GST Hike: ফের বাড়তে চলেছে জিএসটির বোঝা! এবার কোন কোন পণ্যে বসবে কর?

GST Hike: গত মাসে বেশ কিছু পণ্যে জিএসটি বসানো ও ছাড়ের পর ফের একবার গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স কাউন্সিল আরও কিছু পণ্যের উপরে জিএসটির হার বাড়াতে পারে।

GST Hike: ফের বাড়তে চলেছে জিএসটির বোঝা! এবার কোন কোন পণ্যে বসবে কর?
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 8:00 AM

নয়া দিল্লি: সম্প্রতিই গৃহস্থের উপরে বেড়েছে চাপ, গত জুলাই মাসেই কেন্দ্রের তরফে একাধিক পণ্যের উপরে বাড়ানো হয়েছে জিএসটি। আবার কিছু পণ্যের উপরে জিএসটিতে ছাড়ও ঘোষণা করা হয়েছিল। নতুন জিএসটির নিয়মের সঙ্গে পরিচিত হতে না হতেই আবার খরচ বাড়ার সম্ভাবনা তৈরি হল। সূত্রের খবর, ফের একবার জিএসটি বাড়াতে চলেছে কেন্দ্র। কর সংগ্রহের পদ্ধতিতে সংশোধন করতেই বিভিন্ন পণ্যের উপরে জিএসটি বাড়ানো হয়েছে। আগামী সেপ্টেম্বর মাস থেকেই আরও বেশ কিছু পণ্যের উপর থেকে ছাড় প্রত্যাহার করে, নতুন করে জিএসটি কার্যকর বা জিএসটির হার বাড়ানো হতে পারে।

গত মাসে বেশ কিছু পণ্যে জিএসটি বসানো ও ছাড়ের পর ফের একবার গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স কাউন্সিল আরও কিছু পণ্যের উপরে জিএসটির হার বাড়াতে পারে। জানা গিয়েছে, ‘ইনভার্টেড ডিউটি’কে সংশোধন করতেই ছাড় তুলে নিতে, জিএসটির পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের নেতৃত্বে মন্ত্রীদের কমিটি দ্বিতীয় দফায় জিএসটি সংশোধনের কাজ শুরু করে দিয়েছেন।

জানা গিয়েছে, বস্ত্র, অটোমোবাইল, বেশ কিছু ইলেকট্রনিক পণ্য, ইউরিয়া ও অন্য়ান্য সারের উপরে জিএসটি বাড়ানো হতে পারে। আগামী সেপ্টেম্বর মাসেই জিএসটি কাউন্সিলের পরবর্তী বৈঠক হওয়ার কথা রয়েছে। সেই বৈঠকেই নতুন কর সংশোধনী প্রস্তাবনা পেশ করা হতে পারে বলে জানা গিয়েছে।

গত জুন মাসে জিএসটি কাউন্সিলের ৪৭ তম বৈঠকে বেশ কিছু করে সংশোধন করা হয়। প্রি-প্যাকেজ ও প্রি-লেবেলড পণ্যের উপরে বসানো হয় জিএসটি। এরমধ্য়ে মুড়ি, পনির, দই, লস্য়ি, ছাঁচের উপরে জিএসটি বসানো হয়। হাসপাতালে যে বেডগুলির দৈনিক চার্জ ৫ হাজার টাকার উপরে, তার উপরে ৫ শতাংশ জিএসটি বসানো হয়েছে। ব্যাঙ্কের চেকবইয়ের উপরেও ১৮ শতাংশ জিএসটি বসানো হয়। এক হাজার টাকার নীচে থাকা হোটেল রুমের উপরেও ১২ শতাংশ জিএসটি বসানো হয়েছে। কেন্দ্রের তরফে ক্যাসিনো, অনলাইন গেমিং ও ঘোড়ার দৌড়ের উপরও ২৮ শতাংশ জিএসটি বসানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। পরে এই সমস্ত কার্যকলাপের উপরে জিএসটি নিয়ে সংশোধনী রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল ১৫ জুলাইয়ের মধ্যে।