Government Subsidy: কীভাবে পাবেন সরকারি ভর্তুকির সুবিধা? জেনে নিন

Aadhar Card: আধার নিয়ামক সংস্থা জানিয়েছে, ৩০ জুন ২০২২ অবধি দেশের কয়েকটি রাজ্য বাদে ৯৯ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের আধার নম্বর ইস্যু হয়ে গিয়েছে।

Government Subsidy: কীভাবে পাবেন সরকারি ভর্তুকির সুবিধা? জেনে নিন
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 5:12 PM

বর্তমান এই সময়ে দাঁড়িয়ে আধার কার্ড কতটা গুরুত্বপূর্ণ সেকথা আমাদের কারও কাছেই অজানা নয়। আধার নিয়ামক সংস্থা ইউআইডিএআই সম্প্রতি এক বড় ঘোষণা করেছে। এখন থেকে সরকারি সুযোগ সুবিধা ও ভর্তুকি পেতে এনরোলমেন্ট স্লিপের ওপর আধার নম্বর বাধ্যতামূলক বলেই জানা গিয়েছে। ইউআইডিআইয়ের তরফে সব রাজ্য সরকার ও কেন্দ্রীয় মন্ত্রকগুলিকে এই ব্যাপারে জানিয়ে দেওয়া হয়েছে।

৯৯ শতাংশ পূর্ণবয়স্কই আধার পেয়ে গিয়েছেন

আধার নিয়ামক সংস্থা জানিয়েছে, ৩০ জুন ২০২২ অবধি দেশের কয়েকটি রাজ্য বাদে ৯৯ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষের আধার নম্বর ইস্যু হয়ে গিয়েছে। সংস্থা জানিয়েছে, ১২ সংখ্যার আধার নম্বরের মাধ্যমে দেশের নাগরিকদের মান উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে। আধার আইনের ৭ নম্বর ধারা অনুযায়ী দেশের যে ব্যক্তিকে এখনও আধার নম্বর প্রদান করা হয়নি তাদের ভর্তুকি বা অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা করা হবে।

কীভাবে পাওয়া যাবে সরকারি ভর্তুকি ও অন্যান্য সুযোগ-সুবিধা

ইউআইডিআইয়ের সার্কুলার জানিয়েছে, কোনও এক ব্যক্তির বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা, ভর্তুকি বা পরিষেবা পাওয়ার জন্য যদি আধার নম্বর না থাকে তবে বিকল্প কোনও পরিচয়পত্রের মাধ্যমে তাঁকে যাবতীয় সুযোগ-সুবিধা দেওয়া হবে এবং তারা সেই জন্য আবেদনও করতে পারবেন। এর পাশাপাশি সরকারি ভর্তুকি ও সুযোগ সুবিধা পেতে কোনও ব্যক্তিকে প্রমাণ দাখিল করতে হবে যে তাঁর আধার নম্বর পাওয়ার প্রক্রিয়া জারি রয়েছে। এর আগে দেশের নাগরিকদের ভার্চুয়াল আইডেন্টিফায়ারের সুযোগ দেওয়া হয়েছিল। ই-কেওয়াসিতে এই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। ইউআইডিআইয়ের সাম্প্রতিক সার্কুলার থেকে জানা গিয়েছে, সরকারি সংস্থাগুলি তথ্য যাচাই করবে। তবে আধার কার্ড গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখতে হবে।