Petrol Price Today: আজ আবারও বাড়ল পেট্রোলের দাম, রাজ্য-কেন্দ্রের কর চোকাতে মধ্যবিত্তের পকেটে টান

Petrol Price Today: অক্টোবর মাসে এখনও পর্যন্ত এই নিয়ে ১৫ বার বাড়ল পেট্রোলের দাম। চলতি মাসে ৪দিন বাদ দিয়ে বাকি প্রতিদিনই জ্বালানি তেলের দাম বেড়েছে। শুধু অক্টোবরেই পেট্রোলের দাম বেড়েছে ৪.৪৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটার ৫ টাকা।

Petrol Price Today: আজ আবারও বাড়ল পেট্রোলের দাম, রাজ্য-কেন্দ্রের কর চোকাতে মধ্যবিত্তের পকেটে টান
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2021 | 1:06 PM

কলকাতা: চলতি মাসে লাগাতার ১৫ দিন পেট্রোল ডিজেলের দাম বাড়ার পর গত দুদিন জ্বালানি তেলের দাম স্থির ছিল। তবে অনুমান করা হচ্ছিল আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়তে পারে। যার ফলে ভারতে আবারও পেট্রোল ডিজেলের দাম বাড়ার সম্ভবনার কথা বলা হচ্ছিল। এর মধ্যেই আজ আইওসিএলের প্রকাশিত জ্বালানি তেলের দাম অনুযায়ী এদিন ফের পেট্রোল আর ডিজেলের দাম ৩৫ পয়সা করে বাড়িয়ে দেওয়া হয়েছে। আজ কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.৭৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৮.০৩ টাকা।

রাজ্য-কেন্দ্রের ট্যাক্সের জ্বালায় পকেটে টান সাধারণ মানুষের

দেশের প্রতিটা রাজ্যে জ্বালানি তেলের উপর কেন্দ্র এবং রাজ্য সরকারের আলাদা আলাদা ট্যাক্সের কারণে আলাদা আলাদা দাম হয়। এ রাজ্যে প্রতি লিটার ডিজেলে কেন্দ্রীয় সরকারের ট্যাক্স ৩১.৮০ টাকা এবং রাজ্য সরকারে ট্যাক্স প্রতি লিটারে ১৩.০৪ টাকা। এছাড়া ডিলাররা কমিশন হিসেবে পান ২.২৪ টাকা প্রতি লিটার। অন্যদিকে প্রতি লিটার পেট্রোলে কেন্দ্রীয় সরকারের ট্যাক্স হয় ৩২.৯০ টাকা এবং রাজ্য সরকারের ট্যাক্স ১৯.০০ টাকা। ডিলারের কমিশন ৩.৪৬ টাকা।

এর ফলে পরিস্কার যে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে সাধারণ মানুষের পকেট ফাঁকা হলেও মোটা টাকা মুনাফা লুটছে কেন্দ্র এবং রাজ্য সরকার। তবে কলকাতার পেট্রোল ডিজেল ডিলারদের দাবি প্রায় প্রতিদিন জ্বালানি তেলের দাম বাড়লেও তাদের কমিশন বাড়েনি। যদিও রাজ্য সরকার গত ফেব্রুয়ারি মাসে পেট্রোপণ্যের উপরে এক টাকা করে সেস কমিয়েছিল প্রতি লিটারে। তাতেও কোনও সুরাহা হয়নি আমজনতার।

অক্টোবরে বেড়ছে ৫ টাকা

অক্টোবর মাসে এখনও পর্যন্ত এই নিয়ে ১৫ বার বাড়ল পেট্রোলের দাম। চলতি মাসে ৪দিন বাদ দিয়ে বাকি প্রতিদিনই জ্বালানি তেলের দাম বেড়েছে। শুধু অক্টোবরেই পেট্রোলের দাম বেড়েছে ৪.৪৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম বেড়েছে প্রতি লিটার ৫ টাকা। আন্তর্জাতিক বাজারে ক্রমাগত বাড়ছে ক্রুড অয়েল বা অপরিশোধিত তেলের দাম। যার ফলে ভারতেও পেট্রোল ডিজেলের দাম কমার কোনও লক্ষ্মণ দেখা যাচ্ছে না।

দেশের মহানগরগুলিতে জ্বালানি তেলের দাম

দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.১৯ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৪.৯২ টাকা। মুম্বইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১১২.১১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ১০২.৮৯ টাকা। চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৩.৩১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৯.২৬ টাকা। কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৬.৭৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৯৮.০৩ টাকা।

আরও পড়ুন: North Bengal Weather: ভেঙেছে জাতীয় সড়ক, নেমেছে ধস! পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে পাহাড়ে