IRCTC: শেয়ার দরে নতুন রেকর্ডের পরে একধাক্কায় ৩২ শতাংশ নামল আইআরসিটিসির বাজার

IRCTC Share Market: শেয়ার দরে ধস নামলেও, এখনই বিনিয়োগকারীদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলছেন, ধস নেমেছে ঠিকই কিন্তু আইআরসিটিসির শেয়ারের মৌলিক বিষয়গুলি এখনও অক্ষত রয়েছে।

IRCTC: শেয়ার দরে নতুন রেকর্ডের পরে একধাক্কায় ৩২ শতাংশ নামল আইআরসিটিসির বাজার
আইআরসিটিসির নয়া প্য়াকেজ (ফাইল ছবি)

মুম্বই : ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজ়ম কর্পোরেশন (IRCTC)। ভারতীয় রেলে (Indian Rail) এখনও পর্যন্ত একাধিপত্য (Monopoly) চালিয়ে যাচ্ছে এই সংস্থা। শেয়ার বাজারে (Share Market) তড়তড়িয়ে উপরের দিকে উঠছিল আইআরসিটিসি। মঙ্গলবার (১৯ অক্টোবর) রেকর্ড অঙ্ক বেড়েছিল আইআরসিটিসির বাজার দর। গতকাল আইআরসিটিসির শেয়ার পিছু দর (IRCTC Share Price) উঠেছিল ৬ হাজার ৩৯৬ টাকা। কিন্তু আজ হঠাৎ করেই এক ধাক্কায় ৩২ শতাংশ নিচে নেমে যায় তাদের শেয়ার দর।

ভারতীয় রেলের অনুমোদিত একমাত্র সংস্থা আইআরসিটিসি, যারা দূরপাল্লার ট্রেনে খাবার দেওয়া, অনলাইন টিকিট কাটা এবং ট্রেনে কিংবা স্টেশন চত্বরে সিল করা জলের বোতল বিক্রি করার অনুমতি পেয়েছে। দেশজুড়ে করোনার সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসা এবং তারপর আনলক পর্ব সম্পন্ন হওয়ার পর শেষ চার মাসে আইআরসিটিসির শেয়ার ২১৮ শতাংশ বেড়েছিল। কিন্তু আইআরসিটিসির শেয়ার দর এখন এক ধাক্কায় অনেকটা কমে এসেছে। মঙ্গলবার শেয়ার দর যেখানে সর্বোচ্চ ৬ হাজার ৩৯৬ টাকা পর্যন্ত উঠেছিল, সেখানে মঙ্গলবার বাজার বন্ধের সময় তা ১৬.২ শতাংশ কমে এসেছিল। আজ বাজার খোলার পর থেকেই ফের ধস আইআরসিটিসিতে শেয়ার দরে। একদিনে ১৮.৫ শতাংশ শেয়ার দর কমেছে আইআরসিটিসির।

তবে শেয়ার দরে ধস নামলেও, এখনই বিনিয়োগকারীদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা বলছেন, ধস নেমেছে ঠিকই কিন্তু আইআরসিটিসির শেয়ারের মৌলিক বিষয়গুলি এখনও অক্ষত রয়েছে। সংস্থার ভ্যালুয়েশন সংক্রান্ত ত্রুটি ঠিকঠাক করার কারণেই এই পরিবর্তন বলে মত বিশেষজ্ঞজের। একধাক্কায় আইআরসিটিসির এই শেয়ার বাজারে পতনকে একটি প্রযুক্তিগত সংশোধন বলেই মনে করছেন তাঁরা। যাঁরা লম্বা সময়ের জন্য বিনিয়োগ করেছেন, তাঁদের এখনই উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আর আইআরসিটিসি যেহেতু ভারতীয় রেলে নিজেরে একচেটিয়া বাজারকে ধরে রেখেছে, তার উপর বিশাল অঙ্কের লগ্নি রয়েছে। সুতরাং, এই দুইয়ের ফলে শেয়ার বাজারে এখনই খুব বেশি প্রভাব পড়ার সম্ভাবনা খুব কম বলেই মনে করছে অনেকে।

মিউচুয়াল ফান্ডগুলি আইআরসিটিসিতে তাদের শেয়ার কমিয়ে সেপ্টেম্বরে ৪.৭৮ শতাংশে নিয়ে এসেছে। এর আগে চলতি বছরের জুন মাসের শেষে ৭.২৮ শতাংশ ছিল মিউচুয়াল ফান্ডের শেয়ার। নিপ্পন লাইফ ইন্ডিয়ার ট্রাস্টি এবং আদিত্য বিড়লা সান লাইফ ট্রাস্টির মতো নাম করা সংস্থাগুলি সেপ্টেম্বরের কোয়ার্টারে আইআরসিটিসির শেয়ারের তালিকায় দেখা যায়নি। বিদেশী বিনিয়োগকারীরাও আইআরসিটিসিতে ওই একই সময়ের মধ্যে ৮.০৭ শতাংশ থেকে ৭.৮১ শতাংশে নামিয়ে এনেছে।

আরও পড়ুন : Petrol Price Today: আজ আবারও বাড়ল পেট্রোলের দাম, রাজ্য-কেন্দ্রের কর চোকাতে মধ্যবিত্তের পকেটে টান

আরও পড়ুন : IMF-এর চাকরি ছেড়ে ফের অধ্যাপনায় ফিরছেন অর্থনীতিবিদ গীতা

Click on your DTH Provider to Add TV9 Bangla