IMF-এর চাকরি ছেড়ে ফের অধ্যাপনায় ফিরছেন অর্থনীতিবিদ গীতা

গীতা গোপীনাথ ২০১৯ এর জানুয়ারী মাসে আন্তর্জাতিক অর্থ ভান্ডার বা IMF-এ চিফ ইকোনমিস্ট হিসেবে যোগ দিয়েছিলেন। তার আগে গীতা হার্ভাড বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ইকোনমিক্সের 'জন জাওয়ানস্ট্রা' (john Zwaanstra) অধ্যাপক ছিলেন।

IMF-এর চাকরি ছেড়ে ফের অধ্যাপনায় ফিরছেন অর্থনীতিবিদ গীতা

ওয়াশিংটন: ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ এবং IMF-এর প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ চাকরি ছেড়ে হার্ভাড বিশ্ববিদ্যালয়ে ফিরতে চলেছেন। আগামী বছর জানুয়ারী মাসে গীতা আবারও হার্ভাডে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। প্রসঙ্গত গীতা গোপীনাথ ২০১৯ এর জানুয়ারী মাসে আন্তর্জাতিক অর্থ ভান্ডার বা IMF-এ চিফ ইকোনমিস্ট হিসেবে যোগ দিয়েছিলেন। তার আগে গীতা হার্ভাড বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ইকোনমিক্সের ‘জন জাওয়ানস্ট্রা’ (john Zwaanstra) অধ্যাপক ছিলেন। জন জাওয়ানস্ট্রা ইন্টারন্যাশনাল স্টাডিজের বিখ্যাত স্কলার ছিলেন। তাঁর নামেই এই প্রফেসরশিপ চালু করা হয়েছিল।

IMF প্রশংসা করল গীতার কাজের

ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড (IMF)-এর ম্যানেজিং ডায়রেক্টর ক্রিস্টলিনা জর্জিভা (Krstalina Georgieva) গত ১৯ অক্টোবর জানিয়েছিলেন গীতার জায়গা নেওয়ার জন্য দ্রুতই অন্য কারও নাম ঘোষণা হবে। জর্জিভা বলেন, ‘IMF-এ গীতার যোগদান এবং আমাদের মেম্বারশিপ অসাধারণ ছিল। IMF-এ গীতার কাজের প্রভাব দুর্দান্ত ছিল।’

গীতার জন্ম মাইসোরে

৪৯ বছর বয়সী গীতা গোপীনাথ ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ। গীতার জন্ম ভারতের মাইসোরে হয়েছিল। তিনি IMF-এর প্রথম মহিলা অর্থনীতিবিদ ছিলেন। গীতার স্বামী ইকবাল ধালীওয়ালও অর্থনীতীর স্নাতক এবং ১৯৯৫ ব্যাচের আইএএস টপার ছিলেন। পরে ইকবাল আইএএস-এর চাকরি ছেড়ে প্রিন্সটনে পড়তে চলে গিয়েছিলেন। গীতা নিজের স্বামী এবং এক ছেলের সঙ্গে কেমব্রিজে থাকেন।

কীভাবে পৌঁছলেন IMF পর্যন্ত

গীতার ভারতেই পড়াশোনা করেন। প্রথমে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন। এরপর দিল্লি স্কুল অব ইকোনমিক্স এবং ইউনিভার্সিটি অব ওয়াশিংটন থেকে এমএ ডিগ্রি হাসিল করেন। এরপর তিনি ২০০১ সালে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেন। ওই বছরই তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে যোগ দেন। পরে তিনি হার্ভাড বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল স্টাডিজ অ্যান্ড ইকোনমিক্সে জন জাওয়ানস্ট্রা প্রফেসর হন। গীতা আন্তর্জাতিক অর্থনীতি এবং ম্যাক্রোইকোনমিক্স নিয়ে গবেষণা করেন।

এছাড়াও তিনি ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক্স রিসার্চে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যান্ড ম্যাক্রোইকোনমিক্স প্রোগ্রামের সহকারী নির্দেশকও ছিলেন। তিনি মার্কিন আর্থিক সমীক্ষার সহ সম্পাদক, আন্তর্জাতিক অর্থনীতিক বর্তমান হ্যান্ডবুকের সহ সম্পাদক, এবং ইকোনমিক্স স্টাডিজের সমীক্ষার সম্পাদকও ছিলেন। যে যে সংস্থায় গীতা কাজ করেছেন সকলেই তাঁর কাজের প্রশংসা করেছে।

আরও পড়ুন: Petrol Price Today: আজ আবারও বাড়ল পেট্রোলের দাম, রাজ্য-কেন্দ্রের কর চোকাতে মধ্যবিত্তের পকেটে টান

Click on your DTH Provider to Add TV9 Bangla