Debit Card Usage: Debit Card ব্যবহার করেন? এইগুলো না জানলে গায়েব হয়ে যাবে উপার্জন করা টাকা

Debit Card Usage: Debit Card ব্যবহার করেন? এইগুলো না জানলে গায়েব হয়ে যাবে উপার্জন করা টাকা
ছবি- প্রতীকী চিত্র

Debit Card Usage: দিন যত যাচ্ছে, ডেবিট কার্ড কেন্দ্রিক প্রতারণার সংখ্যাও ক্রমশই বাড়ছে। হঠাৎ করে এটিএম থেকে টাকা তুলে আসার পর অথবা কোথাও বিল মিটিয়ে আসার পর অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার মেসেজ ঢুকছে আপনার মোবাইল নম্বরে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 11, 2022 | 7:33 PM

কলকাতা: বর্তমান এই সময়ে দাঁড়িয়ে দেশ যখন ক্রমশই প্ল্যাস্টিক ইকোনমি এবং ক্যাশলেশ লেনদেনকে আপন করে নিচ্ছে, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইউপিআই অথবা ডিজিটাল লেনদেন ততই বাড়ছে। এখন আর প্রয়োজন অনুয়ায়ী কেনাকাটা করতে, নগদ টাকা না থাকলেও চলে। সঙ্গে কার্ড থাকলেই মুশকিল আসান। আবার যখন নগদ টাকার প্রয়োজন হয়, ডেবিট কার্ড ব্যবহারকারীরা হামেশাই এটিএম থেকে টাকা তুলে বা কার্ড সোয়াইপ করে নিজের প্রয়োজন মিটিয়ে ফেলতেই অভ্যস্ত। কিন্তু প্রযুক্তি ব্যবহারের যেমন সুফল আছে, ঠিক তেমনই নেতিবাচক দিকও অবশ্যই আছে। হ্যাকার বা প্রতারকরা আপনার একটি মাত্র ভুলের জন্য অপেক্ষা করছে, একবার ভুল হলেই মাথার ঘাম পায়ে ফেলে আপনার রোজগার করা টাকা অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাবে। তাই ডেবিট কার্ড ব্যবহারের সময় অবশ্যই বাড়তি সতর্কতা নেওয়া প্রয়োজন।

দিন যত যাচ্ছে, ডেবিট কার্ড কেন্দ্রিক প্রতারণার সংখ্যাও ক্রমশই বাড়ছে। হঠাৎ করে এটিএম থেকে টাকা তুলে আসার পর অথবা কোথাও বিল মিটিয়ে আসার পর অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়ার মেসেজ ঢুকছে আপনার মোবাইল নম্বরে। কী করা উচিৎ, ভেবে যখন কুলকিনারা পাচ্ছেন না, ততক্ষণে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা। প্রতারণার হাত থেকে বাঁচতে সতর্কতাই একমাত্র কাজ। কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার ডেবিট কার্ড? আসুন জেনে নেওয়া যাক…

এই খবরটিও পড়ুন

  1. ডেবিট কার্ড ব্যবহার করে এটিএম থেকে টাকা তোলার সময় অথবা কোনও লেনদেন সময় আশপাশ ভাল করে দেখে নিন।
  2. এটিএমে পাসওয়ার্ড দেওয়ার সময় যথাসম্ভব হাত দিয়ে ঢেকে পাসওয়ার্ড দেওয়ার চেষ্টা করুন।
  3. কোন ই-কমার্স সংস্থা থেকে ডেবিট কার্ড ব্যবহার করে কেনাকাটির সময় ওয়েবসাইটের সত্যতা যাচাই করে নিতে হবে।
  4. অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ডেবিট কার্ডের লেনদেন করুন।
  5. কার্ড সোয়াইপ করে শপিং, বিল পেমেন্ট অথবা ই-কমার্স থেকে কেনাকাটার সময় লেনদেনের উর্ধ্বসীমা বেছে রাখুন। এটিএমের ক্ষেত্রেও এই কাজ করতে পারেন।
  6. মোবাইল ফোন বা ল্যাপটপে কার্ডের তথ্য সংরক্ষণ করে রাখবেন না।
  7. নিয়মিত নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যালেন্স পরীক্ষা করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA