PM Vaiya Vandana Yojana : স্বামী-স্ত্রী প্রতি মাসে পাবেন ১৮,৩০০ টাকা, মোদী সরকারের এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জানুন

PM Vaiya Vandana Yojana : স্বামী-স্ত্রী রা প্রতি মাসে পাবেন ১৮,৫০০ টাকা। মোদী সরকারের এই প্রকল্পে ষাটোর্ধ্ব যেকোনও নাগরিক করতে পারেন বিনিয়োগ।

PM Vaiya Vandana Yojana : স্বামী-স্ত্রী প্রতি মাসে পাবেন ১৮,৩০০ টাকা, মোদী সরকারের এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জানুন
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2022 | 1:00 AM

প্রত্যেক মানুষের জীবনেই অবসরযাপন একটা বড় অধ্যায়। কোনও ব্যক্তিই তা এড়িয়ে যেতে পারেন না। অবসর গ্রহণের পরই অধিকাংশ প্রবীণ নাগরিকই সেই সময় নিয়মিত আয় নিয়ে চিন্তিত থাকেন। তাই সেই অবসর যাপনের জন্য প্রথম থেকেই নিতে হয় প্রস্তুতি। প্রথম থেকেই বুদ্ধি দিয়ে অল্প অল্প করে ভবিষ্যতের এই দিনগুলির জন্য সঞ্চয় করে থাকেন। কারণ অবসরের সময় ভরসা বলতে কেবলমাত্র এই সঞ্চয়টুকুই। সেই উদ্দেশ্যে সকলেই এমন খাতে নিজেদের অর্থ বিনিয়োগ করতে চান যেখানে ভাল রিটার্ন মিলবে। বিনিয়োগ নিরাপদ রেখে নিয়মিত আয় পাওয়ার দিকে নজর দেন অনেকেই। প্রবীণ নাগরিকদের জন্যই কেন্দ্রের মোদী সরকার পরিচালিত প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা নামে একটি প্রকল্প শুরু হয়েছিল। এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জেনে নেওয়া যাক।

প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনা :

প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখেই ২০১৭ সালের ৪ মে এই প্রকল্প চালু করেছিল মোদী সরকার। তাঁদের সমাজিক নিরাপত্তা দেওয়ার লক্ষ্যেই এই প্রকল্পের পথ চলা শুরু হয়েছিল। সরকারের হয়ে এই প্রকল্প চালাচ্ছে এলআইসি। আগে এই প্রকল্পের অধীনে বিনিয়োগের সীমা ছিল ৭.৫০ লক্ষ টাকা। এখন তা বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হয়েছে।

এই প্রকল্পে মেলে বেশি সুদ :

প্রধানমন্ত্রী ভাইয়া বন্দনা যোজনায় বছরে ৭.৪ শতাংশ সুদ পাওয়া যায়। এখন ষাটোর্ধ্ব ব্যক্তি এই প্রকল্পে ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। স্বামী ও স্ত্রী উভয়েই পারবেন এই স্কিমে বিনিয়োগ করতে। যদি ৬০ বছর বয়সে স্বামী ও স্ত্রী উভয়ই এই স্কিমে ১৫ লক্ষ টাকা করে বিনিয়োগ করেন তবে তাঁরা ১৮ হাজার ৩০০ টাকা করে পেনশন পেতে পারেন।

বিনিয়োগের নিয়ম :

৬০ বছরের বেশি সকল নাগরিক এই প্রকল্পের অধীনে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। তবে বিনিয়োগ করতে হবে ২০২৩ সালের ৩১ মার্চ এর আগে। বিনিয়োগের পরিমাণের উপর নির্ভর করে প্রতি মাসে ১ হাজার টাকা থেকে ৯ হাজার ২৫০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যায়। যদি কেউ ন্যূনতম ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তবে প্রতি মাসে তিনি পাবেন ১ হাজার টাকা করে। ১৫ লক্ষ টাকা বিনিয়োগে প্রতি মাসে ৯২৫০ টাকা পেনশন পাবেন বিনিয়োগকারী। স্বামী-স্ত্রী দু’জন মোট ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে সেই দম্পতি মোট পাবেন ১৮,৫০০ টাকা।

কীভাবে আবেদন করবেন?

১ বছর, ৬ মাস, ৩ মাস ও প্রতি মাসে পেনশন পেতে পারেন। আপনি কোন পরিকল্পনা বেছে নেবেন তার উপর পেনশন পাওয়ার সময়কাল নির্ভর করবে। অফলাইন ও অনলাইন উভয়ই নেওয়া যেতে পারে এই প্রকল্প। LIC-র ওয়েবসাইটে গিয়ে অনলাইনে এ প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। ১০ বছরের জন্য এই প্রকল্প হয়। এই সময়ের মধ্যে যদি পলিসি ধারক মারা যান তাহলে নমিনি বা মনোনীত ব্যক্তি বিনিয়োগ করা অর্থ পাবেন।