Indian Railways : বিপুল লাভের মুখ দেখল ভারতীয় রেল, যাত্রী পরিষেবায় এক লাফে আয় বাড়ল ১১৬ শতাংশ

Indian Railways : গত বছরের তুলনায় এই বছর ভারতীয় রেলের আয় বেড়েছে ২৬ হাজার ২৭১ কোটি টাকা। গত বছরের তুলনায় যাত্রীদের থেকে রেলের আয় বেড়েছে ১৩ হাজার ৫৭৪ কোটি টাকা।

Indian Railways : বিপুল লাভের মুখ দেখল ভারতীয় রেল, যাত্রী পরিষেবায় এক লাফে আয় বাড়ল ১১৬ শতাংশ
ছবি: সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 3:30 AM

কোভিড-১৯ অতিমারির সময় থমকে গিয়েছিল রেলের চাকা। ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছিল ভারতীয় রেলওয়ে। রেলের খরচে রাশ টানতে প্রবীণ নাগরিকদের ট্রেনের টিকিটে ছাড়ের পাশাপাশি একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছিল। এইবার কিছুটা লাভের মুখ দেখল ভারতীয় রেলওয়ে। এ বছর অগাস্ট মাসের শেষ পর্যন্ত ভারতীয় রেলের সামগ্রিক আয় বেড়েছে। এক ধাক্কায় তা বেড়েছে ৩৮ শতাংশ। ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, রেলের মোট আয় বৃদ্ধি পেয়েছে ৯৫ হাজার ৪৮৬ কোটি টাকা।

গত বছরের আয়ের সঙ্গে তুলনা করলে এই বছর আয় বেড়েছে ২৬ হাজার ২৭১ কোটি টাকা। এই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের অগাস্ট মাস পর্যন্ত ভারতীয় রেল যাত্রীদের থেকে আয় করেছে ২৫ হাজার ২৭৬ কোটি টাকা। গত বছরের তুলনায় যাত্রীদের থেকে রেলের আয় বেড়েছে ১৩ হাজার ৫৭৪ কোটি টাকা। এবার সেই আয় বেড়েছে ১১৬ শতাংশ। ভারতীয় রেল জানিয়েছে, সংরক্ষিত ও অসংরক্ষিত উভয় ক্ষেত্রেই গত বছরের তুলনায় যাত্রীদের থেকে আয় বেড়েছে। এদিকে সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা গিয়েছে, লোকাল ট্রেনের তুলনায় দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনগুলি থেকে রেলের আয় বৃদ্ধি পেয়েছে।

তবে হিসেব বলছে পণ্য পরিবহণের ক্ষেত্রে সবচেয়ে বেশি আয় বৃদ্ধি পেয়েছে। এ বছর এক্ষেত্রে রেলের আয় বেড়েছে ১০ হাজার ৭৮০ কোটি টাকা। গত বছরের তুলনায় এ বছর এই ক্ষেত্রে আয় বেড়েছে ২০ শতাংশ। গত এক বছরে পণ্য পরিবহণের ক্ষেত্রে ভারতীয় রেল আয় করেছে প্রায় ৬৫ হাজার ৫০৫ কোটি টাকার। কয়লার পাশাপাশি খাদ্যশস্য, খনিজ তেল, সার সিমেন্ট সহ একাধিক অন্যান্য পণ্যের পরিবহণ বৃদ্ধি পেয়েছে। সেই কারণেই রেলের কোষে এই খাতে বেশি টাকা এসেছে বলেই জানানো হয়েছে। অর্থাৎ, করোনাকালে যে ক্ষতির সম্মুখীন হয়েছিল ভারতীয় রেল, সেই ক্ষতি ধীরে ধীরে কাটিয়ে উঠছে তারা।