একচেটিয়া ব্যবসা! আলিবাবাকে ২৭৫ কোটির জরিমানা চিনের

আলিবাবার (Alibaba) জন্য মার খাচ্ছে অন্যান্য সংস্থা। এমনটাই অভিযোগ চিনের (China)।

একচেটিয়া ব্যবসা! আলিবাবাকে ২৭৫ কোটির জরিমানা চিনের
Follow Us:
| Updated on: Apr 10, 2021 | 9:47 PM

বেজিং: বেনিয়মের অভিযোগে  কয়েক কোটি টাকা জরিমানা ধার্য করা হল চিনা সংস্থা আলিবাবাকে (Alibaba)। ২৭৫ কোটি ডলার জরিমানার শিকার হয়েছে চিনের আলিবাবা গ্রুপ। একচেটিয়া ব্যবসা চালিয়ে নিয়ম বিরোধী কাজ করেছে এই সংস্থা। তাই এই ব্যবস্থা নিয়েছে বেজিং।

বাজারে একচেটিয়া আধিপত্য নিয়ে ব্যবসা করার নিয়ম নেই সে দেশে। এ ভাবে ব্যবসা করলে জরিমানা নিয়ে থাকে চিনের সরকার। কিন্তু এখনও পর্যন্ত যতগুলো সংস্থার থেকে এই জরিমানা নেওয়া হয়েছে তার মধ্যে আলিবাবার জন্য ধার্য করা এই জরিমানাই সর্বোচ্চ। যদিও আলিবাবার মত সংস্থার কাছে এই অর্থ তেমন কিছু নয়। ২০১৯ সালে এই সংস্থা যে পরিমাণ লাভ করেছিল তার মাত্র ৪ শতাংশ হিসাব করলেই এই জরিমানার সমান হয়।

চিনের সঙ্গে অনেকদিন ধরেই আলিবাবার একটা সংঘাত চলছে। চিন জুড়ে এই সংস্থায় বিশেষ আধিপত্য রয়েছে। যার জেরে অন্যান্য অনেক সংস্থা চাপের মুখে। চিনের সরকারের বিরুদ্ধে কত বছর মুখ খুলেছিলেন আলিবাবার কর্ণধার জ্যাক মা। এরপর থেকেই সরকারের নজরে রয়েছে তারা। গত বছর চিনের বাজার নিয়ন্ত্রণ প্রশাসন আলিবাবার বিরুদ্ধে নীতিভঙ্গের অভিযোগে তদন্ত শুরু করে।

আরও পড়ুন: ১৪ এপ্রিল থেকে পূর্ণ লকডাউনের কথা ভাবছে বাংলাদেশ

চিনের প্রশাসনের দাবি আলিবাবা নামে এই সংস্থার জন্য ব্যবসায়িক স্বার্থে ক্ষতি হচ্ছে। যার ফলে চিনের একচেটিয়া বাজার বিরোধী আইন লঙ্ঘন করছে এই সংস্থা। আলিবাবা অবশ্য এই জরিমানার বিষয়টি স্বীকার করেছে। চীনের নীতি মেনেই তারা সেই জরিমানা মেটাবে বলেও জানানো হয়েছে সংস্থার তরফে।