সময়ে টাকা মেটাতেই মুশকিল আসান। পাশাপাশি বিশেষ ছাড়ের সুবিধাও রয়েছে।

ক্রেডিট কার্ডে ভয়? এই বিশেষ সুবিধাগুলি জানলে আজই হাত বাড়াবেন কার্ডের দিকে
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 7:30 PM

নয়া দিল্লি: ক্রেডিট কার্ড থাকলেই অতিরিক্ত খরচ, সঙ্গে বাড়ে দেনার বোঝা- এমনটাই মনে করেন অনেকে। তাই অনেকেই ক্রেডিট কার্ডের নাম শুনেই দশ হাত দূরে পালান। কিন্তু সঠিক পদ্ধতিতে যদি এই কার্ড ব্যবহার করা যায়, তবে টাকা বাঁচাতেই সাহায্য হবে। একইসঙ্গে ক্রেডিট স্কোরের মাধ্যমে পরবর্তী কেনাকাটার সময়েও পাবেন বিশেষ সুবিধা।

কেনাকাটায় সুবিধার জন্যই তৈরি করা হয়েছে ক্রেডিট কার্ডের ব্যবস্থা। তবে অনেকেই এই কার্ডের সুবিধার কথাগুলি জানেন না। আপনি যেমন বড় কোনও স্বপ্নপূরণের জন্য ঋণ নেন, একইভাবে ছোট স্বপ্ন পূরণের সহজ উপায় ক্রেডিট কার্ড। কীভাবে ক্রেডিট কার্ড আপনাকে সাহায্য করতে পারে, জেনে নিন-

১. ঋণে সুবিধা: যেহেতু ক্রেডিট কার্ডের ব্যবহারের উপর ব্যাঙ্কের নজরদারি থাকে, ফলে তা পরোক্ষে আপনাকে ঋণ পেতেও সুবিধা দেবে। অর্থাৎ আপনি যদি ক্রেডিট কার্ডে বকেয়া অর্থ নির্দিষ্ট সময়ের মধ্যে মিটিয়ে দেন। তবে আপনার কার্ডে যোগ হয় বিশেষ স্কোর, যা ক্রেডিট স্কোর নামে পরিচিত। যদি আপনার ক্রেডিট স্কোর ৭৫০ হয়, তবে আপনি “ভাল গ্রাহক” হিসাবেই গ্রাহ্য হবেন এবং ভবিষ্যতে ঋণের আবেদনেও অগ্রগণ্যতা পাবেন।

২. বিশেষ ছাড়: অধিকাংশ জায়গাতেই ক্রেডিট কার্ডে বিশেষ ছাড় দেওয়া হয়। রেস্তরাঁ থেকে বিভিন্ন জামা কাপড় বা বৈদ্যুতিন জিনিসের দোকান, খোঁজ নিলে প্রতিটি জায়গাতেই ক্রেডিট কার্ডে বিশেষ ছাড়ের বিষয়টি জানতে পারবেন। অর্থাৎ ১০০ টাকার জিনিস আপনিব ক্রেডিট কার্ড ব্যবহার করে ৭০ টাকাতেই পেতে পারেন। এছাড়াও বিশেষ মেম্বারশিপ, বিমানবন্দরে লাউঞ্জের সুবিধা তো রয়েছেই।

৩. টাকার হিসাব: ক্রেডিট কার্ড ব্যবহারে একদিকে যেমন আপনাকে সর্বক্ষণ নিজের সঙ্গে নগদ টাকা রাখতে হয় না, একইসঙ্গে খরচের একটা হিসাব রাখতেও সাহায্য করে। ক্রেডিট কার্ড ব্যবহার করে কেনাকাটার পর নির্দিষ্ট সময়ের মধ্যে সেই টাকা মেটানোর নিয়ম থাকায় পরবর্তী খরচের আগে একবার চিন্তাভাবনা অবশ্যই করবেন। আর এতেই অনেক সময় অপ্রয়োজনীয় কেনাকাটার হাত থেকে মুক্তি পাবেন।

৪. ইএমআই-র সুবিধা: একসঙ্গে অনেক পরিমাণ নগদ টাকা না থাকায় প্রয়োজনীয় জিনিসটি কিনতে পারছেন না? কোনও চিন্তা নেই। সঙ্গে ক্রেডিট কার্ড থাকলেই পেয়ে যাবেন ইএমআই-র সুবিধা। মাসে মাসে কিস্তি মিটিয়ে দিলেই হল। এছাড়াও বহু ব্যাঙ্কের সঙ্গেই বিভিন্ন সংস্থার চুক্তি থাকায় কম সুদে বা বিনা কোনও সুদেই কিস্তি মেটানোর সুযোগ পাওয়া যায়।

আরও পড়ুন: একচেটিয়া ব্যবসা! আলিবাবাকে ২৭৫ কোটির জরিমানা চিনের