Online Payment: UPI Payment নিরাপদ নয়! কীভাবে বাঁচবেন প্রতারকদের হাত থেকে?

UPI Payment: কিন্তু যতদিন যাচ্ছে, সাইবার অপরাধের উপদ্রব তত বাড়ছে। তাই অনলাইন লেনদেনের মতো UPI পেমেন্টও আর সাইবার অপরাধীদের থেকে আর নিরাপদ নয়।

Online Payment: UPI Payment নিরাপদ নয়! কীভাবে বাঁচবেন প্রতারকদের হাত থেকে?
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 9:55 AM

এখন আর পকেট বা মানিব্যাগে নগদ টাকা নিয়ে বাইরে বের হতে লাগে না। সঙ্গে সাধের স্মার্ট ফোন থাকলেই হল। গুগল পে, ফোন পে, পেটিএম-এর মতো মোবাইল অ্যাপ দিয়ে UPI Payement-এ মজেছে আঠেরো থেকে আশি। দোকান থেকে কিছু কেনাকাটা হোক বা গাড়ি ভাড়া, QR Code স্ক্যান কর নিলেই মুশকিল আসান। কিন্তু যতদিন যাচ্ছে, সাইবার অপরাধের উপদ্রব তত বাড়ছে। তাই অনলাইন লেনদেনের মতো UPI পেমেন্টও আর সাইবার অপরাধীদের থেকে আর নিরাপদ নয়। সেই কারণে UPI দিয়ে টাকা পেমেন্ট করা আগেও সতর্কতা অবলম্বন করার প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু UPI পেমেন্ট করার আগে কীভাবে সতর্ক হবেন, এই নিয়ে অনেকের ধারণা স্পষ্ট নয়। আজকের এই প্রতিবেদনে তারই খোঁজ নিয়ে এসেছি আমারা। এখন থেকে আপনার UPI পেমেন্টও হবে অনেক বেশি নিরাপদ, কীভাবে জেনে নিন…

  1. কখনও কোনও অবস্থাতাতেই নিজের UPI পিন এবং UPI আইডি অন্য কারও সঙ্গে শেয়ার করবেন না। কখনও যদি ব্যাঙ্ক অথবা কোনও সংস্থার পরিচয় দিয়ে ফোন করে কেউ আপনার থেকে এই তথ্যগুলি জানতে চায়, তখন তাদের সঙ্গে শেয়ার করবেন না। মনে রাখবেন কোনও ব্যাঙ্ক অথবা সংস্থা এই তথ্যগুলি জানতে চায় না।
  2. কোনও কাস্টমার সার্ভিস এজেন্টকে আপনার মোবাইল বা কম্পিউটারের অ্যাক্সেস দেবেন না। KYC আপডেট করার নাম করে যদি চায়, সেক্ষেত্রেও এই ঝুঁকি মোটেও নেবেন না।
  3. অজানা অচেনা কোনও ওয়েবসাইটে ঢুকে সেখানে UPI লেনদেন করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সেই কারণ ক্যাশবাক বা কোনও অফারের প্রলোভনে পা দিয়ে এই জাতীয় লেনদেন থেকে সম্পূর্ণ বিরত থাকুন।
  4. ঘনঘন নিজের UPI পিন ও পাসওয়ার্ড বদলাতে থাকুন। সম্ভব হলে প্রত্যেক মাসে একবার করে অন্তত নিজের UPI পিন ও পাসওয়ার্ড বদলে ফেলুন।
  5. আপনার অ্যাকাউন্টে সর্বাধিক UPI পেমেন্টের লিমিট নির্ধারণ করে রাখাটা বুদ্ধিমানের কাজ। এতে আপনরা UPI অ্যাকাউন্ট অনেক বেশি নিরাপদ থাকবে।